ঐতিহাসিক জয় উগান্ডার! T20 বিশ্বকাপ থেকে প্রায় ছিটকেই গেলো এই টেস্ট খেলিয়ে দেশ

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ নতুন ইতিহাস তৈরি করলো উগান্ডা (Uganda)। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে (2024 T20 World Cup) আফ্রিকা থেকে কোন দেশগুলি অংশগ্রহণ করতে পারবে সেই যোগ্যতাঅর্জনের প্রতিযোগিতা যেন আরও জমিয়ে দিলো তারা। প্রথমবারের মতন একটা টেস্ট খেলিয়ে দলের বিরুদ্ধে খেলার সুযোগ পেয়ে একাধিক তারকা সমৃদ্ধ জিম্বাবোয়েকে (Zimbabwe) টি-টোয়েন্টিতে হারিয়ে দিল এই অখ্যাত আফ্রিকান দেশটি। আফ্রিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে জিম্বাবোয়েকে ৫ উইকেটে হারিয়ে দিয়ে নিজেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার আশা বাঁচিয়ে রেখেছে তারা।

এতদিন ছিলেন ব্যাঙ্গের হাতিয়ার:

   

উগান্ডা ক্রিকেট সম্পর্কে সম্পূর্ণ ধারণা না থাকলেও দেশটির একটি উইকেট দল আছে এটা অনেকেই জানতেন। এতদিন অবধি কাউকে ব্যাঙ্গ করার হাতিয়ার হিসেবেই ব্যবহার করা হতো তাদের নাম। ভারত বা পাকিস্তান কোনও ম্যাচ শোচনীয়ভাবে হারলে একে অপরকে নিচু করার জন্য উগান্ডার বিপক্ষেও তাদের দল হারবে, এই জাতীয় মন্তব্যের ব্যবহার করে থাকতো। কিন্তু জিম্বাবোয়ের বিরুদ্ধে এই জয় দৃষ্টির ক্রিকেট দলকে যেন অবশেষে একটা স্বতন্ত্র পরিচয় দিল।

চাপে জিম্বাবোয়ে:

গতকাল এই হারের পর জিম্বাবোয়ে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে প্রায় বাদ পরে যাওয়ার মতো জায়গায় চলে গেল। তবে বড় দিকে তাকালে এটা অনেকেই বুঝতে পারবেন যে ক্রিকেট খেলাটার বিশ্বায়নের জন্য নতুন নতুন দেশগুলির উন্নতি অত্যন্ত জরুরী। এবার যেমন হারিয়ে যাওয়া শক্তি, ২০০৩ সালে ওডিআই বিশ্বকাপের সেমিফাইনাল অবধি পৌঁছনো কেনিয়া আবার ফিরে আসার সংকেত দেখাচ্ছে, তেমনি তার পাশাপাশি নামিবিয়া, উগান্ডা, এরাও নিজেদের নতুন পরিচয় তৈরি করছে।

আরও পড়ুন: বিশ্বকাপে হারলেও রিঙ্কুদের দাপটে দ্বিপাক্ষিক সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টানা দ্বিতীয় জয় পেলো ভারত

কি অবস্থা পয়েন্টস টেবিলের?

দক্ষিণ আফ্রিকাকে বাদ দিলে যোগ্যতাঅর্জন পর্ব থেকে আরো দুটি আফ্রিকার দেশ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে। প্রথম তিনটি রাউন্ডের পর এই দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছে নামিবিয়া এবং কেনিয়া। তাদের হাতে এই মুহূর্তে রয়েছে ছয় পয়েন্ট। ৩ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে উগান্ডা। দলগুলি মোট ছয়টি করে ম্যাচ খেলবে। বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে গেলে অবিশ্বাস্য পারফরম্যান্স করে দেখাতে হবে গতবার টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে অসাধারণ পারফরম্যান্স করা জিম্বাবোয়েকে। আপাতত ৩ ম্যাচ খেলে তাদের প্রাপ্ত পয়েন্ট মাত্র ২।

আরও পড়ুন: কোহলি, রোহিতদের জন্যই ভারত বিশ্বকাপ পায়নি! শামির মন্তব্যে এবার আগুন জ্বলবে ভারতীয় ক্রিকেটে

জিম্বাবোয়ে বনাম উগান্ডা ম্যাচের সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবোয়ে: ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৩৬ (সিকান্দার রাজা: ৪৮; দীনেশ নাকরানী : ৩/১৪) ১৯.১ ওভারে ৫ উইকেট হারিয়ে উগান্ডা ১৩৮ (রিজাত আলী শাহ: ৪২, আলফেস রামজানি: ৪০)
উগান্ডা ৫ উইকেটে জয়ী