নতুন বছরেই গ্রাহকদের জন্য দুঃসংবাদ, বেড়ে গেল সোনা-রুপোর দাম! কিনতে গেলে করতে হবে এত খরচ

বাংলা হান্ট ডেস্ক: নতুন বছরের প্রথম দিনেই অর্থাৎ ২০২৪-এর ১ জানুয়ারির সকালে ভারতীয় বুলিয়ন বাজারে সোনা এবং রুপোর (Gold And Silver Price) দাম বেড়েছে। জানা গিয়েছে যে, প্রতি ১০ গ্রাম সোনার দাম ৬৩ হাজার টাকার বেশিতে পৌঁছেছে এবং রুপোর দাম প্রতি কেজিতে রয়েছে ৭৩ হাজার টাকার বেশি। জাতীয় পর্যায়ে ৯৯৯ বিশুদ্ধ ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম হল ৬৩,৩০২ টাকা। অপরদিকে, ৯৯৯ বিশুদ্ধ রুপোর দাম হল ৭৩,৬২৪ টাকা।

   

ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (India Bullion and Jewellers Association, IBJA) মতে, গত শুক্রবার সন্ধ্যে নাগাদ ২৪ ক্যারেট খাঁটি সোনার দাম ছিল প্রতি ১০ গ্রামে ৬৩,২৪৬ টাকা। যেটি আজ অর্থাৎ সোমবার সকালে বেড়ে ৬৩,৩০২ টাকায় পৌঁছেছে। পাশাপাশি, বিশুদ্ধতার ভিত্তিতে সোনা-রুপোর দাম বেড়েছে।

The price of gold and silver increased at the beginning of the new year

আজ ২২ ক্যারেট সোনার দাম: এই প্রসঙ্গে IBJA-র অফিসিয়াল ওয়েবসাইট ibjarates.com অনুযায়ী জানা গিয়েছে যে, সোমবার ৯৯৫ বিশুদ্ধ সোনার দাম প্রতি ১০ গ্রামে হল ৬৩,০৪৯ টাকা। পাশাপাশি, ৯১৬ বিশুদ্ধ অর্থাৎ পিওরিটি যুক্ত (২২ ক্যারেট) সোনার দাম প্রতি ১০ গ্রামে ৫৭,৯৮৫ টাকা। ৭৫০ (১৮ ক্যারেট) পিওরিটি যুক্ত সোনার দাম প্রতি ১০ গ্রামে ৪৭,৪৭৭ টাকা। এদিকে, ৫৮৫ (১৪ ক্যারেট) বিশুদ্ধ সোনার দাম প্রতি ১০ গ্রামে ৩৭,০৩২ টাকা।

আরও পড়ুন: নতুন বছরে ইতিহাস গড়ল ISRO! লঞ্চ হল XPoSat স্যাটেলাইট, কাজ জানলে হয়ে যাবেন “থ

মিসড কলের মাধ্যমে সোনা ও রুপোর দাম চেক করুন: উল্লেখ্য যে, আপনি মিসড কলের মাধ্যমে সোনা এবং রুপোর দাম জানতে পারবেন। ২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার দাম জানতে আপনি ৮৯৫৫৬৬৪৪৩৩-এই নম্বরে একটি মিসড কল দিতে পারেন। কিছু সময়ের মধ্যেই SMS-এর মাধ্যমে রেট সংক্রান্ত তথ্য পাবেন। এর পাশাপাশি আপনি অফিসিয়াল ওয়েবসাইট ibjarates.com-এ গিয়ে সকাল এবং সন্ধ্যায় সোনার দামের আপডেট জানতে পারবেন।

আরও পড়ুন: এবার অনলাইনে কেনাকাটা করা যাবে মিসাইল! চুটিয়ে হচ্ছে বিক্রিও, ভরসা সরকারি ই-মার্কেটপ্লেস

মেকিং চার্জ এবং ট্যাক্স আলাদাভাবে আরোপ করা হয়: জানিয়ে রাখি যে, ইন্ডিয়ান বুলিয়ন জুয়েলার্স অ্যাসোসিয়েশনের দ্বারা প্রকাশিত দামগুলি বিভিন্ন পিওরিটির সোনার স্ট্যান্ডার্ড মূল্য সম্পর্কে তথ্য প্রদান করে। এই সব দাম ট্যাক্স এবং মেকিং চার্জের আগে হয়। পাশাপাশি, IBJA দ্বারা জারি করা রেটগুলি সারা দেশে সর্বজনীন। তবে তাদের দামের মধ্যে GST অন্তর্ভুক্ত নয়। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গয়না কেনার সময়ে সোনা বা রুপোর দাম বেশি হয়। কারণ, এতে ট্যাক্স অন্তর্ভুক্ত থাকে।