WHO এর এক্সিকিউটিভ বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব নিচ্ছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন

বাংলাহান্ট ডেস্কঃ মঙ্গলবার WHO এর এক্সিকিউটিভ বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব নেবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (Harsh Vardhan)। যিনি করোনাভাইরাসের বিরুদ্ধে ভারতের লড়াইয়ে সর্বাগ্রে রয়েছেন। তিনি মঙ্গলবার WHO নির্বাহী বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব নেবেন।

WHO 990x651 1

বর্ধন জাপানের ডাঃ হিরোকি নাকাটানির স্থলাভিষিক্ত হবেন, তিনি বর্তমানে ৩৪ সদস্যের স্বাস্থ্য সংস্থার নির্বাহী বোর্ডের চেয়ারম্যান। কর্মকর্তাদের নাম প্রকাশ না করার শর্তে কর্মকর্তারা জানিয়েছেন, নির্বাহী বোর্ডে ভারতের মনোনীত প্রার্থীকে নিয়োগের প্রস্তাবটি মঙ্গলবার ১৯৪-দেশীয় বিশ্ব স্বাস্থ্য পরিষদে স্বাক্ষরিত হয়েছে।

তিনি এই পদ গ্রহণের বিষয়টি আনুষ্ঠানিকতা বলে মনে হচ্ছে যে তিনি ভারতের মনোনীত হবেন। কারণ ডব্লুএইচওর দক্ষিণ-পূর্ব এশিয়া গ্রুপ গত বছর সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েছিল যে ভারত তিন বছরের মেয়াদে মে মাসের শুরুতে নির্বাহী বোর্ডে নির্বাচিত হবে। ।

coronavirus 4972480 1280

২২ শে মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী বোর্ডের সভায় বর্ধনকে নির্বাচিত করা হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন। আঞ্চলিক দলগুলির মধ্যে চেয়ারম্যানের পদটি এক বছরের জন্য আবর্তিত রয়েছে এবং গত বছর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে, ভারতের মনোনীত প্রার্থী শুক্রবার থেকে প্রথম বছরের জন্য নির্বাহী বোর্ডের চেয়ারম্যান হবেন হয়, স্বাস্থ্য সম্মেলনের পরপরই মে মাসে একটি দ্বিতীয় সংক্ষিপ্ত সভা হয়।

এটি একটি পুরো সময়ের দায়িত্ব নয় এবং মন্ত্রীকে কেবল কার্যনির্বাহী বোর্ডের সভাগুলির সভাপতির প্রয়োজন হবে, একজন কর্মকর্তা জানিয়েছেন। কার্যনির্বাহী বোর্ড হ’ল ৩৪ জন ব্যক্তির সমন্বয়ে, স্বাস্থ্য ক্ষেত্রে প্রযুক্তিগতভাবে যোগ্য, প্রত্যেককেই বিশ্ব স্বাস্থ্য পরিষদ দ্বারা নির্বাচিত সদস্য রাষ্ট্র দ্বারা মনোনীত করা হয়। সদস্য রাষ্ট্রগুলি তিন বছরের মেয়াদে নির্বাচিত হয়। বোর্ডটি বছরে কমপক্ষে দুবার সভা করে এবং প্রধান সভাটি সাধারণত জানুয়ারিতে হয়, স্বাস্থ্য সম্মেলনের পরপরই মে মাসে একটি দ্বিতীয় সংক্ষিপ্ত সভা হয়।

corona india 1

কার্যনির্বাহী বোর্ডের প্রধান কাজ হ’ল স্বাস্থ্য পরিষদের সিদ্ধান্ত ও নীতিমালা কার্যকর করা, এটির পরামর্শ দেওয়া এবং সাধারণত এর কাজটি সহজতর করা। সোমবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ৭৩ তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেমব্লিকে সম্বোধন করে বর্ধন বলেছিলেন ভারত কোভিড -১৯ মহামারী মোকাবিলার জন্য যথাসময়ে প্রয়োজনীয় সকল পদক্ষেপ যথাযথভাবে গ্রহণ করেছে।

তিনি দৃঢ়ভাবে বলেছিলেন যে, এই রোগের মোকাবেলায় দেশটি বেশ ভালো করেছে এবং আগামী মাসগুলিতে আরও ভাল করার বিষয়ে আত্মবিশ্বাসী আমরা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-সহ ক্রমবর্ধমান কীভাবে চীনের উহান শহরে উদ্ভূত হয়েছিল এবং তত্কালীন বেইজিংয়ের ব্যবস্থা গ্রহণের তদন্ত করার জন্য ভারত কার্যনির্বাহী বোর্ডের সভাপতির দায়িত্ব নেবে।

সম্পর্কিত খবর