ভাইরাল হওয়া ভিডিওতে ভ্যাকসিন নিচ্ছে পুতিনের মেয়ে! জানুন আসল ঘটনা

বাংলাহান্ট ডেস্কঃ গতকাল বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনকে (corona vaccine)  আনুষ্ঠানিক ভাবে ছাড়পত্র দিল রাশিয়া (russia)। আর তার প্রথম টীকাটি গ্রহণ করেছেন স্বয়ং প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিনের মেয়ে। এরপরই ভ্যাকসিন ট্রায়ালের একটি ভিডিও ভাইরাল (viral video) হয় সামাজিক মাধ্যমে। বলা হয় ভ্যাকসিন ট্রায়ালে যে মেয়েটিকে দেখা যাচ্ছে সে পুতিন-কন্যা।

PicsArt 08 12 12.25.51

কিন্তু জানা যাচ্ছে এই ভিডিওটি সর্বতো ভাবেই গুজব। গুগলে ভ্লাদিমির পুতিনের দুই কন্যার যে ছবি দেওয়া আছে তাদের সাথে ভাইরাল হওয়া ভিডিও এর মেয়েটির কোনো মিলই নেই। পুতিন কন্যা মারিয়া ভরোন্তস্ভা ও ক্যাটেরিনা টিখোনোভার সাথে কোনোভাবেই মিল খুঁজে পাওয়া যাবে না ঐ ভিডিওর মেয়েটির।

images 71 2

জানা গিয়েছে,  ভাইরাল হওয়া ভিডিও এর মেয়েটি রাশিয়ার এক মেডিকেল ছাত্রী। যিনি করোনা ভ্যাকসিন ট্রায়ালে অংশ গ্রহণ করেছিলেন। ইচ্ছাকৃত ভাবেই প্রোফাইলে রিচ বাড়ানোর জন্য ঐ ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে গুজব রটানো হয়৷

প্রসঙ্গত, করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই বিশ্ব জুড়ে টীকার জন্য চাতক পাখির মত অপেক্ষা করছিল মানুষ। একই সাথে বেশ কয়েকটি টীকার ট্রায়াল শুরু হলেও রাশিয়ার তৈরি টীকাকে সবার আগে ছাড়পত্র দিয়েছে সে দেশের স্বাস্থ্যমন্ত্রক। আজ এই টীকার কথা বিশ্ববাসীর কাছে তুলে ধরলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্বে এই প্রথম কোনো করোনা ভ্যাকসিন স্বীকৃতি পেল। জানা যাচ্ছে, কয়েকদিনের মধ্যেই এই ভ্যাকসিনের গন উৎপাদন শুরু করবে সে দেশের সরকার।

corna
করোনা ভ্যাকসিন/ corona Vaccine

যদিও বিশ্বের অন্যান্য দেশের বিশেষজ্ঞরা এই টীকা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। তারা বলেছেন, এই টীকার চূড়ান্ত ট্রায়াল এখনো শেষ হয় নি। মেলেনি চূড়ান্ত ছাড়পত্রও। এর আগেই এই টীকাকে কিভাবে ঘোষনা করে দিল রুশ সরকার।

aakk
রাশিয়া/Russia

পুতিন জানিয়েছেন, এই ভ্যাকসিনটি করোনার বিরুদ্ধে দীর্ঘমেয়াদি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করবে মানব শরীরে৷ তার দুই মেয়ের মধ্যে একজন এই টীকা নিয়েছে এবং সে সুস্থ আছে। রুশ সরকারের তরফে জানানো হয়েছে, প্রাথমিক ভাবে স্বাস্থ্যকর্মী, শিক্ষক ও আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে এমন পেশার মানুষদের এই টীকা দেওয়া হবে। টীকা দেওয়ার পর স্বাভাবিক সাইড এফেক্ট হিসাবে হাল্কা জ্বর আসতে পারে তবে প্যারাসিটামল ওষুধেই তা সেরে যাবে।

https://youtu.be/1Z0yeIbnam4

সম্পর্কিত খবর