দেশের কৃষকদের জন্য বড় পদক্ষেপ সরকারের! PM কিষাণ যোজনায় এবার মিলবে ৯,০০০ টাকা

   

বাংলা হান্ট ডেস্ক: দেশের (India) কৃষকদের (Farmers) জন্য নতুন বছর একাধিক উপহার নিয়ে আসবে। ইতিমধ্যেই মোদী সরকার কৃষির সেক্টরকে শক্তিশালী করতে এবং কৃষকদের আয় বৃদ্ধির লক্ষ্যে ২০২৪ সালে বড় পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। এমতাবস্থায়, কৃষকদের বার্ষিক ৬ হাজার টাকার পরিবর্তে ৯ হাজার টাকা দেওয়া হবে। এছাড়া ফসলের বিমার পরিধিও বাড়ানো হবে। আগামী বাজেটে এক্ষেত্রে বড় ধরণের বরাদ্দ করতে পারে সরকার।

এই বিষয়টির সাথে যুক্ত দু’জন সিনিয়র আধিকারিক বলেছেন যে, সরকার ২০২৪-২৫ সালের বাজেটে কৃষি খাতে প্রায় ২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করতে পারে। যেটি চলতি অর্থবর্ষে বরাদ্দ করা ১.৪৪ লক্ষ কোটি টাকার চেয়ে প্রায় ৩৯ শতাংশ বেশি হবে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এই সহায়তা কেবল কৃষকদের আয় বৃদ্ধিতে সহায়তা করবে না বরং ফসল বিমার পরিধিকেও প্রসারিত করতে সাহায্য করবে।

সরাসরি লাভবান হবেন কৃষকরা: কৃষি মন্ত্রকের উদ্দেশ্য হল, কৃষকদের প্রতি বছর প্রদত্ত আর্থিক সহায়তার পরিমাণ বাড়ানো। এমতাবস্থায়, বাজেটে বরাদ্দের পর কৃষি মন্ত্রক কৃষকদের প্রাপ্ত ৬ হাজার টাকা বাড়িয়ে ৯ টাকা করবে। এর মানে হল এখন কৃষকদের প্রতি মাসে ৫০০ টাকার পরিবর্তে ৭৫০ টাকার কিস্তি দেওয়া হবে। জানিয়ে রাখি যে, বর্তমানে PM কিষাণ (PM-Kisan) স্কিমের অধীনে, বছরে ৬,০০০ টাকা দেওয়া হয়। ফেব্রুয়ারিতে এই স্কিম ৫ বছরে পা দেবে। তাই আগামী ৫ বছরের জন্য কৃষকদের আয় ৫০ শতাংশ বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে সরকার।

ফসল বিমা যোজনার সুবিধা: একইভাবে, কৃষকদের স্বার্থে বাস্তবায়িত প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার (PMFBY) পরিধিও প্রসারিত হচ্ছে। এই প্রকল্পের অধীনে (যেটি ২০১৬ সালে শুরু হয়েছিল) কৃষকদের ফসল খুব কম প্রিমিয়ামে বিমা করা হয়। এর জন্য কৃষকদের মোট প্রিমিয়ামের মাত্র ১.৫ থেকে ৫ শতাংশ দিতে হয়। বাকি পরিমাণ সরকার জমা দেয়।

আরও পড়ুন: মোদীর মুকুটে নয়া পালক! নতুন বছরের আগেই বিশ্বের প্রথম নেতা হিসেবে গড়লেন এই বড় নজির

বাজেটে কত ফান্ড বাড়বে: এবার, প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অধীনে বাজেটে ৩০ শতাংশ বেশি অর্থ বরাদ্দ করার প্রস্তুতি রয়েছে। চলতি আর্থিক বছরে এটির পরিমাণ ছিল ৬০ হাজার কোটি টাকা। একইভাবে, ফসল বিমা প্রকল্পের অধীনে ১৭ শতাংশ বেশি বাজেট বরাদ্দ করা হবে। যা ২০২৩-২৪-এর জন্য ১৩,৬২৫ কোটি টাকা ছিল।

আরও পড়ুন: আসতে চলেছে নয়া নিয়ম! পাসপোর্টের মতো ভেরিফিকেশন হবে আধার কার্ডের, সময় লাগবে ১৮০ দিন

তবে, আগামী ১ ফেব্রুয়ারি প্রকাশিত অন্তর্বর্তী বাজেটে এই বাজেট বরাদ্দ করা হবে নাকি লোকসভা নির্বাচনের পরে জুলাইয়ে প্রকাশিত পূর্ণ বাজেটে এটি নির্ধারিত হবে তা এখনও স্পষ্ট নয়। আধিকারিকরা জানিয়েছেন যে, “২০২৪-২৫ অর্থবর্ষের জন্য ফসল বিমা প্রকল্পের অধীনে ১৮ হাজার কোটি টাকার প্রয়োজন হবে। বর্তমানে আমাদের ১৬ হাজার কোটি টাকা বরাদ্দের অনুমান রয়েছে। এই মুহূর্তে আমাদের কাছে রবি ফসলের সঠিক তথ্য নেই। পরের বছর আমাদের ফসল বিমা আকারে বিশাল বকেয়া থাকতে পারে। শুধুমাত্র এই বছরই, ফসল বিমার জন্য ১২,০০০ কোটি টাকা প্রয়োজন। এদিকে, মহারাষ্ট্রের এই বোঝা পরের বছর ৫,০০০ কোটি টাকা বাড়তে পারে।”

The government's big step for the country's farmers

ইঙ্গিত দিয়েছে মন্ত্রকও: এদিকে, কৃষি মন্ত্রকের বিশেষজ্ঞ কমিটির সদস্য আদিত্য শেস জানিয়েছেন যে, উৎপাদনে মুদ্রাস্ফীতি এবং আবহাওয়ার প্রভাবের পরিপ্রেক্ষিতে চাল ও গমের এমএসপি বাড়ানো এবং কিষাণ সম্মান নিধি প্রকল্প সংশোধন করার বিষয়ে বিবেচনা করা হচ্ছে। এবার, মন্ত্রকের ফসল বিভাগও ১৮ হাজার কোটি টাকার বরাদ্দ পাবে বলে আশা করা হচ্ছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর