নবমী নিশিতে বেজে ওঠে মায়ের বিদায়ের ঘণ্টা, ভারাক্রান্ত হয়ে যায় বাঙালীর মন

বাংলাহান্ট ডেস্কঃ আজ মহা নবমী (Maha Navami), নবমী নিশিতেই মন ভারাক্রান্ত হয়ে যায়। মায়ের যাবার সময় ঘনিয়ে আসে। দীর্ঘ একটা বছর মায়ের জন্য অপেক্ষা করার পর মা উমা এলেও তাঁর যাবার সময় সকলেরই মন ভারাক্রান্ত হয়ে যায়। কিন্তু এবছর যেন সবকিছুই আলাদা। পুজো হলেও মহামারি করোনা ভাইরাস পুজোর সেই আনন্দটাকে অনেকটাই ম্লান করে দিয়েছে।

1601789656 DURGA1

নবমী তিথি- এবছর নবমী তিথি শুরু হচ্ছে ২৪ শে অক্টোবর শনিবার সকাল ১১ টা বেজে ২২ মিনিট ৩০ সেকেন্ডে এবং থাকছে ২৫ শে অক্টোবর বরিবার সকাল ১১ টা বেজে ১১ মিনিট ৪ সেকেন্ড পর্যন্ত।

mAHANABAMI 1539856433

নবমী মানেই মন যেন বিষাদে পরিপূর্ণ দিন, তথা ভারাক্রান্ত হয়ে ওঠে সকলের মন। মায়ের বিদায়ের সুর যেন ক্ষণে ক্ষণেই বাঙালীর মনকে ভারী করে দেয়।

doshomi dhunuci jpg

এই দিন হোম যজ্ঞের মাধ্যমে পুণ্যাহুতি দেওয়ার রীতি প্রচলিত আছে। পাশাপাশি নানান আচারের সাথে সাথে অঞ্জলি নিবেদন করাও হয় এই দিনে। চাল কুমড়ো বলি হল একটি বিশেষ রীতি, যা এই দিনে পালন করা হয়। সব শেষে শুরু হয় প্রসাদ বিতরণ পর্ব। এই দিন সন্ধ্যার সবথেকে আকর্ষণীয় বিষয়টি হল ধুনুচি নাচ। এই দিনে মায়ের বিদায়ের যন্ত্রণা চাপা দিয়ে বাঙালীর মন ঢাকের তালে নেছে ওঠে ধুনুচির সঙ্গে।

4117396013 f63b95c8bd

সেইসঙ্গে এই দিন সন্ধ্যায় মাকে শেষ বারের মত দুচোখ ভরে দেখতে প্যাণ্ডেলে প্যাণ্ডেলে ভিড়ও জমে ওঠে। বাদ যায় না খাবারের স্টলগুলোও। তবে এবছর পুজো প্যান্ডেলে প্রবেশ নিষিদ্ধ। সেই আড্ডা, খাওয়া দাওয়া, হইচই সবকিছুই যেন তুলে রাখা হচ্ছে আগামী বছরের জন্য।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর