টাইমলাইনভিডিওরাজনীতিআন্তর্জাতিক

ব্রিটেনে দুর্গা মন্দিরের বাইরে ভিড় জমিয়ে তুমুল বিক্ষোভ! উঠল ‘আল্লাহু আকবর” স্লোগানও! ভাইরাল ভিডিও

বাংলাহান্ট ডেস্ক : ইংল্যান্ডে (England) সাম্প্রদায়িক বিদ্বেষ ক্রমেই বাড়ছে। এবার পশ্চিম মিডল্যান্ডের একটি শহরে অবস্থিত দুর্গা মন্দিরের বাইরে দেখা গেল জটলা। মঙ্গলবার সেই ভিড়ের মধ্যে থেকেই উঠে এল ধর্মীয় স্লোগান। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিও। সেই ভিডিতে দেখা যাচ্ছে ওই দুর্গা মন্দিরের বাইরে একত্র হওয়া ভিড় থেকে উঠে আসছে ‘আল্লাহু আকবর’ ধ্বনি। কোনও অপ্রীতিকর ঘটনাকে সামাল দিতে সতর্ক রয়েছে প্রশাসন। তারপরও কাটছেনা উদ্বেগ।

ইংল্যান্ডে পারদ চড়ছে ধর্মীয় অসহিষ্ণুতার। ঘটনার সূত্রপাত আগস্ট মাসের শেষ সপ্তাহে। সদ্য সমাপ্ত এশিয়া কাপে মুখোমুখি হয় ভারত – পাকিস্তান। সেই ম্যাচে হেরে যায় বাবরবাহিনী। তারপর থেকেই ইংল্যান্ডের ধর্মীয় উত্তাপ বাড়তে শুরু করে। গত সপ্তাহে হঠাৎ লন্ডনের কাছেই একটি শহরে জড়ো হয় কিছু মানুষ। মাস্ক এবং হুডিতে মুখ ঢেকে ভাঙচুর চালায়। পুলিস কোনও রকমে পরিস্থিতি সামাল দেয়। গ্রেফতারও হয় অনেকে। তারপর হামলা চলে একটি হিন্দু মন্দিরে। ছিঁড়ে ফেলা হয় মন্দিরের পতাকা। এলাকার হিন্দু শিশুদের পণবন্দি করার পরিকল্পনাও ছিল। প্রশাসনের তৎপরতায় ভেস্তে যায় সেই পরিকল্পনা।

এরপর গতকালের ঘটনা। দুর্গামন্দিরের সামনে একত্র হলো ভীড়। উঠল ‘আল্লহু আকবর’ স্লোগানও। খবর পৌঁছায় প্রশাসনের কাছে। তড়িঘড়ি অ্যাকশনে নামে পুলিস। তারপরই বেস কয়েকজনকে মন্দিরের দেওয়ালে উঠে পড়তে দেখা যায়। সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, ‘ওয়াশিক ওয়াশিক’ নামের একটি টুইটার একাউন্ট থেকে মঙ্গলবার দুর্গা ভবনের সামনে শান্তিপূর্ণ বিক্ষোভ দেখানোর জন্য আহ্বান করা হয়।

ইংল্যান্ডের প্রশাসন মনে করছে গত মাসের ম্যাচের পর থেকে সমস্ত ঘটনাই এক সূত্রে বাঁধা। পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে তাতে যেকোনও মুহুর্তে খুব বড় কিছু ঘটতে পারে বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল। সমস্ত রকম অশান্তি সামলাতে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে পুলিস। এমনই দাবি ইংল্যান্ড প্রশাসনের।

Related Articles