আম্বানির এই একটি সিদ্ধান্তেই হল বড় ক্ষতি! মাত্র ৩ দিনেই খোয়ালেন ২৩,৭০০ কোটি

বাংলা হান্ট ডেস্ক: সময়টা খুব একটা ভালো যাচ্ছে না ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির (Mukesh Ambani)। ইতিমধ্যেই ইনস্টিটিউশনাল ইনভেস্টর্সদের ক্রমাগত বিক্রির কারণে, বুধবার টানা তৃতীয় দিনে Jio Financial Services-এর শেয়ার ৫ শতাংশের লোয়ার সার্কিটে পৌঁছে গিয়েছে। আপাতত ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে ওই কোম্পানির শেয়ার ২২৪.৬৫ টাকায় লেনদেন হচ্ছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, Jio Financial-এর শেয়ার পতনের ফলে কোম্পানির মার্কেট ভ্যালু ২৩,৭০০ কোটি টাকারও বেশি কমেছে।

   

জানিয়ে রাখি যে, গত মঙ্গলবার সূচক সরবরাহকারী এশিয়া ইনডেক্স প্রাইভেট লিমিটেড, সেনসেক্স এবং BSE সহ সমস্ত বড় এক্সচেঞ্জ থেকে স্টকটি তালিকাভুক্ত করার সিদ্ধান্ত তিন দিন পিছিয়ে দিয়েছে। কারণ স্টকটি টানা দুই দিন লোয়ার সার্কিটে পৌঁছেছে। উল্লেখ্য যে, Jio Financial বর্তমানে সেনসেক্স এবং নিফটি ৫০ সহ BSE এবং NSE-র প্রধান সূচকগুলির একটি অংশ।

This one decision of Mukesh Ambani caused a huge loss

এদিকে, RIL স্টক ধারণ করা নিষ্ক্রিয় এবং সক্রিয় ফান্ডগুলিকে আলাদা ইউনিটে লেনদেন করার সুযোগ দেওয়ার জন্য, Jio Financial-কে ২০ জুলাই একটি অস্থায়ী সময়ের জন্য প্রধান সূচকগুলিতে যুক্ত করা হয়েছিল। সেই সময়ে কোম্পানির স্টকের স্টেবল প্রাইস ছিল ২৬১.৮ টাকা। যেটি RIL-এর স্টকে এক্সচেঞ্জ দ্বারা পরিচালিত একটি স্পেশাল প্রি-ওপেন সেশন থেকে অর্জিত হয়েছিল।

আরও পড়ুন: বড় খবর! এবার নিজের বাড়ি বিক্রি করে দিলেন মুকেশ আম্বানি, কত টাকায় হল ডিল?

মেলেনি FTSE এবং MSCI-এর সাপোর্ট: জানা গিয়েছে, Jio Financial ২৯ আগস্ট সমস্ত S&P BSE এক্সচেঞ্জ থেকে প্রস্থান করবে। তবে, তার জন্য শর্ত হল ৩ দিনের মধ্যে স্টকটির লোয়ার সার্কিটে না পৌঁছনোর। যদি স্টকটি ফের লোয়ার সার্কিটে পৌঁছে যায় তাহলে ডিলিস্টিংয়ের তারিখ আবার তিন দিন পিছিয়ে দেওয়া হবে। তবে, অভ্যন্তরীণ বাজারে বিক্রি অব্যাহত থাকার সময়, FTSE এবং MSCI-এর মতো গ্লোবাল এক্সচেঞ্জগুলি এই স্টকের অন্তর্ভুক্তিতে কোনো সাপোর্ট করেনি।

আরও পড়ুন: ক্ষতি আম্বানির, ধনকুবেরদের তালিকায় বিরাট লাফ আদানির! হু হু করে বাড়ল সম্পদের পরিমাণ

এর কারণ হল, RIL স্টক ধারণ করা ফান্ডগুলি ইতিমধ্যেই Jio Financial শেয়ারের মালিক। তাই তাদের পোর্টফোলিওতে কোনো নতুন অ্যাডজস্টমেন্ট হবে না। জানিয়ে রাখি যে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার NSE-তে ২,৫২৬.৯০ টাকায় ট্রেড করছে। যা আগের বন্ধের থেকে ০.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সম্পর্কিত খবর