টাইমলাইনলাইফস্টাইল

ঘরোয়া ৩ টি সহজ উপায়েই পেয়ে যান ‘সান ট্যান’ থেকে মুক্তি, ফল পাবেন হাতেনাতে

বাংলাহান্ট ডেস্কঃ গরম পড়তেই একটা সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে, সান ট্যানিং-র (sun tan) সমস্যা। অল্প সময় রোদে ঘুরলেও ত্বকে ট্যান পড়ে কালো দাগ বসে যায়। অতিরিক্ত সূর্য রশ্মি ত্বকের উপর পড়লেই এই সমস্যা দেখা দেয়। এই সমস্যা সমাধানের জন্য নানা ধরণের ক্রিম থাকলেও, কয়েকটি ঘরোয়া পদ্ধতি মেনে চললে এই সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায়।

অনেকের ধারণা হাত ও পায়ে মেকআপ ফাউন্ডেশন ব্যবহার করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

অ্যাপল সিডার ভিনেগার এবং রক সল্ট- ভিনেগার এই ক্ষেত্রে খুবই উপকারী। প্রথমে এক চা চামচ রক সল্টের সঙ্গে আধ চা চামচ অ্যাপল সিডার ভিনেগার ভালো করে মেশাতে হবে। তারপর একবাটি হালকা গরম জলে ভিনেগার এবং রক সল্টের মিশ্রণটিকে ভালো করে মিশিয়ে ট্যান পড়া অংশে তুলো দিয়ে ভালো করে মুছে ফেলুন। ফল পাবেন হাতে নাতে।

এছাড়া ঘরোয়া উপায়ও প্রয়োগ করতে পারেন।

একটি পাত্রে দই এবং টম্যাটো ভালো করে মিশিয়ে চাইলে একটু চন্দন গুঁড়ো মিশিয়ে ট্যান পড়া অন্সঘে লাগিয়ে রাখুন। ধুয়ে ফেলে তফাত দেখুন।

কমলা লেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে তার সঙ্গে এক চা চামচ তাজা অল্যোভেরা জেল মিশিয়ে ট্যান পড়া অংশে ভালো করে লাগিয়ে প্রায় ৪০ মিনিট রেখে দিন। তারপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন।

অর্ধেক শসা ঘষে নিয়ে এবং অর্ধেক পাতিলেবুর রস নিয়ে একটি পাত্র ভালো করে মিশিয়ে ট্যান পড়া অংশে ১৫-২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলেলই পার্থক্য বুঝতে পারবেন।

Back to top button