২৪ ঘন্টায় আবহাওয়ার ভোলবদল! একটু পরেই ঝেঁপে বৃষ্টি দক্ষিণবঙ্গের এই ৫ জেলায়: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: নয়া বছরে উত্তরবঙ্গজুড়ে ধামাকা। কোথাও ১০ তো কোথাও ৫, ঠান্ডার স্পেল অব্যাহত। পাহাড়ে তো হাড় কাঁপানো ঠান্ডা রয়েইছে তবে পিছিয়ে নেই সমতলও। কোচবিহার হোক বা জলপাইগুড়ি শীত স্বমহিমায়। লক্ষীবারে শিলিগুড়িতেও বেশ ঠান্ডা। ওদিকে দুদিন হল সামান্য কিছুটা হলেও শীত উপভোগ করতে পারছে দক্ষিণবঙ্গবাসীও (South Bengal)।

   

বছরের শুরুতে কিছুটা মন ভালো করে কলকাতা সহ দক্ষিণবঙ্গেও খানিকটা পারদ নেমেছিল। তবে ফের খারাপ খবর। আগামী ৩-৪ দিনে কলকাতা সহ ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে বলে অনুমান আবহাওয়াবিদদের। আপাতত জাঁকিয়ে শীতের (Winter) সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর (Weather Office)। তবে পরের সপ্তাহ থেকে শীতের কামাল জাদু।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ১০ জানুয়ারির পর থেকে আবারও বাংলায় জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে। নতুন করে জাঁকিয়ে শুরু হবে শীতের স্পেল। ওদিকে বৃষ্টির পূর্বাভাস রয়েছে চলতি সপ্তাহেই। বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরের উত্তর পূর্ব অংশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর জেরে পুবালী হাওয়ার দাপটে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। আকাশে জমছে মেঘ।

আরও পড়ুন: ব্রিটিশ আমলে তৈরি শতাব্দী প্রাচীন কার্জন গেট নাকি বানিয়েছেন মমতা! বেফাঁস মন্তব্য করে বিতর্কে সায়নী

কবে কোথায় বৃষ্টি? বৃহস্পতিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পর শুক্র ও শনিবারও বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। আগামী ৫-৭ তারিখ একটি পশ্চিমী ঝঞ্ঝা ঝাড়খন্ড এবং দক্ষিণবঙ্গে প্রভাব ফেলবে। যার জেরে দক্ষিণবঙ্গের ৯ জেলাতে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

weather9

উত্তরের চিত্রটা ভিন্ন। ফুল মুডে শীত সেখানে। নতুন বছরে উত্তরে হুহু করে নেমেছে তাপমাত্রা। দার্জিলিংয়ের তাপমাত্রা আগামী কয়েকদিন ৫ থেকে ৬ ডিগ্রির আশপাশে থাকবে। চলতি সপ্তাহে দার্জিলিঙে বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে। তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিমেও। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পংএ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পার্বত্য এলাকায়।