সঙ্কটের নেই শেষ! এবার খাদ্যদ্রব্যের বিপুল ঘাটতি মলদ্বীপে, বাড়ছে মুরগির দাম, মাথায় হাত জনতার

বাংলা হান্ট ডেস্ক: চিনপন্থী মহম্মদ মুইজ্জু (Mohamed Muizzu) মলদ্বীপের (Maldives) ক্ষমতায় আসার পর দ্বীপরাষ্ট্র বিভিন্ন কারণে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে আসছে। পাশাপাশি, সঙ্কটেরও সম্মুখীন হচ্ছে। মুইজ্জুর ইন্ডিয়া আউট ক্যাম্পেইনের কারণে, বিপুল সংখ্যক ভারতীয় শিক্ষক মলদ্বীপ ছেড়ে গেছেন এবং ইতিমধ্যেই সেখানকার স্কুলে পাঠদানে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। ঠিক এই আবহেই ফের একটি বড় আপডেট সামনে এসেছে।

   

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে, মলদ্বীপে খাদ্যদ্রব্যের বিপুল ঘাটতি দেখা গিয়েছে। এমতাবস্থায় মুরগির দাম রীতিমতো আকাশ ছুঁয়েছে। মলদ্বীপের সংবাদমাধ্যম আধাধুর খবর অনুযায়ী, সেখানে বোনলেস মুরগির দাম ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, রাজধানীর ম্যালের একাধিক বাজার থেকে মুরগির মাংস সম্পূর্ণ উধাও হয়ে গেছে। এমতাবস্থায়, মলদ্বীপের ব্যবসায়ীদের মতে, এই সঙ্কটের সমাধান পেতে কয়েক মাস সময় লাগতে পারে।

there is a huge shortage of food in the Maldives, the price of chicken is increasing.

আধাধুর রিপোর্টে বলা হয়েছে, ম্যালে সরবরাহের ঘাটতির কারণে বোনলেস মুরগির দাম ব্যাপকভাবে বেড়েছে। ম্যালের একাধিক পাইকারি এবং খুচরো বিক্রেতাদের কাছে মুরগির ঘাটতি বড় সমস্যা হয়ে উঠেছে। একজন খুচরো বিক্রেতাকে উদ্ধৃত করে ওই রিপোর্টে বলা হয়েছে, জাহাজে পণ্য আসতে দেরি হওয়ায় বাজারে মুরগির ঘাটতি দেখা দিয়েছে। তিনি আরও বলেন, নতুন শিপমেন্ট কবে আসবে সেই বিষয়ে কিছুই জানা যায়নি।

আরও পড়ুন: ভাঙল পুরনো রেকর্ড, মার্চে দেশে বিদেশি বিনিয়োগ ৩৮ হাজার কোটি! নয়া নজির ভারতের

মুরগির দাম: রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, এর আগে ম্যালেতে বোনলেস চিকেনের দাম ৮০ থেকে ১০০ মলদ্বীপিয়ান রুপি (MVR) ছিল। সেই দাম এখন বেড়ে প্রতি কেজিতে ১৫০ থেকে ২০০ মলদ্বীপিয়ান রুপিতে পোঁছে গিয়েছে। এর পাশাপাশি একই সঙ্গে ২ কেজি বোনলেস চিকেন পাওয়া যাচ্ছে ২৫০ থেকে ৩৫০ টাকায়। এই প্রসঙ্গে একজন ব্যবসায়ী বলেন, শিপিংয়ে অনেক পরিবর্তন এসেছে, যা অনেক সময় নেয়। আগে শিপমেন্ট দুবাই থেকে সরাসরি কলম্বো পৌঁছে যেত। কিন্তু এখন রুট পরিবর্তিত হয়েছে এবং সেটি প্রথমে দুবাই থেকে মুম্বাই যায় এবং তারপর কলম্বোতে পৌঁছায়। এছাড়া কলম্বো থেকে ম্যালে পর্যন্ত পণ্য পরিবহন করাও বেশ কঠিন।

আরও পড়ুন: দেওয়ালে ঠেকেছে পিঠ! উপায় না পেয়ে ভারতের সাথে বাণিজ্য শুরু করতে আগ্রহী পাকিস্তান, বদলে গেল সুর

এই সঙ্কট ৩ মাস স্থায়ী হতে পারে: মলদ্বীপে বোনলেস চিকেনের প্রাপ্যতার ঘাটতি পুরোপুরি মেটাতে দুই থেকে তিন মাস সময় লাগবে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য যে, মলদ্বীপে সবচেয়ে বেশি মুরগির মাংস আমদানি করা হয় ব্রাজিল থেকে। যেটি বিশ্বের বৃহত্তম মুরগি সরবরাহকারী হিসেবে বিবেচিত হয়। বেশিরভাগ মুরগির শিপমেন্ট লোহিত সাগর দিয়ে আসে। যেখানে হুথি বিদ্রোহীরা জাহাজকে টার্গেট করছে। এই কারণে সরবরাহেও সমস্যা হচ্ছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর