টিকিট থাকতেও ২২০০০ টাকা ফাইন! নালিশ ঠুকতেই রেলকে ডাবল জরিমানা আদালতের

বাংলা হান্ট ডেস্ক : বিনা টিকিটে ট্রেন (Indian Railways) যাত্রা করলে জরিমানা যে দিতে হবে সে তো সবারই জানা কথা। তবে টিকিট থাকা সত্বেও কি কখনও হেনস্থার শিকার হতে হয়েছে? সম্প্রতি এমনই ঘটনা ঘটল এক বয়স্ক দম্পতির সাথে। টিকিট থাকা সত্বেও ‘টিকিটবিহীন যাত্রী’র মত ব্যবহার করা হল তাদের সাথে। হেনস্থা তো হলই, সেই সাথে দিতে হল ২২,৩০০ টাকা জরিমানা।

   

সূত্রের খবর, ঘটনাটি ঘটেছে কর্ণাটকে (Karnataka)। ১৫ মার্চ, ২০২২-এ হোয়াইটফিল্ডের বাসিন্দা অলোক কুমার তার ৭৭ বছর বয়সী বাবা এবং ৭১ বছর বয়সী মায়ের জন্য IRCTC পোর্টালের মাধ্যমে দিল্লি থেকে বারৌনি পর্যন্ত রাজধানী এক্সপ্রেসের প্রথম শ্রেণীর টিকিট বুক করেছিলেন। যার জন্য তিনি ৬,৯৯৫ টাকা পেমেন্ট করেছিলেন। A 1.1 এবং A 1.3 আসন বুক করেন তিনি।

এরপর ২১ মে, ২০২২-এ এই দম্পতি যখন ট্রেনে যাত্রা শুরু করেন তখন ট্রেনের টিকিট পরীক্ষক (TTE) তাদের PNR নম্বর খুঁজে বের করেন এবং অদ্ভুতভাবে বলেন যে তাদের নিশ্চিত টিকিটের স্ট্যাটাস ‘নো স্পেস’। বয়স্ক দুই যাত্রী তাদের টিকিট দেখালেও ভারপ্রাপ্ত টিটিই তাদের টিকিট ছাড়াই যাত্রী হিসাবে ট্যাগ করে দেন। ঐ বৃদ্ধ দম্পতিকে অপমান তো করেনই সেই সাথে ২২,৩০০ টাকার জরিমানাও করেন। একপ্রকার বাধ্য হয়েই জরিমানা দেন তারা।

আরও পড়ুন : সত্যজিৎ রায়ের বায়োপিকে আমির খান? সাদা-কালো ছবিতে উত্তাল নেটদুনিয়া

train new 1

এদিকে এই ঘটনা শুনে রাগে ফেটে পড়েন তাদের ছেলে অলোক কুমার। তিনি সবটা শোনা মাত্রই ইমেলের মাধ্যমে IRCTC হেল্পলাইনে একটি অভিযোগ দায়ের করেন। তবে প্রথমবার কোনও প্রতিক্রিয়া না মেলায় তিনি S.W.R চিফ বুকিং অফিসার এবং IRCTC আধিকারিকদের বিরুদ্ধে অভিযোগ নিয়ে শান্তিনগরে বেঙ্গালুরু আরবান অতিরিক্ত জেলা ভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশনের কাছে যান৷

আরও পড়ুন : শুরুতে ‘রাজ্য সঙ্গীত’, শেষে ‘জাতীয় সঙ্গীত’! রাজ্য সরকারের নয়া নিয়ম ঘিরে জল্পনা তুঙ্গে

সূত্রের খবর, আদালত, সমস্ত পক্ষের শুনানির পরে, সম্প্রতি দম্পতিকে হয়রানির জন্য ক্ষতিপূরণ হিসাবে ৩০,০০০ টাকা, জরিমানার পরিমাণ ফেরত এবং তাদের সন্তানের মামলার খরচের জন্য ১০,০০০ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে।