রেলের বড় পদক্ষেপ! যাত্রীদের নিরাপত্তা বৃদ্ধিতে পাল্টানো হল ২৩,০০০ ICF কোচ, পরিবর্তে পরিষেবায় LHB কোচ

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে রেল সফরকে আরও উন্নত এবং গতিশীল করে তোলার লক্ষ্যে একের পর এক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে রেলের (Indian Railways) তরফে। যার জেরে প্রত্যক্ষভাবে লাভবান হচ্ছেন যাত্রীরা। শুধু তাই নয়, রেলের তরফে যাত্রীদের নিরাপত্তার বিষয়টিতেও নজর দেওয়া হচ্ছে। এই আবহে, এবার একটি বড় পরিসংখ্যান সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, রেলের সফরে একটি রূপান্তর মূলক পরিবর্তনে প্রচলিত ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) কোচগুলিকে ধীরে ধীরে উন্নত লিঙ্ক হফম্যান বুশ (LHB) কোচগুলির মাধ্যমে প্রতিস্থাপিত করা হচ্ছে।

এই প্রসঙ্গে রেল মন্ত্রকের বিবৃতি অনুসারে জানা গিয়েছে, ২০১৫ সাল থেকে মোট ২৩,০০০ টি ICF কোচ সফলভাবে LHB কোচের মাধ্যমে প্রতিস্থাপন করা হয়েছে। অর্থাৎ, প্রচলিত ICF কোচ দিয়ে চলা ট্রেনগুলি পর্যায়ক্রমে LHB কোচ দ্বারা প্রতিস্থাপিত হচ্ছে। উল্লেখ্য যে, এই আধুনিক কোচগুলিতে অনেকগুলি প্রধান বৈশিষ্ট্য রয়েছে। যার ফলে যাত্রীদের সফরের সময়ে স্বাচ্ছন্দ্যের বিষয়টি আরও বৃদ্ধি পায়। LHB কোচে রয়েছে একটি সেন্টার বাফার কাপলার। যেটি সুরক্ষা বৃদ্ধি করে এবং অ্যান্টি-ক্লাইম্বিং ফিচার্স নিশ্চিত করে। এর পাশাপাশি রয়েছে অ্যাক্সেল-মাউন্টেড ডিস্ক ব্রেক সিস্টেম এবং একটি শক্তপোক্ত ডিজাইন। যার মাধ্যমে যেকোনো দুর্ঘটনায় ক্ষয়ক্ষতি কমিয়ে আনা যায়।

23,000 ICF coaches have been converted to enhance passenger safety

LHB কোচ: জানিয়ে রাখি, লিংক হফম্যান বুশ কোচ অর্থাৎ LHB কোচ রেলপথে ভ্রমণের ক্ষেত্রে একটি প্রযুক্তিগত অগ্রগতির প্রতিনিধিত্ব করে। যা যাত্রীদের উন্নত নিরাপত্তা প্রদানে LHB কোচের তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে। ২০১৮-১৯ অর্থবর্ষ থেকে, ভারতীয় রেলের উৎপাদন ইউনিটগুলি বিশেষভাবে LHB কোচ তৈরির ওপর দৃষ্টিনিক্ষেপ করেছে। এই কোচগুলির মূল লক্ষ্য হল দুর্ঘটনার সময়ে ক্ষয়ক্ষতি কমানো। এর পাশাপাশি এই কোচে বায়ো-টয়লেট দিয়ে, উন্নত সিটিং ক্যাপাসিটি, বিস্তৃত প্যানোরামিক জানালা, এসি কোচে এফআরপি (ফাইবার রিইনফোর্সড প্লাস্টিক) প্যানেল এবং মাইক্রোপ্রসেসর-নিয়ন্ত্রিত এসি ইউনিট উপলব্ধ থাকে।

আরও পড়ুন: লক্ষ্মীর ভান্ডার থেকে DA বৃদ্ধি, তিনটি নতুন ব্রিজ….বাজেটে যা যা পেল বাংলা

LHB কোচের উৎপাদন: এই কোচগুলির উৎপাদন তিনটি প্রধান রেল কারখানা জুড়ে কেন্দ্রীভূত রয়েছে। সেগুলি হল চিত্তরঞ্জনে চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস, বারাণসীতে বেনারস লোকোমোটিভ ওয়ার্কস, এবং পাতিয়ালায় পাতিয়ালা লোকোমোটিভ ওয়ার্কস। ২০১৫ সাল থেকে এই ধরণের প্রায় ২৩,০০০ কোচ তৈরি হয়েছে।

আরও পড়ুন: মৎস্যজীবীদের হাতেই ধরা দিলেন মহাদেব! সমুদ্রে মিলল ১০০ কেজির শিবলিঙ্গের সন্ধান, ভাইরাল ভিডিও

Vistadome কোচ: পাশাপাশি, যাত্রীদের রেল সফর আরও আকর্ষণীয় করে তুলতে ভারতীয় রেল Vistadome Linke Hofmann Busch (LHB) কোচ চালু করেছে। এই কোচগুলিতে বডি সাইড উইন্ডো এবং ছাদে স্বচ্ছ অংশ রয়েছে। বর্তমানে, ৫৭ টি Vistadome কোচ ভারতীয় রেল নেটওয়ার্কের বিভিন্ন ব্রড, মিটার, এবং চলমান গেজ বিভাগগুলিতে পরিষেবা প্রদান করছে। যেগুলি যাত্রীদের পাশাপাশি পর্যটকদেরও আকৃষ্ট করে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর