INDIA জোটের কমিটি থেকে বাদ সিপিআই(এম)! জ্বলজ্বল করছে অভিষেকের নাম, তালিকায় আর কারা?

বাংলাহান্ট ডেস্ক : বিজেপি বিরোধী ‘ইন্ডিয়া’ (INDIA) জোট গঠন করল ১৩ সদস্যের সমন্বয় কমিটি। শুক্রবার দুপুরে ইন্ডিয়া জোটের বৈঠক ছিল মুম্বইয়ের সান্তাক্রুজ এলাকায় হোটেল গ্র্যান্ড হায়াতে। বিরোধী এই জোটের বৈঠকে উপস্থিত ছিলেন ২৮টি দলের শীর্ষ নেতা-নেত্রীরা। শীর্ষ নেতা-নেত্রীদের এই বৈঠকে গঠন করা হয়েছে একটি কো-অর্ডিনেশন কমিটি।

তৃণমূলের প্রতিনিধি হিসেবে এই কমিটিতে রয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমারের আহ্বানে ১৭ টি দলের বিরোধী জোট পাটনায় প্রথম বৈঠক করে গত ২৩ জুন। বেঙ্গালুরুতে ১৭ জুন আত্মপ্রকাশ করে বিরোধী জোট ইন্ডিয়া। সেই জোটে ছিলেন ২৬ টি রাজনৈতিক দলের শীর্ষ নেতা-নেত্রীরা। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ১৩ সদস্যের যে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।

আরোও পড়ুন : মূক, বধির নাবালিকাকে স্কুলের মধ্যে টেনে হিঁচড়ে নিয়ে গিয়ে গণধর্ষণ! মালদার কাণ্ডে শিউরে উঠবেন

তাতে রয়েছেন শরদ পওয়ার (এনসিপি), কেসি বেণুগোপাল (কংগ্রেস), এমকে স্ট্যালিন (ডিএমকে), তেজস্বী যাদব (আরজেডি), হেমন্ত সোরেন (জেএমএম), মেহবুবা মুফতি (পিডিপি), ওমর আবদুল্লা (ন্যাশনাল কনফারেন্স), সঞ্জয় রাউত (শিবসেনা-উদ্ধব), লালন সিংহ (জেডিইউ), জাভেদ আলি খান (সমাজবাদী পার্টি), ডি রাজা (সিপিআই) এবং রাঘব চড্ডা (আপ)।

আরোও পড়ুন : বাংলার এই জায়গাতেই প্রায় অর্ধেক দামে বিক্রি হচ্ছে পদ্মার ইলিশ! ভিড় জমাচ্ছেন শ’য়ে শ’য়ে মানুষ

শুক্রবারের বৈঠকে বিরোধী ইন্ডিয়ায় জোট প্রকাশ করে তাদের স্লোগান। ইন্ডিয়া জোটের স্লোগান হয়েছে, ‘জুড়েগা ভারত, জিতেগা ইন্ডিয়া’। একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে ইন্ডিয়া জোটের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী লোকসভা ও বিধানসভা নির্বাচনগুলির জন্য দ্রুততার সাথে ঐক্যবদ্ধতার সাথে প্রার্থী নির্বাচন করা হবে।

india alliance

তবে উল্লেখযোগ্য ব্যাপার ১৩ সদস্যের যে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে সেই কমিটিতে নেই সিপিআইএমের কোনও নেতা। শিবসেনা নেতা সঞ্জয় রাউত বলেছেন, এই কমিটিতে আনা হবে কোনও সিপিআইএম নেতাকে। সিপিআইএমের পক্ষ থেকে তার নাম পরবর্তীকালে জানানো হবে। তবে, সিপিআইএমের নেতারা বাদ থাকায় বেশ চর্চা শুরু হয়ে গিয়েছে।