GPS সিস্টেমকে কাজে লাগিয়ে আদায় হবে টোল ট্যাক্স, শুরু কবে থেকে? জানিয়ে দিলেন গড়করি

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, আগামী বছরের মার্চের মধ্যে অর্থাৎ ২০২৪ সালের মধ্যে হাইওয়েগুলিতে একটি বড় পরিবর্তন হতে চলেছে। মূলত, সরকার (Government) চালু করতে চলেছে জিপিএস-ভিত্তিক টোল সংগ্রহ ব্যবস্থা (GPS-Based Toll-Tax Collection System)।

   

ইতিমধ্যেই সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari) নিজেই এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, হাইওয়ে টোল প্লাজার বর্তমান ব্যবস্থা বদলানোর জন্য সরকার আগামী বছরের মার্চের মধ্যে জিপিএস-ভিত্তিক টোল ট্যাক্স সংগ্রহের ব্যবস্থা সহ নতুন প্রযুক্তি চালু করবে।

Toll tax will be collected using GPS system

গড়করি বলেন, “সরকার দেশের টোল প্লাজার ব্যবস্থাকে বদলাতে জিপিএস-ভিত্তিক টোল সিস্টেম সহ নতুন প্রযুক্তি চালু করার কথা ভাবছে। আগামী বছরের মার্চের মধ্যে সারা দেশে নতুন জিপিএস-ভিত্তিক টোল সংগ্রহ শুরু করা হবে।” কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন যে, সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক যানবাহন না থামিয়ে টোল সংগ্রহ সক্ষম করতে স্বয়ংক্রিয় নম্বর প্লেট স্বীকৃতি সিস্টেমের দু’টি পাইলট প্রকল্প শুরু করেছে।

আরও পড়ুন: স্নাতক পাশ হলেই এই কেন্দ্রীয় সংস্থায় চাকরির সুযোগ! জারি হল বিজ্ঞপ্তি, এভাবে করুন আবেদন

প্রসঙ্গত উল্লেখ্য যে, ২০১৮-১৯ সালে, যানবাহনগুলিকে টোল প্লাজায় গড়ে আট মিনিট অপেক্ষা করতে হত। কিন্তু, ২০২০-২১ এবং ২০২১-২২ সালে FASTag সিস্টেমের প্রয়োগের সাথে, ওই সময় মাত্র ৪৭ সেকেন্ডে নেমে আসে। এদিকে, কিছু জায়গায় বিশেষ করে শহরগুলির কাছাকাছি ঘনবসতিপূর্ণ এলাকাগুলিতে, টোল প্লাজাগুলিতে অপেক্ষার সময় উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। তবুও প্রচুর ভিড়ের ক্ষেত্রে এই সময় বৃদ্ধি পেয়ে যায়।

আরও পড়ুন: বিয়ে করতে অস্বীকার করায় ইতালিতে মেয়েকে খুন পাকিস্তানি দম্পতির! যা শাস্তি মিলল, শুনে আঁতকে উঠবেন

গড়করি জানান যে, সরকার লোকসভা নির্বাচনের জন্য আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার আগে ১,০০০ কিলোমিটারের কম দৈর্ঘ্যের হাইওয়ে প্রকল্পগুলির জন্য “বিল্ড-অপারেট-ট্রান্সফার” (বিওটি) মডেলে ১.৫ থেকে ২ লক্ষ কোটি টাকার সড়ক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে দরপত্রের আমন্ত্রণ জানাবে। উল্লেখ্য যে, ২০২৪ সালের এপ্রিল-মে মাসে লোকসভা নির্বাচন সম্পন্ন হতে পারে।