ভারত থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নেওয়ার ঘোষণা করল বিশ্বের বৃহত্তম ব্যাঙ্ক Citibank

বাংলাহান্ট ডেস্কঃ বিশ্বের শীর্ষস্থানীয় ব্যাঙ্কিং প্রতিষ্ঠান সিটি ব্যাংক (Citi Bank) বৃহস্পতিবার ভারতে ভোক্তা ব্যাঙ্কিং ব্যবসা বা খুচরা ব্যাঙ্কিং ব্যবসা  থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা করেছে। সর্বোপরি, ব্যাংক কেন এই সিদ্ধান্ত নিয়েছে ? এর ফলে অ্যাকাউন্টধারী এবং কর্মচারীদের উপর এর কী প্রভাব পড়তে চলেছে ?

সিটি ব্যাঙ্কের খুচরা ব্যবসায়ে ক্রেডিট কার্ড, সঞ্চয় ব্যাংক অ্যাকাউন্ট এবং ব্যক্তিগত লোণে মতো একাধিক বিভাগ রয়েছে। ভারতে খুচরা ব্যাঙ্কিং থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত সম্পর্কে সিটি ব্যাঙ্ক বলেছে যে এটি তার বৈশ্বিক কৌশলের অঙ্গ। সিটি ব্যাংক বিশ্ব স্তরে সিদ্ধান্ত নিয়েছে যে ১৩ টি বাজারে এটি তার ব্যবসা থেকে বেরিয়ে আসবে। সিটি ব্যাংক এখন কয়েকটি সমৃদ্ধ দেশের দিকে মনোনিবেশ করবে বলে জানিয়েছে।

ব্যাংকের গ্রাহকদের ব্যাঙ্কিং পরিষেবায় মধ্যে ক্রেডিট কার্ড, খুচরা ব্যাংকিং, হোম লোণ এবং সম্পদ ব্যবস্থাপনা অন্তর্ভুক্ত রয়েছে। সিটি ব্যাংকের দেশে ৩৫ টি শাখা রয়েছে এবং এর গ্রাহক ব্যাঙ্কিং পরিষেবায় প্রায় ৪,০০০ জন লোক কর্মরত। সিটি ব্যাংকের গ্লোবাল সিইও জেন ফ্রেজার বলেছিলেন যে এই ক্ষেত্রগুলিতে প্রতিযোগিতার অভাবের কারণে ব্যাংক তা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। সিটি ব্যাঙ্কের খুচরা ব্যবসায় থেকে বেরিয়ে যাওয়ার জন্য বেশ কিছু নিয়ন্ত্রক অনুমোদনের প্রয়োজন হবে।

Citibank भारत में समेटेगी अपना रीटेल बैंकिंग कारोबार, जानिए कर्मचारियों और खाताधारकों का क्या होगा?

এমনকি এও জানানো হয়, কার্যক্রমগুলিতে তাৎক্ষনিক ভাবে  কোনও পরিবর্তন হয়নি এবং এই ঘোষণাটি আমাদের সহকর্মীদের উপর প্রভাব ফেলবে না। আমরা আমাদের গ্রাহকদের পরিষেবাতে কোনও অসুবিধা রাখব না। তিনি বলেছিলেন যে এই ঘোষণার সাথে সাথে ব্যাংকের পরিষেবাগুলিকে আরও জোরদার করা হবে। প্রাতিষ্ঠানিক ব্যাঙ্কিং ব্যবসা ছাড়াও সিটি তার মুম্বই, পুনে, বেঙ্গালুরু, চেন্নাই এবং গুরুগ্রাম কেন্দ্রগুলি থেকে বিশ্ব ব্যবসায়ের দিকে মনোনিবেশ অব্যাহত রাখবে। সিটি ব্যাঙ্ক ১৯০২ সালে ভারতে প্রবেশ করে এবং ১৯৮৫ সালে ব্যাংকটি গ্রাহক ব্যাংকিং ব্যবসা শুরু করে।

সিটি ব্যাংক (Citi Bank) তার নতুন ব্যবসায়িক কৌশলের আওতায় ভারত ছাড়াও অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, বাহরাইন, চীন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, পোল্যান্ড, রাশিয়া, তাইওয়ান, থাইল্যান্ড ও ভিয়েতনামের খুচরা ব্যাংকিংয়ের ব্যবসা থেকে বেরিয়ে আসবে। তবে তার পাইকারি ব্যবসা চলবে। খবর অনুসারে, সিটি ব্যাঙ্ক ভারতে খুচরা ও গ্রাহক ব্যবসায় বিক্রয়ের জন্য ক্রেতাদের সন্ধান করছে।

সম্পর্কিত খবর