২ নয়, একলাফে ১৫ টাকা কমল পেট্রোল-ডিজেলের দাম! ভোটের আগে বিরাট উপহার

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, লোকসভা নির্বাচনের আগে সাধারণ মানুষকে একটি বড় উপহার দিয়েছে সরকার। মূলত, লাক্ষাদ্বীপে (Lakshadweep) পেট্রোল ও ডিজেলের (Petrol-Diesel Price) দাম ১৫ টাকা কমেছে।

   

পেট্রোল এবং ডিজেল উভয়ের দামই লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জের অ্যান্ড্রট এবং কালপেনি দ্বীপপুঞ্জের জন্য প্রতি লিটারে ১৫.৩ টাকা এবং কাভারত্তি এবং মিনিকয়ের জন্য প্রতি লিটারে ৫.২ টাকা কমানো হয়েছে। শনিবার থেকেই এই দামগুলি কার্যকর হবে। এমতাবস্থায়, লাক্ষাদ্বীপের সমস্ত দ্বীপে এখন পেট্রোলের দাম প্রতি লিটারে ১০০.৭৫ টাকা এবং ডিজেলের জন্য ৯৫.৭১ টাকা প্রতি লিটার হবে।

IOCL এই চারটি দ্বীপে পেট্রোল এবং ডিজেল সরবরাহ করে: জানিয়ে রাখি যে, লাক্ষাদ্বীপে, IOCL চারটি দ্বীপ অর্থাৎ কাভারত্তি, মিনিকয়, অ্যান্ড্রট এবং কালপেনিতে পেট্রোল ও ডিজেল সরবরাহ করছে। কাভারত্তি এবং মিনিকয়ে IOCL-এর ডিপো রয়েছে এবং এই ডিপোগুলিতে পেট্রোল ও ডিজেল কেরালার কোচির IOCL ডিপো থেকে সরবরাহ করা হয়।

আরও পড়ুন: কিছু না করেই প্রতিমাসে মিলবে লক্ষ লক্ষ টাকা! কোহলি-অভিষেকের এই টিপস কাজে লাগান আপনিও

গ্রাহকেরা সুবিধা পাবেন: এদিকে, এই বড় সিদ্ধান্তের ফলে, পেট্রোল এবং ডিজেলের RSP প্রায় ৬.৯০ টাকা প্রতি লিটারে (১০ শতাংশ ভ্যাট সহ ৭.৬০ টাকা প্রতি লিটার) কমে যাবে। যা গ্রাহকদের উপকৃত করবে। সমস্ত দ্বীপ জুড়ে দাম সমান করতে, জ্বালানির বিক্রয় পরিমাণের ওপর ভিত্তি করে চারটি দ্বীপের মধ্যে ৭.৬০ টাকা প্রতি লিটারে উপলব্ধ মার্জিন বিতরণ করা হয়েছে। এদিকে, কাভারত্তি এবং মিনিকয়ে পেট্রোল এবং ডিজেলের RSP প্রতি লিটারে প্রায় ৫.২ টাকা কমতে পারে। যেখানে অ্যান্ড্রট এবং কালপেনিতে, RSP প্রায় ১৫.৩ টাকা প্রতি লিটার কমে যাবে।

আরও পড়ুন: যার জন্য দিয়েছেন Status তিনি না দেখে থাকতে পারবেন না! WhatsApp নিয়ে এল ধামাকাদার ফিচার

পেট্রোল ও ডিজেলের দাম কমিয়েছে কেন্দ্রীয় সরকার: উল্লেখ্য যে, ইতিমধ্যেই সাধারণ মানুষকে বড় স্বস্তি দিয়ে পেট্রোল ও ডিজেলের দাম লিটার প্রতি ২ টাকা করে কমিয়েছে কেন্দ্রীয় সরকার। এর আগে, রাজস্থানের ভজন লাল সরকারও পেট্রোল এবং ডিজেলের ওপর ২ শতাংশ ভ্যাট কমিয়ে রাজ্যের মানুষকে দারুণ স্বস্তি দিয়েছে। রাজস্থানে পেট্রোলের দাম ১.৫০ টাকা থেকে ৫.৩০ টাকা কমেছে। যেখানে ডিজেল ১.২৪ টাকা থেকে ৪.৮৫ টাকা পর্যন্ত সস্তা করা হয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর