কয়েকদিনের মধ্যেই নতুন নিয়মে শুরু হয়ে যাবে মেট্রোরেল; জেনে নিন কি কি নিয়ম মেনে চড়তে হবে মেট্রোতে

বাংলা হান্ট ডেস্কঃ ভারতীয় রেলের (indian railway) কাছে মেট্রোরেল (metro rail) চালানোর পক্ষে সওয়াল করেছে মমতা ব্যানার্জির (mamata Banerjee) সরকার। অন্যদিকে দিল্লি সরকারও চাইছে অতি শীঘ্রই খুলে যাক দিল্লির মেট্রো রেল। সব মিলিয়ে মেট্রোরেল খোলা এখন শুধুই সময়ের অপেক্ষা। কিন্তু করোনা পরিস্থিতিতে কিভাবে সম্ভব হবে মেট্রোয় যাতায়াত? জানা যাচ্ছে, এবার মেট্রোরেলে চড়তে গেলে মানতেই হবে নতুন নিয়ম। আসুন জেনে নি সম্ভাব্য নতুন নিয়মগুলি

1568006617 Kolkata metro PTI

 

 

টোকেন নয় স্মার্ট কার্ড :
জানা যাচ্ছে, নিউ নর্মালে মেট্রোতে টোকেন ব্যাবহার সম্পূর্ণ বন্ধ হবে। কারন হাতে থাকে টোকেন থেকে ছড়িয়ে পড়তে পারে করোনা সংক্রমণ। এক্ষেত্রে বাধ্যতা মূলক ভাবে ব্যাবহার করতে হবে স্মার্ট কার্ড। যাদের স্মার্ট কার্ড নেই তাদের মেট্রো রেলের কাউন্টার থেকে স্মার্ট কার্ড সংগ্রহ করতে হবে।

images 2020 08 30T160759.695

 

মাস্ক বাধ্যতামূলক :
করোনা পরিস্থিতিতে সব স্থানেই মাস্ক পরিধান বাধ্যতামূলক হয়েছে। সেই নিয়ম কঠোর ভাবে মানা হবে মেট্রোতেও। মাস্ক না থাকলে স্টেশন চত্বরেও প্রবেশ নিষিদ্ধ হতে পারে।

images 2020 08 30T161232.753 1

সামাজিক দূরত্ব বিধি :
সামাজিক দূরত্ব বিধি মেনে চলতে মেট্রো স্টেশনে যাত্রী সংখ্যা নিয়ন্ত্রণ করা হতে পারে। পাশাপাশি মেট্রোও অনেকক্ষণ দাঁড়াবে প্রতিটি স্টেশনেই। অযথা মেট্রোয় উঠতে হুরোহুরি ঠেকাতেই এই বন্দোবস্ত হতে পারে।

images 2020 08 30T160955.463

হ্যান্ড স্যানিটাইজার :
প্রতিটি যাত্রীর জন্য মেট্রোর তরফে থাকছে হ্যান্ড স্যানিটাইজার। যাতে স্টেশনে ঢুকেই আপনি আপনার হাত জীবানুমুক্ত করে নিতে পারেন। প্রতিটি প্ল্যাটফর্ম এ ৩ টি করে স্যানিটাইজার মেশিন  থাকতে পারে বলে জানা যাচ্ছে।

 

সম্পর্কিত খবর