রেলপথ নির্মাণের জন্য কাটা পড়তে পারে পশ্চিমঘাট পর্বতের ২ লক্ষের বেশি গাছ

বাংলাহান্ট ডেস্ক : কর্ণাটকে(karnataka) জঙ্গল কেটে তৈরী হবে একটি রেল ওয়ে (Railway)প্রোজেক্ট। যা কিনা পশ্চিমঘাট পর্বতের মধ্যে দিয়ে যাবে। আর যার জন্যই বিপদের মুখে সেখানকার গাছপালা থেকে প্রাণীজগৎ। বন জঙ্গল কেটে তৈরী হবে রেলপথ সেই চিন্তা গ্রাস করবে এই রাজ্যের সকল জনতাকে। সবুজ, বন-জঙ্গল আর থাকবে কিনা, তাই নিয়েই সন্দেহ উঠেছে। রেলপথ তৈরি করা হবে, সেটি যাবে পশ্চিমঘাট পর্বতাঞ্চলের মধ্যে দিয়ে পরিবেশ মন্ত্রক ও পরিবেশবিদরা সেই নিয়ে চিন্তা প্রকাশ করছেন।

IMG 20200517 WA0026

পরিবেশবিদদের মতামত

এই জঙ্গল কাটার ফলে ২.২ লাখ গাছ নিশ্চিহ্ন হয়ে যেতে পারে। পাশাপাশি লাইনটির ৮০ শতাংশ যাবে ঘন বনের মধ্যে দিয়ে। আর এর ফলে বিপদের মুখে পড়বে বনের গোটা জীবকূল। অনেক আগেই এই নিয়ে প্রতিবাদ হলেও অবশেষ সবটাই ধামা চাপা পড়ে কারণ কর্ণাটকের হুব্বালি থেকে আনকোলা পর্যন্ত দীর্ঘ রেললাইন তৈরির প্রস্তাবনা নিয়ে আলোচনা হয়েছিলো গত বছরের মার্চে। কিন্তু সেই নিয়ে প্রতিবাদ করলেও আর নতুন করে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।রেল লাইন তৈরী হলে ৫৯৬ হেক্টর জঙ্গল বাদ পড়বে এখানে।
এই প্রকল্পের উদেশ্য

রাষ্ট্রপুঞ্জের ওয়ার্ল্ড হেরিটেজের মধ্যে পড়ছে এই এলাকা। যদি বন কেটে রেল পথ হয় তাহলেই পশ্চিমঘাট পর্বতে ধসের পরিমাণ প্রচুর পরিমাণে বাড়বে। বিপদের পড়বে গোটা জীবকূল, ক্ষতি হবে বনের প্রাণীদের এক কথায় বাস্তুতন্ত্র ভেঙে পড়বে। আবার এসবের মধ্যেও জে কথা শোনা গেছে তা হলো উত্তর কর্ণাটকের মানুষরা কর্মসংস্থান চান, কাজ চান, উন্নতি চান আরো সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে আরো সেইজন্যই এই প্রকল্পটি করা হচ্ছে।

সম্পর্কিত খবর