বিশ্বের সবথেকে ছোট উড়ান! এই সফরে ৮০ সেকেন্ডেই গন্তব্যে পৌঁছে যায় বিমান, ভাইরাল ভিডিও

বাংলা হান্ট ডেস্ক: বর্তমানের ব্যস্ততার যুগে দূরের কোনো গন্তব্যে সফরের ক্ষেত্রে প্রায় প্রত্যেকেই আকাশপথকে ভরসা করেন। এর মাধ্যমে অল্প সময়েই কয়েকশ কিমি দূরত্ব পাড়ি দেওয়া যায়। এমনকি, মাত্র কয়েক ঘন্টার মধ্যেই বিমান সফরের দৌলতে পৌঁছে যাওয়া যায় বিশ্বের যেকোনো প্রান্তে। তবে, বর্তমান প্রতিবেদনে আজ আমরা আপনাদের কাছে এমন এক উড়ানের (Flight) প্রসঙ্গ উপস্থাপিত করব যেটি সম্পন্ন হতে সময় লাগে মাত্র ৮০ সেকেন্ড!

   

হ্যাঁ, প্রথমে শুনে অবিশ্বাস্য মনে হলেও এটা কিন্তু একদমই সত্যি। পাশাপাশি, ইতিমধ্যেই এই উড়ান বিশ্বের সবথেকে সংক্ষিপ্ত উড়ানের (Shortest Flight In The World) তকমাও পেয়েছে। মূলত, এই বিমান সফরটি Westre এবং Papa Westre মধ্যে সম্পন্ন হয়। এই উড়ানের ক্ষেত্রে বিমানের টেক অফ থেকে ল্যান্ডিং পর্যন্ত সময় লাগে মাত্র ৮০ সেকেন্ড। এদিকে, সবচেয়ে অবাক করার মত বিষয় হল, এই দু’টি জায়গা হল মূলত দ্বীপ। যাদের মধ্যে কোনো সেতু নেই। যার ফলে কোনো বাস বা ট্রেন চলাচলের ব্যবস্থাও নেই। এই কারণেই বিমানে চেপেই এক দ্বীপ থেকে অন্য দ্বীপে পৌঁছে যান যাত্রীরা।

গাড়ির মত ছোট প্লেন রয়েছে: প্রথমেই জানিয়ে রাখি যে, এই জায়গাটি হল স্কটল্যান্ডে। এটিকে আর্কনি আইল্যান্ডও বলা হয়। এখানে উড়ান পরিচালনা করে লোগান এয়ার। প্রায় ৫০ বছর ধরে সেখানে তারা পরিষেবা প্রদান করে আসছে। জানা গিয়েছে, আবহাওয়া পরিষ্কার থাকলে আপনি মাত্র ৪৭ সেকেন্ডেই Westre থেকে Papa Westre পৌঁছতে পারেন। তবে, এই দুই দ্বীপের মাঝে যে প্লেনগুলি উড়ান সম্পন্ন করে সেগুলি আকারে খুবই ছোট হয় এবং সেগুলিতে ৮ জন যাত্রী সফর করতে পারে। এমতাবস্থায়, বেশিরভাগ পর্যটক এবং স্থানীয় মানুষ এই বিমান পরিষেবার সুবিধা নেন।

ভাড়ায় পাওয়া যায় ছাড়: আমরা সবাই জানি যে বিমানে যাতায়াতের ক্ষেত্রে অনেকটাই ভাড়া লাগে। এমতাবস্থায়, সেখানকার সরকার জনগণকে এই ভাড়ায় ছাড় দেয়। এই ছাড়কে দেশীয় ভাষায় “ভর্তুকি” হিসেবে ধরা যেতে পারে। বর্তমানে, এক দ্বীপ থেকে অন্য দ্বীপে যেতে ১৭ থেকে ১৮ পাউন্ড ভাড়া লাগে।

উভয় দ্বীপের মধ্যে দূরত্ব মাত্র ২.৭ কিলোমিটার: Westre এবং Papa Westre-এর মধ্যে দূরত্ব হল ২.৭ কিলোমিটার। এমতাবস্থায়, এই দুই দ্বীপের মধ্যে একটি সেতু নির্মাণ করা অত্যন্ত ব্যয়বহুল ব্যাপার। উল্লেখ্য যে, Westre-এ মোট ৬০০ জন এবং Papa Westre-তে ৯০ জন বাসিন্দা বসবাস করেন। এমতাবস্থায়, আমাদের দেশে যেমন বাস চালানো হয় ওই দুই দ্বীপে ঠিক সেভাবেই প্লেনের উড়ান সম্পন্ন হয়।

https://twitter.com/tomscott/status/1432358950427512837?lang=en

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও: মূলত, এত কম দূরত্বের বিমান সফরের ঘটনা আর কোথাও দেখা যায় না। এমতাবস্থায়, এই উড়ানের ভিডিও ভাইরাল হতেও শুরু করেছে নেটমাধ্যমে। যেখানে পুরো বিষয়টি উপস্থাপিত করা হয়েছে। এদিকে, স্বাভাবিকভাবেই এহেন সংক্ষিপ্ত উড়ানের ভিডিও অবাক করেছে নেটিজেনদেরও।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর