বিশ্বে সবথেকে বেশি গৃহহীন মানুষ রয়েছেন এই দেশে! তালিকায় একাধিক পড়শি দেশ, ভারতের স্থান কত?

বাংলা হান্ট ডেস্ক: মাথার ওপর ছাদ থাকা পৃথিবীর সবদেশের নাগরিকদের সাংবিধানিক অধিকার। কিন্তু, বর্তমানে বিশ্বের (World) নানা দেশে অসংখ্য নাগরিক এই অধিকার থেকে বঞ্চিত। আফ্রিকার (Africa) সবচেয়ে জনবহুল দেশ হল নাইজেরিয়া (Nigeria)। তবে, সর্বোচ্চ সংখ্যক গৃহহীন মানুষের বসবাস নাইজেরিয়াতেই। ইতিমধ্যেই “ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ” বিশ্বের বিভিন্ন দেশে কত সংখ্যক নাগরিক গৃহহীন রয়েছেন সেই রিপোর্ট পেশ করেছে।

   

ওই রিপোর্ট অনুসারে, নাইজেরিয়ার বাসিন্দা ২ কোটি ৪০ লক্ষ মানুষই গৃহহীন। সারা বিশ্বের ৮৫টি দেশে কত সংখ্যক গৃহহীন মানুষ বসবাস করেন এসম্পর্কে তালিকা তৈরি করেছে “ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ”। সেই অনুযায়ী গৃহহীন মানুষের নিরিখে পাকিস্তান দ্বিতীয় স্থানাধিকারী। পাকিস্তানে গৃহহীন মানুষের সংখ্যা ২ কোটি।

গৃহহীন মানুষের নিরিখে আরও যে ৮টি দেশ তালিকার অন্তর্গত সেই দেশগুলির তালিকায় রয়েছে মিশর, সিরিয়া, ডি আর কঙ্গো, বাংলাদেশ, কলম্বিয়া, আফগানিস্তান, ফিলিপিনস ও ইয়েমেন। একনজরে দেখে নেওয়া যাক “ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ”-য়ের রিপোর্ট অনুসারে এই ৮ দেশের মধ্যে কোন দেশে গৃহহীন মানুষের সংখ্যা কত।

মিশরে গৃহহীন মানুষের সংখ্যা ১২,০০০,০০০, সিরিয়ায় গৃহহীন মানুষের সংখ্যা ৬,৫৬৮,০০০, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোয় গৃহহীন মানুষের সংখ্যা ৫,৩৩২,০০০। গৃহহীন মানুষের নিরিখে বাংলাদেশ যষ্ঠ স্থানাধিকারী। বাংলাদেশে গৃহহীন মানুষের সংখ্যা ৫,০০০,০০০। এছাড়া কলম্বিয়ায় গৃহহীন মানুষের সংখ্যা ৪,৯৪৩,০০০, আফগানিস্তানে ৪,৬৬০,০০০, ফিলিপিনসে ৪,৫০০,০০০ এবং ইয়েমেনে গৃহহীন মানুষের সংখ্যা ৩,৮৫৮,০০০। “ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ” সূত্রে আরও জানা গিয়েছে, সর্বোচ্চ সংখ্যক গৃহহীন মানুষের দেশ নাইজেরিয়ায় গৃহহীন মানুষ মোট জনসংখ্যার ২৬.৭০ শতাংশ।

This country has the most homeless people in the world

নাইজেরিয়া এবং অন্য যে ৯টি দেশে বহু সংখ্যক গৃহহীন মানুষ বসবাস করেন এর পরিপ্রেক্ষিতে “ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ” প্রকাশিত তথ্যানুসারে, এতে যে ধরণের সামাজিক সঙ্কট দেখা দিয়েছে তাতে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে গৃহহীন পরিবারের অসংখ্য শিশু। এছাড়া গৃহহীন পরিবারগুলির সদস্যরা চাকরি-বাকরির সুযোগ কিংবা স্বাস্থ্য পরিষেবার সুযোগ থেকে বঞ্চিত।

আরও পড়ুন: ঘুরে গেল খেলা! চিনকে বড় ঝটকা দিল ভারত, “Made in India” স্মার্টফোনের রপ্তানিতে তৈরি হল নজির

কেন নাইজেরিয়ায় সারা বিশ্বের মধ্যে সর্বোচ্চ সংখ্যক: এই ব্যাপারে বিশেষজ্ঞদের অভিমত, নির্বিচার নগরায়নের ফলেই নাইজেরিয়ায় সর্বোচ্চ সংখ্যক মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। ঘরবাড়ি না থাকলে মানুষের জীবন যে অভিশপ্ত হয়ে উঠে তা বলাবাহুল্য। “ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ” বিশ্বের ৮৫টি দেশে গৃহহীন মানুষ সংক্রান্ত যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে বলা হয়েছে, দেশে দেশে কয়েক কোটি মানুষের ঘরবাড়ি না থাকাটা কার্যত মৌলিক অধিকার খর্ব করা।

আরও পড়ুন: “ওকে দেখে গোটা প্রজন্ম শিখবে”, রোহিত-কোহলি নন, এই খেলোয়াড়ের প্রশংসায় পঞ্চমুখ দ্রাবিড়

এদিকে, সর্বোচ্চ সংখ্যক গৃহহীন মানুষের বসবাসের ক্ষেত্রে নাইজেরিয়া সম্পর্কে অনেকের ভ্রান্ত ধারণা রয়েছে যে সেটি অতি দরিদ্র দেশ। এই প্রসঙ্গে “ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ” জানিয়েছে, এই ধারণা মোটেও ঠিক নয়। বরং নাইজেরিয়ায় প্রচুর সম্পদ রয়েছে। তবে, এই সম্পদ অধিকাংশ ক্ষেত্রেই বিভিন্ন বিদেশি রাষ্ট্র হাতিয়ে নিচ্ছে। ফলে নিজভূমে মাথার ওপর ছাদ থাকার মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন নাইজেরিয়ার সাধারণ নাগরিকরা।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর