ভোটের মাসে ফের এক দফায় সস্তা হল LPG গ্যাস সিলিন্ডার, কত হল রান্নার গ্যাসের দাম?

বাংলা হান্ট ডেস্ক : এপ্রিলের প্রথম দিনেই স্বস্তির নিঃশ্বাস। আজ থেকে ফের এক দফায় স্বস্তা হল LPG গ্যাস সিলিন্ডার। রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েল জানিয়েছে, কলকাতা সহ মুম্বাই, দিল্লি এবং চেন্নাই শহরে LPG গ্যাসের দাম কমানো হয়েছে। সিলিন্ডারপিছু কোথাও ৩২ টাকা দাম কমেছে তো কোথাও কমেছে ৩০ টাকা। ভোটের মাসে এই খবর হাসির ঝিলিক এনেছে ভারতীয়দের মুখে।

   

লোকসভা নির্বাচনের উত্তেজনার মাঝে এটি যে সত্যিই খুশির খবর সে আর বলার অপেক্ষা রাখেনা। IOC থেকে প্রাপ্ত খবর অনুযায়ী, আজ থেকে দিল্লিতে ১৯ কেজি সিলিন্ডারের দাম ১৭৬৪.৫০ টাকা যেখানে কলকাতায় সেই সিলিন্ডারের জন্য খরচ করতে হবে ১৮৭৯ টাকা। অন্যদিকে মুম্বাইতে ১৯ কেজির একটি সিলিন্ডার পাওয়া যাবে ১৭১৭.৫০ টাকায়। অন্যদিকে চেন্নাইতে এখন একটি বাণিজ্যিক সিলিন্ডারের জন্য খরচ করতে হবে ১৯৩০ টাকা।

দেশের অন্যান্য শহরে সিলিন্ডারের দাম কত?

বাণিজ্যিক সিলিন্ডারের দাম ক্রমাগত কমছে, বাড়ছে। দেশের অন্যান্য শহরেও কমেছে বাণিজ্যিক সিলিন্ডারের দাম। আগ্রায় এখন একটি ১৪ কেজি সিলিন্ডার পাওয়া যাচ্ছে ১৮১১.৫ টাকায়। লখনউতে সিলিন্ডারের রেট এখন ১৮৭৭.৫ টাকা। অন্যদিকে রাজস্থানের জয়পুরে ১৯ কেজি একটি সিলিন্ডার মিলবে ১৭৮৬.৫০ টাকায়। যেখানে গুরুগ্রামে বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমে হয়েছে ১৭৭০ টাকা। লুধিয়ানায় একটি সিলিন্ডার কিনতে খরচ করতে হবে ১৮৩৫.৫০ টাকায়‌। আজ থেকে পাটনায় একটি ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম হয়েছে ২০৩৯ টাকা।

আরও পড়ুন : মিনি টর্নেডোর জেরে লণ্ডভন্ড উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গের আবহাওয়াতেও বিরাট পরিবর্তন, IMD-র মেগা আপডেট

প্রসঙ্গত উল্লেখ্য, এই দফায় ভর্তুকিহীন ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দামে কোনও হেরফের হয়নি। গত ৮ মার্ত যে দাম ধার্য্য করেছিল কেন্দ্র এখনও সেটাই বহাল রয়েছে। এই মুহূর্তে কলকাতায় একটি ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডার পাওয়া যাচ্ছে ৮২৯ টাকায়। যেখানে দিল্লিতে একটি সিলিন্ডারের দাম পড়বে ৮০৩ টাকা। অন্যদিকে মুম্বাইতে সিলিন্ডারপিছু খরচ করতে হবে ৮০২.৫ টাকা। চেন্নাইতে খরচ পড়বে ৮১৮.৫ টাকা।

আরও পড়ুন : পরপর দুই ম্যাচ জিতেও খারাপ খবর! নয়া আতঙ্কে ভুগছে KKR, বাদ পড়তে পারেন বিধ্বংসী প্লেয়ার

blog paytm commercial lpg cylinders check prices and how to apply

তবে যারা উজ্জ্বলা যোজনার উপভোক্তা তারা এই সিলিন্ডারটি আরও ৩০০ টাকা কমে পেয়ে যাবেন। আগামী বছরের ২৫ মার্চ পর্যন্ত ৩০০ টাকা ভর্তুকি পেতে থাকবেধ তারা। তবে এক্ষেত্রে প্রতি মাসে একটি অর্থাৎ বছরে ১২ টি সিলিন্ডারের জন্যই ভর্তুকি পাবেন তারা।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর