DA বেড়ে ৫০% ! এবার কী বাড়বে বেসিক স্যালারিও? বড় খবর সরকারি কর্মীদের জন্য

বাংলাহান্ট ডেস্ক : বৃহস্পতিবার ছিল কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠক। এই বৈঠক শেষ কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল সাংবাদিকদের মুখোমুখি হন। মন্ত্রী কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা জানান। পীযূষ গোয়েলকে তারপর প্রশ্ন করা হয়, মহার্ঘ ভাতা যেহেতু বৃদ্ধি পেয়ে ৫০ শতাংশ হয়েছে, সেহেতু এবার কি কেন্দ্রীয় সরকার সরকারি কর্মীদের বেসিক বেতনের সাথে মিশিয়ে দেওয়া হবে মহার্ঘ ভাতা? সপ্তম বেতন কমিশন সেই ইঙ্গিত দিচ্ছে।

   

এই প্রশ্নের অবশ্য সরাসরি কোনও উত্তর দেননি কেন্দ্রীয় মন্ত্রী। পীযূষ গোয়েল শুধু জানান, ‘সেই সিদ্ধান্তটা বেতন কমিশন নেয়। আপাতত কেন্দ্রীয় মন্ত্রিসভা চার শতাংশ ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। আর যেহেতু ডিএ বেড়ে ৫০ শতাংশ হয়ে গিয়েছে, সেটার প্রভাবে হাউস রেন্ট অ্যালোওয়েন্স বেড়েছে। একইভাবে গ্র্যাজুইটির সর্বোচ্চসীমা বেড়ে ২৫ লাখ টাকা হয়েছে। আর অন্যন্য যে ভাতা পান কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা, সেগুলি ২৫ শতাংশ বাড়ানো হয়েছে।’

আরোও পড়ুন : ‘আমরা কী মানুষ নই ?’ কাঞ্চন-শ্রীময়ীর রিসেপশনে ‘বডিগার্ড’ নিষিদ্ধ! বিস্ফোরক বুম্বাদা’র ছায়াসঙ্গী রাম

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এতদিন সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) পাচ্ছিলেন। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ২০২৪ সালের ১ লা জানুয়ারি থেকে আরও চার শতাংশ মহার্ঘভাতা বৃদ্ধি করা হল। অর্থাৎ এবার থেকে ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। একই সাথে দেওয়া হবে  ‘এরিয়ার’ বা বকেয়া টাকাও।

da s

পাশাপাশি কেন্দ্রীয় কর্মচারীদের  হাউস রেন্ট অ্যালোওয়েন্স ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ২৭ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করা হয়েছে। ১৮% HRA যারা পেতেন, তাদের সেই বৃদ্ধি করে করা হয়েছে ২০ শতাংশ। গ্র্যাজুইটির সর্বোচ্চসীমা কুড়ি লাখ থেকে বাড়িয়ে পঁচিশ লাখ করা হয়েছে। একই সাথে ট্রাভেল অ্যালোওয়েন্স, ডেপুটেশন অ্যালোওয়েন্স, ক্যান্টিন অ্যালোওয়েন্স-সহ যাবতীয় ভাতা বৃদ্ধি করা হয়েছে ২৫%।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর