শাপে বর! ইউরোপে ডিজেল ঘাটতিতে ব্যাপক লাভবান ভারত, লাফিয়ে বাড়ছে রপ্তানি, প্রকাশ্যে বড় তথ্য

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, বর্তমান সময়ে ইউরোপ (Europe) ডিজেলের (Diesel) জন্য ভারতের (India) ওপর নির্ভরশীল হয়ে পড়ছে। উল্লেখ্য যে, প্রায় এক বছর আগে রাশিয়া (Russia) থেকে অপরিশোধিত তেল কেনা নিষিদ্ধ করেছিল ইউরোপ। সেই কারণে ইউরোপকে হতে হয়েছে ডিজেলের সঙ্কটের সম্মুখীন। তাই ইউরোপ তার অভ্যন্তরীণ চাহিদা মেটাতে ভারতের দিকে ঝুঁকেছে। ইতিমধ্যেই ভারত থেকে ইউরোপে ডিজেল রপ্তানির পরিমাণ প্রতিদিন ৩ লক্ষ ব্যারেল ছাড়িয়েছে। যদিও, এটি আরও বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলেও জানা গিয়েছে।

রাশিয়ার অপরিশোধিত তেলের বড় ক্রেতা হল ভারত:

   

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ভারত রাশিয়ার অপরিশোধিত তেলের অন্যতম বড় ক্রেতা। এদিকে, ইউরোপ ভারত থেকে ডিজেল আমদানি করছে। এভাবে রাশিয়ার ডিজেল ভারত হয়ে ইউরোপের দেশগুলিতে পৌঁছে যাচ্ছে। যদিও, রাশিয়ার ডিজেল ইউরোপে পৌঁছেছে বলে কেউই প্রকাশ্যে দাবি করতে প্রস্তুত নয়। কারণ, ভারত আরও একাধিক দেশ থেকে অপরিশোধিত তেল কেনে। এরপরে দেশের শোধনাগারগুলি সেই তেলকে ডিজেলে রূপান্তরিত করে। এমতাবস্থায়, শোধনাগারের ক্রমবর্ধমান উৎপাদন দেশে ডিজেল রপ্তানি বাড়াতে সাহায্য করেছে।

India has benefited greatly from diesel shortage in Europe

নায়রা-রিলায়েন্সের সুবিধা:

রিপোর্ট অনুযায়ী, মুম্বাইতে স্থিত নায়রা এনার্জি লিমিটেড গত বছর রাশিয়া থেকে মোট অপরিশোধিত তেল আমদানির প্রায় ৬০ শতাংশ কিনেছে। এই কোম্পানি ইউরোপেও ডিজেল পাঠাচ্ছে। এছাড়াও, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইউরোপে ভারতীয় ডিজেলের শীর্ষ সরবরাহকারী। রিলায়েন্স তার চাহিদার এক-তৃতীয়াংশ রাশিয়া থেকে কেনে।

আরও পড়ুন: আগামী বছরেই হতে চলেছে পূর্ণ সূর্যগ্রহণ! কোথায় কোথায় যাবে দেখা? সামনে এল দিনক্ষণও

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ সমস্যায় ফেলেছে ইউরোপকে:

উল্লেখ্য যে, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধ অয়েল ট্রেডিংয়ে খুব খারাপ প্রভাব ফেলেছে। রাশিয়ান ডিজেল ছিল ইউরোপের লাইফলাইন। কারণ, ইউরোপে বেশিরভাগ ডিজেল আসত রাশিয়া থেকে। তবে, যুদ্ধের পরিপ্রেক্ষিতে নিষেধাজ্ঞার পর ইউরোপের শিল্প ও পরিবহণ খাতে ডিজেলের ঘাটতি দেখা দিয়েছে।

আরও পড়ুন: আজব কাণ্ড! দোষ করলেই মিলবে শাস্তি, “অদ্ভুত অপরাধে” ১ বছর জেল খাটল ৯ টি ছাগল

আর এই কারণেই ইউরোপ ভারতসহ বিভিন্ন দেশ থেকে ডিজেল আমদানির বিকল্প খুঁজছিল। এমতাবস্থায়, বর্তমানে ভারত ছাড়াও আমেরিকা, তুরস্ক ও সৌদি আরব থেকেও তেল যাচ্ছে ইউরোপে। এদিকে, ইউরোপ থেকে চাহিদা কমে যাওয়ায় ভারতীয় শোধনাগারগুলি ছাড়ে অর্থাৎ কম দামে রাশিয়ার অপরিশোধিত তেল পাচ্ছে। রাশিয়া থেকে ভারত প্রতিদিন প্রায় ১.৮ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল কিনছে বলেও জানা গিয়েছে।