আরও কদর বাড়ল ভারতীয় পাসপোর্টের, এবার ভিসা ছাড়াই ঘুরতে পারবেন এই দেশ! হল বিরাট ঘোষণা

বাংলা হান্ট ডেস্ক : আরও কদর বাড়ল ভারতীয় পাসপোর্টের (India Passport)। ভ্রমণপিপাসু মানুষজনের পাশাপাশি সমস্ত ভারতীয়দের জন্যই সুখবর। এবার ভারতের (India) জন্য ভিসা ফ্রী-র (Visa Free Entry) কথা ঘোষণা করল আরও এক দেশ। এমনকি এবার থেকে টানা এক মাস ভিসা ছাড়াই থাকতে পারবেন এই দেশে। সূত্র বলছে, আগামী ১ ডিসেম্বর থেকেই কার্যকর হয়ে যাবে এই নতুন নিয়ম। অর্থাৎ আর দিন কয়েক পর থেকে যে কোনও ভারতীয় নাগরিক বিনা ভিসাতেই ঘুরে আসতে পারবেন দক্ষিণপূর্ব এশিয়ার এই সুন্দর দেশটি থেকে।

   

1529064668malaysia image one

ভিসা ফ্রী এন্ট্রি করা হল ভারতের জন্য

প্রসঙ্গত উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার এই দেশটি হল মালয়েশিয়া (Malaysia)। কিছুদিন আগেই শোনা গেছিল, ভারতের (India) পাশাপাশি চিনের (China) জন্যেও ভিসা ফ্রী (Visa Free Entry) করতে চলেছে এই দেশটি। অর্থাৎ এবার থেকে ভারতীয়দের পাশাপাশি চিনের নাগরিকরাও ভিসা ছাড়াই মালয়েশিয়া ভ্রমণ করতে পারবেন। অন্তত এমনই ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী আনওয়ার ইব্রাহিম।

আরও পড়ুন : আর কত? আলিপুরদুয়ারে ট্রেনের ধাক্কায় ফের মৃত শাবক-সহ ৩ হাতি, IDS নিয়ে প্রশ্ন পরিবেশবিদদের

মালয়েশিয়ার বৈদেশিক মুদ্রা আয়ের উৎসের তালিকায় প্রথম সারিতেই রয়েছে ভারত ও চিন

অনেকেই হয়ত জানেন যে, দক্ষিণপূর্ব এশিয়ার অন্যতম জনপ্রিয় এবং পর্যটন বান্ধব দেশ হল মালয়েশিয়া। দেশ বিদেশের প্রচুর মানুষ ভিড় করেন এই দেশের সৌন্দর্য দেখার জন্য। মালয়েশিয়ায় অর্থনীতির একটা বড় অংশ আসে পর্যটন শিল্প থেকে‌। সূত্রের খবর, মালয়েশিয়ার বৈদেশিক মুদ্রা আয়ের উৎসের তালিকায় প্রথম সারিতেই রয়েছে ভারত ও চিন।

আরও পড়ুন : এবার আর হবে না কারচুপি, রেশন কার্ডে পাবেন সঠিক সামগ্রী! নেওয়া হল বিরাট অ্যাকশন

কোভিডের আগে এই পরিসংখ্যান ছিল দ্বিগুণ

এই দুই দেশের পর্যটক টানতেই এই নয়া পদক্ষেপ মালয়েশিয়া সরকারের। নথি বলছে, মালয়েশিয়ায় চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে মোট ৯১ লাখ ৬০ হাজার বিদেশি পর্যটক ঘুরতে গিয়েছেন। যার মধ্যে কেবল চিনের নাগরিকরই ছিলেন ৪ লক্ষ ৯৮ হাজার ৫৪০ জন। অন্যদিকে ভারতের নাগরিক ছিলেন প্রায়, ২ লাখ ৮৩ হাজার ৮৮৫ জন। তবে কোভিডের আগে এই পরিসংখ্যান দ্বিগুণ ছিল বলে খবর।

malaysia evisa

ভিসা ফ্রী এন্ট্রি করল থাইল্যান্ডও

প্রসঙ্গত উল্লেখ্য, পর্যটন শিল্পের উপর নির্ভরশীল থাইল্যান্ডও। বছর খানেক আগে দেশটি জানিয়েছিল, ভারতীয়দের বিনামূল্যে ভিসা দেওয়া হবে। চলতি বছরের নভেম্বর থেকেই এই প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী বছরের ১০ মে পর্যন্ত এই অফার জারি থাকবে বলে খবর। অর্থাৎ ১০ নভেম্বর থেকে ১০ মে পর্যন্ত ভারতের যে কোনও নাগরিক থাইল্যান্ড থেকে ঘুরে আসতে পারবেন এবং তাও আবার বিনা ভিসায়।