মোদী সরকারের বড় সিদ্ধান্ত! প্রভিডেন্ট ফান্ড নিয়ে নতুন ঘোষনা হতে চলেছে কিছুদিনের মধ্যেই

বাংলা হান্ট ডেস্ক :মোদী সরকারের জমানায় দেশের চাকরিজীবিদের জন্য একগুচ্ছ সুখবর এসেছে। চলতি বছরেই সপ্তম পে কমিশন নিয়ে বড় ঘোষনা হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে। তবে এবার কর্মচারীদের প্রভিডেন্ড ফান্ডের জন্য এক অভিনব সুযোগ এনে দিতে চলেছে মোদী সরকার।

তাই এবার নতুন সামাজিক সুরক্ষা কোড বিল ২০১৯-এর আওতায় কর্মীদের প্রভিডেন্ট ফান্ডে জমা করা টাকার পরিমান কমিয়ে দিল। অর্থাত এতদিন অবধি যে পরিমান টাকা কর্মীরা জমা করতে পারতেন তার থেকেও কম টাকা জমা করতে পারবেন কর্মচারীরা।কর্মচারীদের ইচ্ছার ওপর নির্ভর করে টাকা জমা দেওয়া যাবে।images 1533565925763 government employees 1

এতদিন অবধি কর্মচারীদের সরকার থেকে যে পরিমান টাকা কেটে নেওয়া হতো তারপর বেতনের বাকি টাকা নিজেদের হাতে আসত কিন্তু এখন আর সেই নিয়মে বাধ্যবাধকতা নেই। সামাজিক সুর্কষা কোড বিলের অধীনে প্রভিডেন্ট ফান্ডে জমা করা টাকার পরিমান কমিয়ে দেওয়া হল।

বুধবার বিলটি কেন্দ্রীয় মন্ত্রীসভায় সিলমোহর পাওয়ার পরে শীঘ্রই সংসদে পাশ হতে চলেছে। আর কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে যথেষ্টই খুশি দেশের কর্মচারী মহল। নতুন বিল অনুযায়ী এবার থেকে কর্মচারীদের এবং কর্তৃপক্ষকে ১২ শতাংশ করে পিএফ খাতে জমা দেওয়ার নিয়মে লাগাম টানতে চলেছে।

তাই এখন থেকে কিছুটা হলেও লাভবান হবেন কর্মচারীরা। আগে যেমন কেটে ছেঁটে অনেক কম টাকা কর্মীদের পকেটে ঢুকত, কিন্তু এবার তার থেকে কিছুটা  হলেও বাড়বে। নতুন হতে যাওয়া নিয়মে কর্মী সুবিধা পেলেও, নিয়োগ কর্তা কোনওরকম সুবিধা পাবেন না।

সম্পর্কিত খবর