বিপদ আসন্ন! ভারতের সমস্ত মোবাইল ইউজারদের সতর্ক করল TRAI, প্রকাশ্যে বড় তথ্য

বাংলা হান্ট ডেস্ক : আজকাল সকলের হাতেই ফোন (Mobile Phone)। এমন মানুষ খুব কম আছেন যে ফোন ব্যবহার করেন না। কিন্তু ফোন ব্যবহার করার সময় অনেকেই স্ক্যামের শিকার হন। কীভাবে বাঁচবেন এই স্ক্যামের (Scam) হাত থেকে? জানতে হলে প্রতিবেদনটির উপর চোখ রাখুন।

   

আজকাল অনেকসময় অজ্ঞাত নম্বর থেকে ফোন আসে। এবং ওপার থেকে বলা হয় যে সে একজন সরকারি আধিকারিক। আর তখনই আপনার কাছ থেকে আপনার আধার নম্বর (Adhar Number), ব্যাংক ডিটেলস (Bank Details) হাতিয়ে নেওয়ার চেষ্টা করে। এরকম ফোন আপনার কাছে এসে থাকে তাহলে, আপনিও ওই স্ক্যামের শিকার হতে পারেন। তাই এই বিষয়টি নিয়ে কিছু সতর্কতা জারি করেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India)।

ট্রাই এই স্ক্যামের বিষয় নিয়ে সতর্কতা জারি করেছে। এবং যারা এই সকল স্ক্যামের শিকার হয়েছেন তাদের সাথে যোগাযোগ করে অভিযোগ দায়ের করতে বলেছেন। ট্রাই মোবাইল ব্যবহারকারীদের ফোনে বার্তা পাঠিয়ে তাদের প্রতারণামূলক ক্রিয়াকলাপের সম্পর্কে সচেতনতার পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন : নতুন বছরেও বজায় রইল জি বাংলার দাপট! বেঙ্গল টপার কে? রইল ওলটপালট করা TRP তালিকা

এই বিষয় নিয়ে ট্রাই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ‘তারা কখনও ফোনে বার্তা পাঠায় না। তারা বেআইনি কাজের জন্য কোনও কল বা মেসেজ পাঠায় না। এইরকম কল (Call) বা মেসেজ (Messege) থেকে আপনারা সাবধানে থাকুন। ট্রাইয়ের নাম নিয়ে বেআইনি কাজ করা হচ্ছে। যা স্পষ্ট বোঝা যাচ্ছে। এবং ট্রাই কখনও ভেরিফিকেশন (Verification), ডিসকানেকশনের (Dissconnection) জন্য ফোন করে না।

আরও পড়ুন : শীঘ্রই মিলবে বড় খবর, মহিলারা পাবেন ১২ হাজার টাকার আর্থিক সাহায্য, ঘোষণার পথে কেন্দ্র

ফোন ধরার আগে ১০ বার ভাবুন। এমন অনেক স্ক্যামার (Scamer) আছে যারা ফোন ব্যবহারকারীদের স্কাইপ ভিডিও কলে যোগ দেওয়া নিয়ে প্রতারিত করার চেষ্টা করে। কিন্তু ট্রাই কখনও কোনও সংস্থাকে এভাবে গ্রাহকদের সাথে যোগাযোগ করার অনুমতি দেয়নি। ফলে Unknown Number রিসিভ করার আগে নম্বরটি যাচাই করুন। এছাড়া গত বছর ট্রাইয়ের সচিব ভি রঘুনন্দন বলেছিলেন, ‘যে সকল সংস্থা ব্যবহারকারীদেরকে মিথ্যে কথা বলছে নিজের স্বার্থের জন্য, সেই প্রতারকদের সম্পর্কে কিন্তু নিয়ন্ত্রক সংস্থা জানে। এই ধরণের সংস্থাগুলি মানুষকে ফোন করে তাদের আধার নম্বর, সিম কার্ড (SIM Card) হাতিয়ে নেওয়ার চেষ্টা করে’।

trai 8

তাছাড়া আপনারা যদি কেও এরকম স্ক্যামের শিকার হয়েছেন তাহলে, ন্যাশনাল সাইবার ক্রাইম (Cyber Crime) রিপোর্টিং পোর্টালে (www.cybercrime.gov.in) ঘটনাটি জানাতে পারবেন। এছাড়া আপনি চাইলে সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর ১৯৩০ -এ কল করে নিজের অভিযোগ দায়ের করতে পারেন।