fbpx
আন্তর্জাতিকটাইমলাইনবাজেট ২০২০

পুরো বিশ্ব হয়ে পড়েছে লকডাউন, চীন ধীরে ধীরে খুলছে নিজের সমস্ত কল কারখানা

বাংলাহান্ট ডেস্কঃ করোনাভাইরাসের কারণে বিশ্বের বেশিরভাগ দেশ যখন উৎপাদন থামাতে বাধ্য হয়েছে তখন পুনরুজ্জীবন ঘটছে চীনের চীনের বহু কারখানা নতুন করে উৎপাদন করতে শুরু করেছেন চালু হয়েছে বেশকিছু উড়ানও। ধীরে ধীরে চীন করোনার কারণে হয়ে যাওয়া শাটডাউন থেকে ফিরছে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে পুনরুদ্ধার বিশ্বব্যাপী নির্মাতাদের সামনের মাসগুলিতে কিছুটা স্বস্তি জোগাবে, কারণ করোনার প্রাদুর্ভাবে ইউরোপ, আমেরিকা যুক্তরাষ্ট্র, ভারত এবং লাতিন আমেরিকায় বিপর্যয় বজায় রয়েছে। চালু হয়েছে লকডাউন।

জানা যাচ্ছে, চীনের কর্মচারীরা কাজে ফিরছেন, উত্পাদন কেন্দ্রগুলি তাদের নিয়মিত কাজ শুরু করছে এবং উহানের মূল প্রকোপ কেন্দ্রটি শীঘ্রই এর লকডাউনটি শেষ করছে। চীনে গাড়ি বিক্রয় গত মাসে খুব তলানীতে এসে পৌঁছেছিল। কওনা ভাইরাসের প্রাদুর্ভাব কমে যাওয়ায় ধীরে ধীরে পুনরায় উত্থাপিত হতে শুরু করে গ্রাহকরা শপিংয়ে ফিরে আসছে। সম্প্রতি একটি অটোমোবাইল সংস্থা জানিয়েছে এমনই কথা। প্রসঙ্গত, করোনার কারণে চীনা নববর্ষের পর থেকেই বন্ধ ছিল চীনের উৎপাদন।

প্রসঙ্গত, চীনের ইউনান প্রদেশ থেকে ছড়িয়ে পড়েছিল নামে মারাত্মক এই ভাইরাসটি চীনের চিনি মহামারি আকার নেওয়ার পর সারাবিশ্বে ছড়িয়ে পড়ে করো না বর্তমানে w.h.o. একে বিশ্ব মহামারী হিসাবে চিহ্নিত করেছে। বিশ্বজুড়ে চলছে করোনার আতঙ্ক। ইতিমধ্যে আক্রান্ত 421,000; মারা গিয়েছেন 18,800 , 107,000 জন আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন। ভারতে আক্রান্তের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। মৃত ১০।

Back to top button
Close
Close