ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবার কলকাতায়! ২১৯ কোটি ব্যয়ে নিউটাউনে হচ্ছে ৩৮ তলার ‘ভার্টিকয়াল সিটি’

বাংলাহান্ট ডেস্ক : কলকাতায় তৈরি হতে চলেছে ভার্টিকাল সিটি। ২১৯ কোটি টাকা খরচ করে কলকাতার নিউ টাউনে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের আদলে তৈরি করা হবে ভার্টিকাল সিটি। পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে ভার্টিকাল সিটি তৈরি করার প্রস্তাবে অনুমোদন দেওয়া হল। এই ভার্টিকাল সিটি তৈরি হবে ইকোপার্কের বিপরীতে নিউটাউনের ‘সেন্টাল বিজনেস ডিস্ট্রিক্ট’-এ।

   

রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের উপস্থিতিতে  ‘হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভলপমেন্ট কর্পোরেশন’ বা হিডকোর বৈঠক অনুষ্ঠিত হয় গত মঙ্গলবার। এই বৈঠকে ভার্টিকাল সিটি নিয়ে আলোচনা হয়। সেই প্রস্তাব সরকারের পক্ষ থেকে পাশও হয়।সরকারি আধিকারিকরা জানিয়েছেন, প্রাথমিকভাবে স্থির হয়েছিল এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হবে ২৮ তলার।

আরোও পড়ুন : রাম মন্দির উদ্বোধনের দিনে কালীঘাটে রামপুজোয় নিষেধাজ্ঞা! পুলিশের বিরুদ্ধে মামলা হাইকোর্টে

পরবর্তীকালে সিদ্ধান্ত নেওয়া হয় আরো দশ তলা বৃদ্ধি করে ৩৮ তলার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার তৈরি করা হবে।এই বাণিজ্য কেন্দ্র ২০২৮ সালের মধ্যে তৈরি হয়ে যাবে বলে খবর। এই বাণিজ্য কেন্দ্র তৈরি হলে পাল্টে যাবে কলকাতা সহ বিস্তীর্ণ অঞ্চলের চিত্র। এই ভবন আগামী দিনের বাণিজ্যিক হাব হতে চলেছে। এর ফলে রাজ্যে নতুন নতুন শিল্প আসবে।

আরোও পড়ুন : ভারতের পায়ে ধরার দশা! ‘দয়া করে পর্যটক পাঠান’, EaseMyTrip’র কাছে কাতর আর্জি মালদ্বীপের

কলকাতার ‘ওয়ার্ল্ড ট্রেড সেন্টার’ সম্পর্কে বলতে গিয়ে ফিরহাদ হাকিম বলেছেন, “একটি ওয়ার্ল্ড ট্রেড সেন্টার তৈরির বিষয়ে আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেন্টাল বিজনেস ডিস্ট্রিক্টে চার একর জমিতে ৩৮ তলার সেই ভার্টিকাল ভবন তৈরি করা হবে। তাতে সবধরনের বাণিজ্য এবং শিল্প সংক্রান্ত কর্মকাণ্ড হবে। পুরো প্রকল্পের খরচ ধরা হয়েছে ২১৯ কোটি টাকা। শীঘ্রই টেন্ডার ডাকা হবে।”

what is industry

আধিকারিকদের কথায়, ভার্টিকাল সিটির কয়েকটি তলা সংরক্ষিত থাকবে ফিনটেক কোম্পানি, স্টার্ট-আপের জন্য। দোকান ও আবাসন থাকবে উপরের তলায়। এমনকি একটি তলায় থাকবে ফুডকোর্ট। এছাড়াও ক্লাবহাউস, স্কাইডেকের পরিকল্পনাও রয়েছে সরকারের।

সম্পর্কিত খবর