হয়ে যান সতর্ক! ৫৫ লক্ষ মোবাইলের কানেকশন ব্লক করল সরকার, এই ভুল করলেই হবে সর্বনাশ

   

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে অনলাইন মারফত জালিয়াতির ঘটনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। শুধু তাই নয়, এই সমস্যার জেরে প্রত্যক্ষভাবে প্রভাবিত হচ্ছেন সাধারণ মানুষ। এদিকে, ভারতে (India) জাল সিমের (Illegal Sim Cards) নেটওয়ার্কও ব্যাপকভাবে ছড়িয়ে আছে। প্রায় প্রতিটি ক্ষেত্রেই দেখা যায় যে জাল নথিকে ব্যবহার করে সিম কার্ড পাওয়ার মাধ্যমে ওই সিম কার্ড ব্যবহার করেই অনলাইনে প্রতারণা করা হয়।

যার ফলে, প্রতারকদের শনাক্ত করার বিষয়টি কঠিন হয়ে পড়ে। তবে, এবার একটি বড় তথ্য সামনে এসেছে। শুধু তাই নয়, এইভাবে জালিয়াতি রোধ করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে সরকারও। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ইতিমধ্যেই সরকার ৫৫ লক্ষ মোবাইল ফোনের কানেকশন বন্ধ করেছে।

The government blocked the connection of 55 lakh mobile phones

কোন সিম কার্ডগুলি ব্লক করা হয়েছে: ভারত সরকার সঞ্চার সাথী পোর্টাল থেকে জাল নথির মাধ্যমে প্রাপ্ত সিম কার্ডগুলিকে শনাক্ত করেছে। উল্লেখ্য যে, এই পোর্টালটি সাইবার অপরাধ এবং অনলাইন জালিয়াতি প্রতিরোধের লক্ষ্যে ডিজাইন করা হয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, সঞ্চার সাথী পোর্টাল থেকে, আপনি আপনার আধার কার্ড, ভোটার আইডি কার্ড বা অন্যান্য নথির সাহায্যে অন্য কেউ কোনো সিম কার্ড কিনেছেন কিনা তা নিজেই খুঁজে বের করতে পারেন। এছাড়াও আপনি ওই ধরণের মোবাইল নম্বরের বিরুদ্ধে অভিযোগও জানাতে পারেন।

আরও পড়ুন: রাম মন্দির যাওয়া ভক্তদের জন্য ১০০০ ট্রেন চালাবে রেল! ঘোষণা হল দিনক্ষণের

এই কানেকশনগুলির ক্ষেত্রে নেওয়া হয়েছে অ্যাকশন: এদিকে, এই বিষয়ে সংসদে তথ্য জানানোর সময়ে, টেলি যোগাযোগের প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহান জানিয়েছেন যে, তদন্তে পাওয়া জাল পরিচয়পত্রের মাধ্যমে প্রাপ্ত ৫৫ লক্ষ মোবাইল নম্বরকে বন্ধ করা হয়েছে। এর পাশাপাশি এটাও জানানো হয়েছে যে, সরকার সাইবার অপরাধ ও আর্থিক জালিয়াতির সাথে জড়িত ১.৩২ লক্ষ হ্যান্ডসেট ব্লক করেছে। পাশাপাশি জনগণের অভিযোগ পেয়ে ১৩.৪২ লক্ষ কানেকশন ব্লক করা হয়েছে। মূলত, জাল কাগজপত্র ব্যবহার করে সিম কার্ড নিয়ে আর্থিক জালিয়াতি থেকে শুরু করে ফিশিং কলের মতো অপরাধমূলক কর্মকাণ্ড ব্যাপকভাবে পরিচালিত হচ্ছে।

আরও পড়ুন: সারাজীবন মিলবে ১ লক্ষের পেনশন, বাজার কাঁপাচ্ছে LIC-র এই দুর্ধর্ষ প্ল্যান, এভাবে আপনিও করুন বিনিয়োগ

সঞ্চার সাথী পোর্টাল: প্রসঙ্গত উল্লেখ্য যে, সঞ্চার সাথী পোর্টাল হল ব্যবহারকারীর মোবাইল নম্বর যাচাই করার একটি অনলাইন প্ল্যাটফর্ম। সঞ্চার সাথী পোর্টাল ব্যবহারকারীদের তাঁদের নামে ইস্যু করা মোবাইল কানেকশনগুলি সম্পর্কে জানতে এবং প্রয়োজনীয় সংযোগগুলি বিচ্ছিন্ন করতে কিংবা হারিয়ে যাওয়া মোবাইল ফোনগুলিকে ব্লক এবং ট্রেস করার সুবিধা প্রদান করে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর