৬ মাসেই পয়সা ডবল! এবার বাজার কাঁপাচ্ছে এই কোম্পানির শেয়ার, কেনার জন্য লাইন লাগাচ্ছেন ক্রেতারা

   

বাংলা হান্ট ডেস্ক: অনেকেই নিয়মিতভাবে শেয়ার বাজারে (Share Market) বিনিয়োগ করে থাকেন। ঝুঁকির সম্ভাবনা থাকলেও এখানে সঠিকভাবে এবং ভালো জায়গায় বিনিয়োগ করলেই বিনিয়োগকারীরা হতে পারেন লাভবান। এমনিতেই এখন শেয়ার বাজারে বিভিন্ন কোম্পানির শেয়ারে ঊর্ধ্বগতি পরিলক্ষিত হয়েছে। সেই রেশ বজায় রেখেই এবার অটো সেক্টরের কোম্পানি ফোর্স মোটরস লিমিটেডের (Force Motors Limited) শেয়ারে ঝড় উঠেছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, গত শুক্রবার কোম্পানিটির শেয়ারের দাম বৃদ্ধি পেয়েছে ৫ শতাংশ। গত ২ দিনে এই শেয়ারে বিপুল কেনাকাটা হয়েছে। শুধু তাই নয়, এই শেয়ারটি মধ্যম মেয়াদেও ভালো রিটার্ন দিয়েছে। গত ৬ মাসে ফোর্স মোটরস লিমিটেডের শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে প্রায় ১৯০ শতাংশ।

এদিকে, ইতিমধ্যেই ফোর্স মোটরস লিমিটেড তাদের শক্তিশালী ত্রৈমাসিক ফলাফল উপস্থাপন করেছে। এরপরেই, গত শুক্রবার স্টকটি তার ৫২ সপ্তাহের উচ্চতম স্তর ৩,৮১৪.৯০-তে পৌঁছে গিয়েছে। পাশাপাশি, Q1FY24-এ কোম্পানির আয় দাঁড়িয়েছে ১,৪৯৯.০২ কোটি টাকা। যা বার্ষিক ভিত্তিতে ৫৩.৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এছাড়াও, কোম্পানির অপারেশনাল প্রফিট পৌঁছেছে ১৯২.০৭ কোটি টাকায়। যেখানে কোম্পানির PAT-এর পরিমাণ হল ৭২.০৫ কোটি টাকা। যা বছরে ৫৭৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

১ বছরে দিয়েছে মাল্টিব্যাগার রিটার্ন: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ফোর্স মোটরস লিমিটেডের শেয়ার গত ৬ মাসে শেয়ার হোল্ডারদের মাল্টিব্যাগার রিটার্ন দিয়েছে। ২০২৩-এর ১০ মার্চ এই কোম্পানির শেয়ার ১,২৮৬ টাকায় ট্রেড করে। তবে, গত ৮ সেপ্টেম্বর, ২০২৩-এ এই দাম ৩,৮১১.৩০ টাকা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ১ বছরের ব্যবধানে শেয়ারের দাম বেড়েছে প্রায় ১৯৬ শতাংশ।

আরও পড়ুন: চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! এবার বিপুল শূন্যপদে নিয়োগ করছে SBI, এভাবে করুন আবেদন

প্রসঙ্গত উল্লেখ্য, ফোর্স মোটরস লিমিটেড হল একটি স্মল ক্যাপ কোম্পানি। যেটি ১৯৫৮ সাল থেকে অটো সেক্টরে সক্রিয় রয়েছে। পাশাপাশি, এই কোম্পানির মার্কেট ক্যাপ হল ৫,০০০ কোটি টাকারও বেশি। কোম্পানিটি ছোট এবং হালকা কমার্শিয়াল ভেহিক্যাল ছাড়াও মাল্টি-ইউটিলিটি ভেহিক্যাল এবং কৃষি ট্রাক্টর তৈরির ব্যবসায় যুক্ত রয়েছে।

আরও পড়ুন: শ্রমিক বাবার চিকিৎসক মেয়ে, খাড়া করেছেন ৩৬০০ কোটির ফার্ম! এখন দুবাইয়ের সবথেকে ধনী ভারতীয় মহিলা

পাশাপাশি, এই কোম্পানিটি মধ্যপ্রাচ্য, এশিয়া, ল্যাটিন আমেরিকা এবং আফ্রিকার বিভিন্ন দেশে তাদের গাড়ি সরবরাহ করে। ২০০৫ সাল পর্যন্ত, এই কোম্পানিটি বাজাজ টেম্পো নামে পরিচিত ছিল। এছাড়াও, ফোর্স মোটরস লিমিটেড অটো কম্পোনেন্ট ডিভিশনের অধীনে মার্সিডিজ-বেঞ্জ ইন্ডিয়া এবং BMW ইন্ডিয়ার জন্য ইঞ্জিন অ্যাসেম্বল করে।

This time the shares of this company are giving great profit

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে দেওয়া তথ্য শেয়ারের পারফরম্যান্সের উপর ভিত্তি করে প্রদান করা হয়েছে। যেহেতু, শেয়ার মার্কেটে বিনিয়োগ করা ঝুঁকির বিষয়, তাই বিনিয়োগ করার আগে অনুগ্রহ করে একজন সার্টিফায়েড ইনভেস্টমেন্ট অ্যাডভাইজারের সাথে পরামর্শ করুন।)

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর