ব্যবহার করেন Android Smartphone? সচেতন না হলেই পড়বেন বিপদে, বিরাট সতর্কতা সরকারের

   

বাংলা হান্ট ডেস্ক: আপনি কি অ্যান্ড্রয়েড স্মার্টফোন (Android Smartphone) ব্যবহার করেন? তাহলে এই প্রতিবেদনটি অবশ্যই আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হবে। কারণ, কেন্দ্রীয় সরকার সম্প্রতি দেশের (India) অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য একটি সতর্কতা জারি করেছে। এমতাবস্থায়, আপনি যদি আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস এবং ক্ষতি এড়াতে চান, সেক্ষেত্রে আপনাকে অবশ্যই সরকারি সতর্কতার প্রতি মনোযোগ দিতে হবে। ভারত সরকারের ইলেকট্রনিক্স এবং আইটি বিভাগের অধীনে কাজ করা একটি সংস্থা Cert-In এই সতর্কতা জারি করেছে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, Cert-In ভারতীয় অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি নতুন আপডেট প্রকাশ করেছে। যেটির মতে, অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা প্রাইভেসি সিকিউরিটির বিষয়ে বড় ঝুঁকিতে রয়েছেন। সম্প্রতি, Cert-In অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একাধিক ত্রুটি খুঁজে পেয়েছে। যার কারণে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা ফাঁস হতে পারে।

The government has warned Android smartphone users.

অ্যান্ড্রয়েডে অনেক ত্রুটি পাওয়া গেছে: Cert-In বলেছে যে, অ্যান্ড্রয়েডের এই ত্রুটিগুলির কারণে, সাইবার অপরাধীরা সহজেই ব্যবহারকারীদের স্মার্টফোন অ্যাক্সেস করতে পারে এবং তাঁদের ব্যক্তিগত তথ্য ফাঁস করতে পারে। CERT-In-এর মতে, অ্যান্ড্রয়েড সিস্টেমে পাওয়া এই ত্রুটিগুলি সিস্টেমের বিভিন্ন উপাদানে উপস্থিত রয়েছে। এর মধ্যে রয়েছে ফ্রেমওয়ার্ক, সিস্টেম, গুগল প্লে সিস্টেম আপডেট, কার্নেল, কার্নেল এলটিএস, মিডিয়াটেক কম্পোনেন্টস, আর্ম কম্পোনেন্টস, কোয়ালকম কম্পোনেন্ট।

আরও পড়ুন: ঘটছে হিংসা, ঝরছে রক্ত! সঙ্কটের মধ্যে থেকেই PoK-র জন্য ২,৩০০ কোটির অনুমোদন শরীফের

সাইবার অপরাধীরা সিস্টেম নিয়ন্ত্রণ করতে পারে: CERT-In এর মতে, অ্যান্ড্রয়েডে পাওয়া ত্রুটির কারণে সাইবার অপরাধীরা সহজেই ডেটা চুরি করতে পারে এবং এর মাধ্যমে আপনি প্রতারিত হতে পারেন। এই ত্রুটিগুলির কারণে, স্ক্যামার এবং সাইবার অপরাধীরা আপনার লগইন বিবরণ, ব্যাঙ্কিং বিবরণ, আর্থিক তথ্য, কনট্যাক্ট, ব্রাউজিং হিস্ট্রি চুরি করতে পারে। শুধু তাই নয়, CERT-In-এর মতে, অ্যান্ড্রয়েডে এমন ত্রুটিও রয়েছে যে অপরাধীরা আপনার পুরো সিস্টেমকে নিয়ন্ত্রণ পর্যন্ত করতে পারে।

আরও পড়ুন: মিলেছে ২৩৯ কোটির অর্ডার! বুলেট ট্রেনের গতিতে ছুটছে রেলের এই শেয়ার, কেনার জন্য চলছে হুড়োহুড়ি

এই ব্যবহারকারীদের অবিলম্বে তাদের সফ্টওয়্যার আপডেট করা উচিত: Cert-In সেই সমস্ত Android স্মার্টফোনগুলির জন্য একটি সতর্কতা জারি করেছে যেগুলি বর্তমানে Android 12, Android 12L, Android 13, Android 14-এ চলছে। সাইবার জালিয়াতি এড়াতে, Cert-In স্মার্টফোন ব্যবহারকারীদের তাঁদের ফোন অবিলম্বে আপডেট করার পরামর্শ দিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর