তিন রাজ্যে BJP সরকার গঠন হতেই বড় চমক, ফের বাড়ছে কেন্দ্র সরকারি কর্মীদের DA! কত ঢুকবে অ্যাকাউন্টে

   

বাংলা হান্ট ডেস্ক : ৫ রাজ্যে বিধানসভা নির্বাচনের (Assembly Election) ফলাফল আসতেই সরগরম হয়ে উঠেছে দেশের রাজনৈতিক মহল। গতকালই প্রকাশ্যে এসেছে ৪ রাজ্যের ফলাফল। যেখানে একচেটিয়াভাবে জয় হাসিল করেছে বিজেপি (BJP)। সেই রেশ কাটতে না কাটতেই কেন্দ্রীয় কর্মীদের (Central Government Employees) জন্য চলে এসেছে সুখবর। বড়দিনের আগেই জানুয়ারি, ২০২৪ এর মহার্ঘ্য ভাতার (Dearness Allowance) খবর বলছে কেন্দ্র (Central)।

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের মহার্ঘ্য ভাতা এখন ৪৬ শতাংশে পৌঁছেছে। AICPI সূচকের সর্বশেষ তথ্য অনুযায়ী সূচক সংখ্যা পৌঁছেছে ১৩৮.৪ পয়েন্টে। অর্থাৎ এবার AICPI সূচক ০.৭২ পয়েন্ট বেড়েছে। যদিও এই তথ্য অক্টোবর মাসের জন্য। নভেম্বর এবং ডিসেম্বরের পরিসংখ্যান আসতে আরও কিছুটা সময় লাগবে বলে খবর।

জানিয়ে রাখি, প্রতি মাসের শেষ কার্যদিবসে, অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর পরিসংখ্যান শ্রম মন্ত্রক জারি করে। ৮৮টি কেন্দ্র এবং সমগ্র দেশের জন্য কার্যকর এই সূচকটি। এবং কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা কত বাড়বে, তা শুধুমাত্র AICPI সূচকের ভিত্তিতেই নির্ধারণ করা হয়। এখন ২০২৪ সালের জানুয়ারিতে পরবর্তী মহার্ঘ ভাতা সংশোধন করা হবে। এমতাবস্থায় এটা স্পষ্ট যে, এবারও ভালোভাবে ডিএ বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন : সাবধান, ‘বাংলার বাড়ি’ কিনে বিক্রি করলে করতে হবে হাজতবাস! সতর্ক করলেন খোদ মেয়র

মহার্ঘ ভাতা কত বাড়তে পারে?

পাঠকদের জ্ঞাতার্থে জানিয়ে রাখি, সর্বোচ্চ মহার্ঘ্য ভাতা বাড়তে পারে ৫ শতাংশ। বর্তমান পরিস্থিতি দেখে অর্থনৈতিক বিশেষজ্ঞদের ধারণা, এবার মহার্ঘ্য ভাতা বেড়ে দাঁড়াতে পারে ৫১ শতাংশ। আর এটা সত্যি হলে এক ধাপে ৫ শতাংশ বৃদ্ধি পাবে মহার্ঘ্য ভাতা। সেই সাথে উপকৃত হবে দেশের লক্ষাধিক কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগী মানুষ।

আরও পড়ুন : ট্রাফিক রুল না মানলেই বাতিল লাইসেন্স, বাজেয়াপ্ত গাড়ি! বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

kerala government employees office

৪ মাসের তথ্যে ডিএ বেড়েছে ৩ শতাংশ

উল্লেখ্য, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর এবং অক্টোবরের জন্য AICPI সূচক সংখ্যা প্রকাশ করা হয়েছে। বর্তমানে সূচকটি রয়েছে ১৩৮.৪ পয়েন্টে রয়েছে। যেখানে মহার্ঘ্য ভাতা স্কোর গিয়ে পৌঁছেছে ৪৯.০৮ শতাংশে। নভেম্বরে এই সংখ্যা ৫০ শতাংশ অতিক্রম করবে বলে অনুমান। এরপর ডিসেম্বরেও ০.৫৪ পয়েন্ট বেড়ে ৫১ শতাংশের কাছাকাছি পৌঁছে যাবে এই পরিসংখ্যান। তবে ২০২৩ সালের ডিসেম্বরে AICPI সূচকের সংখ্যা আসার পরেই, মহার্ঘ ভাতার মোট বৃদ্ধি কত হবে তা চূড়ান্ত হবে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর