আন্তর্জাতিকটাইমলাইনভারত

ট্রাম্পের ছেলে শেয়ার করলেন ভারতের বিতর্কিত মানচিত্র, ভারত থেকে আলাদা করে দেখানো হল জম্মু কাশ্মীর

বাংলাহান্ট ডেস্কঃ এই মুহূর্তে টানটান উত্তেজনার মধ্য দিয়ে সুপার পাওয়ার আমেরিকায় রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া চলছে। কিন্তু অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুত্র ডোনাল্ড ট্রাম্প জুনিয়র (Donald Trump Jr.) এক বিতর্কিত মানচিত্র প্রদর্শনের কারণে সংবাদের শিরোনামে চলে এলেন।

সমালোচিত ট্রাম্প পুত্র
বহু আগে থেকেই আমরা ভারত এবং আমেরিকার মধ্যেকার বন্ধুত্বের নিদর্শন দেখেছি। আন্তর্জাতিক মহলেও এই দুই দেশের বন্ধুত্ব বহুবার চর্চিতও হয়েছে। তবে সম্প্রতি ভারত প্রসঙ্গে এক বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের পুত্র ডোনাল্ড ট্রাম্প জুনিয়র বহুজন সমালোচিত হয়েছেন।

একদিকে আমেরিকায় রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া চলছে। অন্যদিকে ভারতের একদিকে পাকিস্তান এবং অন্যদিকে চীন সমান তালে সংঘর্ষের ফন্দি এঁটেই চলেছে। তবে যে কোন সিদ্ধান্তে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছে বৈঠকেও অংশ নিয়ে আমেরিকা। কিন্তু অন্যদিকে ডোনাল্ড ট্রাম্পের পুত্র ডোনাল্ড ট্রাম্প জুনিয়র (Donald Trump Jr.) এক মানচিত্র প্রকাশ করে তাঁর মধ্যে ভারত থেকে বাদ দিয়ে দিলেন জম্মু কাশ্মীর!

ভারত থেকে বাদ গেল জম্মু কাশ্মীর!
সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প জুনিয়র একটি মানচিত্র প্রকাশ করেন। সেই ওয়ার্ল্ড ম্যাপে দেখানো হয়েছে- লাল রঙে চিহ্নিত দেশগুলো রিপাবলিকান দল অর্থাৎ ট্রাম্পকে সমর্থন করছে এবং নীল রঙে চিহ্নিত দেশগুলো ডেমোক্র্যাটদের সমর্থন করছে। সেখানে ভারত এবং চীন রয়েছে নীল রঙে চিহ্নিত। কিন্তু সেখানে জম্মু কাশ্মীরকে দেখানো হয়েছে লাল রঙে। অর্থাৎ ভারত থেকে সম্পূর্ণ পৃথক করে দেখানো হয়েছে। সেইসঙ্গে উত্তর পূর্বের কিছু অংশকে ভারতের বাইরে দেখানো হয়ছে।

কটাক্ষ করলেন সাংসদ শশী থারুর
এই ঘটনায় ডোনাল্ড ট্রাম্পের পুত্র ডোনাল্ড ট্রাম্প জুনিয়র সর্বজন সমালোচিত হয়েছেন। স্যোশাল মিডিয়ায় এই ঘটনা প্রকাশ হতেই নিন্দার ঝড় উঠতে থাকে। কংগ্রেস সাংসদ শশী থারুর এই বিষয়ে কটাক্ষ করে ট্যুইট করে বলেন, ‘নমোর ব্রমসের মূল্যঃ ভারতের মানচিত্র থেকে বাদ পড়ল জম্মু কাশ্মীর এবং উত্তর পূর্বের কিছু অংশ’।

Back to top button