বুমরাহ, শামি না! এই বোলার হয়ে উঠতে পারে বিরাট কোহলির ট্রাম্প কার্ড

বাংলা হান্ট ডেস্কঃ আগামীকাল ভারত এবং পাকিস্তানের সমর্থকদের জন্য রয়েছে সবথেকে বড় মহাযুদ্ধ। রবিবারের এই সন্ধ্যার জন্য এখন রীতিমত মুখিয়ে রয়েছেন সকলে। দুবাইয়ের পিচ নতুন কি গল্প সাজাবে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর জন্য সেটাই এখন দেখার। দুই দলেই রয়েছেন বেশ কিছু বড় তারকা একদিকে যেমন রয়েছেন বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, শাহীন শাহ আফ্রীদিরা তেমনি অন্যদিকে রয়েছেন জাসপ্রিত বুমরাহ, রোহিত শর্মা, কে এল রাহুলের মত বাঘা বাঘা খেলোয়াড়। আর তাই লড়াই হতে চলেছে সেয়ানে সেয়ানে।

তবে বিশেষজ্ঞদের মতে পাকিস্তানের বিরুদ্ধে এই ম্যাচে বুমরাহ ও মোহাম্মদ শামি কিম্বা ভুবনেশ্বর কুমাররা নয়, বিরাট কোহলির সবচেয়ে বড় তুরুপের তাস হয়ে উঠতে পারেন রবীচন্দ্রন অশ্বিন। ২০০৭ সালের পর থেকে আর টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি জিততে পারেনি ভারত। ১৪ বছর পর এবার ফের একবার বড় দাবিদার মনে করা হচ্ছে ভারতকে, অন্যদিকে চার বছর পর দলে ফিরছেন রবীচন্দ্রন অশ্বিন।

   

টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেকে নতুন করে প্রমাণ করতে মুখিয়ে থাকবেন এই বর্ষীয়ান অফস্পিনার। এমনিতে রেকর্ডের দিকে তাকালেও টি-টোয়েন্টি বিশ্বকাপে যথেষ্ট ভাল রেকর্ড রয়েছে রবীচন্দ্রন অশ্বিনের। ভারতের হয়ে ২০১২-১৬ অবধি টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ১৫ টি ম্যাচ খেলেছেন রবীচন্দ্রন অশ্বিন। আর এখনও পর্যন্ত তার ঝুলিতে রয়েছে ২০ টি উইকেট। একদিকে যেমন ইকোনমি রেট মাত্র ৬.১৮ যেমনি অন্যদিকে স্ট্রাইক রেটও যথেষ্ট ভালো। রেকর্ডের দিকে তাকালে দেখা যায় প্রতি ১৬ বলে একটি করে উইকেট নিয়েছেন অশ্বিন। এই তালিকায় ঠিক পরেই রয়েছেন ইরফান পাঠান। একই সংখ্যক ম্যাচ খেলে ১৬ টি উইকেট নিয়েছেন তিনি। স্ট্রাইক রেটের ক্ষেত্রে অবশ্য ইরফানও প্রতি ১৬ বলে একটি করে উইকেট নিয়েছেন।

IMG 20211020 211804

টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৯ টি ম্যাচ খেলে ১৯ টি উইকেট নিয়েছেন হরভজন সিংহও। যদিও তার স্ট্রাইকরেট অশ্বিনের তুলনায় বেশি। এছাড়াও তালিকায় রয়েছেন রুদ্রপ্রতাপ সিং, আশিস নেহরার মত বোলাররাও। তবে এবার ভারতের হয়ে রীতিমতো এক্স ফ্যাক্টর হয়ে উঠতে পারেন রবীচন্দ্রন অশ্বিন। একদিকে যেমন দুবাইয়ের উইকেট স্পিন সহায়ক হবে, তেমনি দেখা গিয়েছে দুটি প্র্যাকটিস ম্যাচেও যথেষ্ট ভালো বোলিং করেছেন এই অফস্পিনার। অর্থাৎ তিনি যে ভালো ছন্দে রয়েছেন এ নিয়ে কোন সন্দেহ নেই। সব মিলিয়ে দেখতে গেলে টি-টোয়েন্টি ক্রিকেটে মোট ৪৬ টি ম্যাচে ৫২ টি উইকেট নিয়েছেন রবীচন্দ্রন অশ্বিন। অভিজ্ঞতা ভারতের বড় কাজে লাগবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। বিশেষত পাকিস্তানের বিরুদ্ধে বড় ম্যাচ খেলার অভিজ্ঞতা ভালই রয়েছে এই স্পিনারের।

 

ad2
Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর