পকেটে পড়বে টান! নতুন বছরেই লাফিয়ে দাম বাড়ছে গাড়ির, জানিয়ে দিল মারুতি-টাটা-মাহিন্দ্রা

বাংলা হান্ট ডেস্ক: আপনি যদি নতুন বছরে গাড়ি কেনার পরিকল্পনা করে থাকেন সেক্ষেত্রে আপনাকে এবার আরও বেশি খরচ করতে হবে। কারণ, প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, আগামী ১ জানুয়ারি থেকে গাড়ির দাম বাড়ানোর ঘোষণা করেছে দেশের (India) একাধিক অটো কোম্পানি। যার মধ্যে রয়েছে মারুতি সুজুকি (Maruti Suzuki), টাটা মোটরস (Tata Motors) মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা (Mahindra And Mahindra) অডি ইন্ডিয়া (Audi India) এবং মার্সিডিজ-বেঞ্জ ইন্ডিয়া (Marcedes-Benz India)। মূলত, মুদ্রাস্ফীতি ও যন্ত্রপাতির দাম বৃদ্ধির কারণেই কোম্পানিগুলি গাড়ির দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

   

উল্লেখ্য যে, দেশের বৃহত্তম অটো কোম্পানি মারুতি সুজুকি ইন্ডিয়ার গাড়িগুলির মধ্যে কম দামের ছোট গাড়ি অল্টো (এক্স শোরুম দাম ৩.৫৪ লক্ষ টাকা) থেকে মাল্টি-ইউটিলিটি গাড়ি ইনভিক্টো (এক্স শোরুম দাম ২৮.৪২ লক্ষ টাকা) সামিল রয়েছে। এমতাবস্থায়, কোম্পানিটি সোমবার জানিয়েছে যে, বিভিন্ন মডেলের জন্য দাম বৃদ্ধির ক্ষেত্রে তারতম্য ঘটবে।

এই প্রসঙ্গে মারুতি সুজুকির সিনিয়র এক্সিকিউটিভ অফিসার (মার্কেটিং অ্যান্ড সেলস) শশাঙ্ক শ্রীবাস্তব জানিয়েছেন, কিছু মডেলের দাম বৃদ্ধি পাবে। তিনি বলেন, “চারিদিকে মুদ্রাস্ফীতির চাপ। দ্রব্যমূল্যেরও ওঠানামা রয়েছে। একারণে আমরা জানুয়ারিতে দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।” উল্লেখ্য যে, এই সংস্থাটি এর আগে এই বছরের এপ্রিলে গাড়ির দাম ০.৮ শতাংশ বাড়িয়েছিল। এই কারণে গত অর্থবর্ষে গাড়ির মোট দাম বেড়েছে ২.৪ শতাংশ।

আরও পড়ুন: শাপে বর! ইউরোপে ডিজেল ঘাটতিতে ব্যাপক লাভবান ভারত, লাফিয়ে বাড়ছে রপ্তানি, প্রকাশ্যে বড় তথ্য

দাম বাড়াবে টাটা মোটরসও:

এদিকে, আগামী বছরের জানুয়ারি থেকে যাত্রীবাহী ও বৈদ্যুতিক গাড়ির দাম বাড়ানোর কথা ভাবছে টাটা মোটরসও। তবে গাড়ির দাম কত বাড়ানো হবে তা জানায়নি প্রতিষ্ঠানটি। টাটা মোটরসের একজন মুখপাত্র সোমবার বলেছেন যে, “আমরা আগামী বছরের জানুয়ারি থেকে আমাদের যাত্রীবাহী ও বৈদ্যুতিক গাড়ির দাম বাড়ানোর কথা ভাবছি। কোন গাড়ির দাম কত বাড়বে তা আগামী কয়েক সপ্তাহের মধ্যে ঘোষণা করা হবে।”

আরও পড়ুন: আগামী বছরেই হতে চলেছে পূর্ণ সূর্যগ্রহণ! কোথায় কোথায় যাবে দেখা? সামনে এল দিনক্ষণও

পাশাপাশি, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার ভেহিকেল ক্যাটাগরির সিইও নলিনীকান্ত গোলাগুন্ত, জানিয়েছেন যে, “মুদ্রাস্ফীতি এবং দ্রব্যমূল্যের দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করে, আমরা ২০২৪-এর জানুয়ারি থেকে আমাদের গাড়ির পণ্যগুলির দাম বাড়ানোর পরিকল্পনা করছি।” তিনি এক বিবৃতিতে বলেছেন, যথাসময়ে এই বিষয়ে বিস্তারিত ঘোষণা করা হবে।

The prices of cars are increasing by leaps and bounds in the new year

এছাড়াও, জার্মান কোম্পানি অডি কাঁচামালের ক্রমবর্ধমান চাহিদা এবং অপারেটিং খরচের কারণে আগামী বছরের জানুয়ারি থেকে ভারতে তার গাড়ির দাম দুই শতাংশ বাড়ানোর ঘোষণা করেছে। উল্লেখ্য যে, ভারতে অডির গাড়িগুলির দাম ৪২.৭৭ লক্ষ থেকে ২.২২ কোটি টাকার মধ্যে রয়েছে। এর পাশাপাশি মার্সিডিজ-বেঞ্জ ইন্ডিয়াও জানিয়েছে যে তারা জানুয়ারি থেকে গাড়ির দাম বাড়ানোর কথা ভাবছে।