কৃষকদের জন্য এবার পুরস্কারের বৃষ্টি! দেওয়া হবে ১ লক্ষ টাকা এবং ট্রাক্টর, বড় উদ্যোগ রাজ্য সরকারের

   

বাংলা হান্ট ডেস্ক: কৃষকদের জন্য এবার রীতিমতো পুরস্কারের বন্যা বইয়ে দেবে দেশের একটি রাজ্য। এই প্রসঙ্গে জানা গিয়েছে যে, উত্তরপ্রদেশের (Uttar Pradesh) যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) সরকার ২০২৪-এর লোকসভা নির্বাচনের (2024 Indian General Election) আগে কৃষক সম্মান দিবস উপলক্ষ্যে কৃষকদের জন্য একাধিক পুরস্কার প্রদান করবে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, কৃষক সম্মান দিবস উপলক্ষ্যে যোগী সরকার ৫৪ জন কৃষককে নগদ পুরস্কার দেবে। এর মধ্যে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজ্যের পূর্বাঞ্চল থেকে শুরু করে মধ্যাঞ্চলের কৃষকদের রাজধানী লখনউতে একটি অনুষ্ঠানে আমন্ত্রণ জানাবেন এবং সেখানে পুরস্কার প্রদান করবেন। অন্যদিকে মুখ্যমন্ত্রী মোরাদাবাদে গিয়ে পশ্চিম উত্তরপ্রদেশের কৃষকদের পুরস্কার দিতে চলেছেন বলেও খবর মিলেছে।

The state government will reward the farmers

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী, মোট ৫৪ জন কৃষক এবার এই পুরস্কার পেতে চলেছেন। এদিকে, ভালো চাষের জন্য যোগী সরকার আরও ৫১ জন কৃষককে একটি করে ট্রাক্টরও প্রদান করবে। মূলত, উত্তরপ্রদেশে বিভিন্ন ফসলের উৎপাদনের ক্ষেত্রে নতুন রেকর্ড সৃষ্টিকারী ব্যক্তিদের এই পুরস্কার দেওয়া হবে।

আরও পড়ুন: ভয়ঙ্কর পরিস্থিতি! ব্রিটেনে না খেতে পেয়ে মরবে ব্রিটিশরা, সতর্কতা জারি সরকারের

পুরস্কারের অর্থ: জানা গিয়েছে, যোগী সরকার তিনটি বিভাগে পুরস্কার বিতরণ করবে। যার মধ্যে প্রথম বিভাগে থাকা কৃষকদের নগদ ১,০০,০০০ টাকার পুরস্কার এবং একটি শংসাপত্র ও একটি শাল দিয়ে সম্মানিত করা হবে। অন্যদিকে যোগী আদিত্যনাথ সরকার দ্বিতীয় বিভাগে থাকা কৃষকদেরও পুরস্কৃত করবে। তাঁদের প্রদান করা হবে নগদ ৭৫,০০০ টাকা। এছাড়াও, একটি শংসাপত্র এবং শাল দেওয়া হবে। এছাড়াও, তৃতীয় ক্যাটাগরিতে থাকা কৃষকদের নগদ ৫০,০০০ টাকা এবং একটি শাল ও শংসাপত্র দেওয়া হবে।

আরও পড়ুন: এবার ভয়ঙ্কর জঙ্গি হানা পেশোয়ারে! বহু হতাহতের আশঙ্কা, ভয়ে তটস্থ গোটা পাকিস্তান

নির্বাচনের আগে কৃষকদের আকৃষ্ট করার চেষ্টা: উল্লেখ্য যে, প্রতি বছর কৃষক সম্মান দিবসে কৃষকদের কিছু না কিছু দিয়ে উৎসাহিত করা হয়, কিন্তু এবার যোগী আদিত্যনাথের সরকার বিপুল সংখ্যক কৃষককে নগদ পুরস্কারের পাশাপাশি ট্রাক্টর দেওয়ার পরিকল্পনা করেছে। এমতাবস্থায়, রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন যে, যোগী আদিত্যনাথ সরকার কৃষকদের এভাবেই তাদের দিকে আকৃষ্ট করার চেষ্টা করছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর