চাইনিজ প্রডাক্ট বয়কটের ডাক শুনে বিরোধিতায় নামলেন উমর আব্দুল্লাহ

বাংলাহান্ট ডেস্কঃ ভারত (india) সীমান্তে চিনা (china) ষড়যন্ত্র নিয়ে সম্প্রতি মুখ খুলেছিলেন লাদাখের শিক্ষক তথা সমাজসেবী সোনম ওয়াংচুক (Sonam Wangchuck)। জনসাধারণকে চাইনিজ অ্যাপ্লিকেশন ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন, এর পরে লোকেরা তাদের মোবাইল থেকে চাইনিজ অ্যাপস সরিয়ে নেওয়া শুরু করে। যাঁর জীবনের উপর ভিত্তি করেই তৈরি হয়েছে ‘থ্রি ইডিয়টস’-এর ‘ব়্যাঞ্চো’ অর্থাৎ আমির খান অভিনীত চরিত্রটি। ম্যাগসেসাই পুরস্কৃত সেই ব্যক্তিই দিন কয়েক আগে জিন পিং সরকারের আগ্রাসননীতির পালটা দিতে দেশবাসীর উদ্দেশে চিনা দ্রব্য বয়কটের ডাক দিয়েছিলেন। বলেছিলেন, “ওদের অর্থনীতিতে সবার আগে মোক্ষম ঘা দেওয়া প্রয়োজন। চিনা অ্যাপও মোবাইল থেকে দূর করুন।” সেই সোনমের ডাকে সাড়া দিয়েই তারকাদের মধ্যে সবার প্রথম টিকটক থেকে বিদায় নিয়েছেন মিলিন্দ সোমন। তবে মিলিন্দের পাশাপাশি চিনা পণ্য বয়কট ইস্যুতে শামিল হয়েছেন একাধিক বলিউড তারকাও।

মিলিন্দ সোমন (Milind Soman) তার ভিডিওটি শেয়ার করে বলেছিলেন যে তিনি চাইনিজ অ্যাপ টিক-টককে বিদায় জানিয়েছেন। এই খবরটি আরএসএসের বন্ধুরা শেয়ার করেছে, কিন্ত তাতে উমর আব্দুল্লাহ বিরক্ত বোধ করেছিলেন। তিনি তত্ক্ষণাত্ মিলিন্দ সোমানের পদক্ষেপে কঠোরভাবে লিখেছিলেন যে, “সমস্যাটির সমাধান হয়েছে। টিক-টক এখন নিশ্চিত করবে যে লাদাখের যে জায়গাটি দখল করা হয়েছে সেখানে চীন সরিয়ে নেবে। ”

উমর আব্দুল্লাহ (Umar Abdullah) বলেছেন যে, চীন লাদাখের অঞ্চলগুলি সংযুক্ত করেছে। বিদ্রূপের কথা ঠিকই, তবে প্রাক্তন মুখ্যমন্ত্রী হিসাবে কেউ কীভাবে মিথ্যা বলতে পারেন যে তার নিজের দেশে বিদেশি সেনার দখল?

মিলিন্দের তালিকাতেই নাম লিখিয়েছেন আরশাদ ওয়ারসি, রণবীর শোরে, কামিয়া পাঞ্জাবি, ‘ড্রিম গার্ল’ ছবির পরিচালক রাজ শান্ডিল্য, অতুল কসবেকার, মণীশ মুন্দ্রা-সহ অনেকে।

সোনমের ভিডিও টুইট করে মিলিন্দ জানিয়েছেন, “আমি টিকটক থেকে বিদায় নিলাম। চিনা দ্রব্য বয়কট করুন।” মিলিন্দকে ধন্যবাদ জানিয়ে সোনম পালটা লিখেছেন, “আশা করি, অন্যান্য বলিউড তারকারাও এই উদ্যোগে শামিল হবেন। স্বদেশের প্রতি ভালোবাসাই তো আসল, বাকিটা বুদ্ধিমানরা বুঝে যাবেন।”

ভারত-চীনা সৈন্য এবং ভারতীয় সেনাবাহিনীর হাই কমান্ডারদের মধ্যে উত্তেজনা যারা চীনা সেনাদের অনুপ্রবেশ থেকে বাধা দিয়েছে তারা স্পষ্টভাবে বলেছে যে তারা সীমান্তের যে কোনও জায়গায় অনুপ্রবেশ রোধ করতে সক্ষম। এখানে লাদাখে চীনা সৈন্যদের দ্বারা ভারতীয় ভূমি দখলের বিষয়ে যে বিষয়গুলি প্রকাশিত হয়েছে তা মিথ্যা। ভারতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত বলেছেন যে এই সমস্যাটি কূটনৈতিকভাবে সমাধান করা উচিত। তবে ওমর আবদুল্লাহ বলেছেন যে চীন লাদাখের অঞ্চলগুলি সংযুক্ত করেছে। বিদ্রূপের কথা ঠিকই, তবে প্রাক্তন মুখ্যমন্ত্রী হিসাবে কেউ কীভাবে মিথ্যা বলতে পারেন যে তার নিজের দেশে বিদেশি সেনার দখল?

আরশাদ ওয়ারসি বললেন, ”আমি সচেতনভাবেই চিনা দ্রব্যের ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। যেহেতু, আমরা যেসব জিনিস ব্যবহার করি, তার বেশিরভাগই চাইনিজ, তাই এই অভ্যেসটা থেকে পুরোপুরি বেরিয়ে আসতে হয়তো একটু সময় লাগবে, তবে আমি নিশ্চিত যে একদিন আমাদের দেশ সম্পূর্ণভাবে চিনা পণ্য মুক্ত হয়ে উঠবে। আপনাদের সকলেরই এই বিষয়ে উদ্যোগ নেওয়া উচিত।”

Milind Soman

টেলি অভিনেত্রী কামিয়া পাঞ্জাবি লিখেছেন, ”আমি আমার ফোনে এধরনের অ্যাপ কোনওদিনই ব্যবহারই করি না।” রণবির শোরেও সোনমকে সায় জানিয়েছেন।

আর একজন পাকিস্তানি আরশাদ খানও জম্মু-কাশ্মীরের বিষয়টি উত্থাপন করে ঘিরে দেওয়ার চেষ্টা করেছিলেন। তিনি বলেছিলেন যে আরশাদ ওয়ারসি কেবল চলচ্চিত্রের সংলাপেই হত্যা করছেন এবং তিনি কাশ্মীরে ‘মুসলমানদের উপর অপরাধ’ সম্পর্কে নীরবতা রেখেছেন। এখানে ওমর আবদুল্লাহ যখন চীনা পণ্য বর্জনের বিষয়ে কৌতুক করেছিলেন, লোকেরাও তার ক্লাস নিয়েছিল এবং চীনের প্রতি সহানুভূতির কারণ জিজ্ঞাসা করেছিল।

সম্পর্কিত খবর