লাইনে নামছে ১০টি নতুন বন্দে ভারত, পাচ্ছে বাংলাও! চলবে কোন রুটে? জানাল রেল

   

বাংলা হান্ট ডেস্ক : এবারে একটি, বা দুটি নয়, দেশে পেতে চলেছে নয়া ১০টি বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। দেশের বিভিন্ন প্রান্তে বন্দে ভারত এক্সপ্রেস চালু করছে ভারতীয় রেল (Indian Railways) । এবার পশ্চিমবঙ্গও (West Bengal) পেতে চলেছে একটি বন্দে ভারত এক্সপ্রেস। দেশের কোন কোন রুটে এটি চালু হচ্ছে, দেখেনিন।

দেশের প্রায় সব রাজ্যই একটি করে বন্দে ভারত এক্সপ্রেস পেয়ে গিয়েছে। রেল সূত্রে জানাযাচ্ছে, আর বেশি সংখ্যক রুটে ভারতে প্রথম সেমী হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস চালু করার প্রস্তুতি চলছে। রিপোর্ট অনুযায়ী, ভারতে ১০টি বন্দে ভারত এক্সপ্রেস চালু হতে পারে। আর এই ১০টির মধ্যে ১টি আসতে পারে পশ্চিমবঙ্গে।

তেলেঙ্গানা টুডে’র প্রতিবেদন অনুযায়ী, সেকেন্দ্রবাদ এবং পুণের মধ্যে একটি বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হতে পারে। এরইমধ্যে দক্ষিণ-মধ্য রেলওয়ের তরফে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। খুব শীঘ্রই সেই তালিকায় সেকেন্দ্রবাদ-পুণে বন্দে ভারত এক্সপ্রেসের নাম জুড়তে চলেছে।

আরও পড়ুন : ১৪ বছরে ২৮৬ টি বিয়ে! বিশ্বরেকর্ড গড়ল জাকির হোসেন, কাহিনী শুনলে তাজ্জব হবেন

জেনেনিন দেশে আর কোথায় কোথায় ৯টি রুটে বন্দে ভারত চালু হচ্ছে? পশ্চিমবঙ্গের কোন রুটে চালু হচ্ছে? বারাণসী-লখনউ,দিল্লি-অমৃতসর, নিউ জলপাইগুড়ি-পাটনা, মাডগাওঁ-ম্যাঙ্গালুরু, মুম্বই-কোলাপুর, পুণে-ভদোদরা, ইন্দোর-সুরাট, মুম্বই-জালনা, এবং টাটানগর-বারাণসী রুটেও বন্দে ভারত এক্সপ্রেস শুরু করার প্রস্তুতি চালাচ্ছে রেল।

ভারতীয় রেলের তরফ থেকে কোনও রকম অফিসিয়াল মন্তব্য করা হয়নি। যদিও পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি থেকে পাটনাগামী বন্দে ভারত এক্সপ্রেস নিয়েও মুখ খোলেনি উত্তর-পূর্ব সীমান্ত রেল। যে রেলওয়ে জোনের আওতায় পড়েছে নিউ জলপাইগুড়ি স্টেশন।

আরও পড়ুন : কয়লা পাচার কাণ্ডে ফের সক্রিয় CBI, কলকাতা সহ ১২ জায়গায় তল্লাশি, আটক লালা ঘনিষ্ঠ ১ কনস্টেবল

এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গে মোট পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস চলছে। রাজ্যে সর্বপ্রথম হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছিল। তারপর যাত্রা শুরু হয়েছে হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস, নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস এবং হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেসের।

সম্পর্কিত খবর