কোটি কোটি টাকা বেতন, অগাধ সম্পত্তি! পুতিনের রাজকীয় লাইফস্টাইল চমকে দেবে সবাইকে

বাংলা হান্ট ডেস্ক: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের আবহে এখন যে নামটা খবরের শিরোনামে সবচেয়ে বেশি বার উঠে আসছে তা হল ভ্লাদিমির পুতিন। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের কার্যত অঙ্গুলিহেলনেই শুরু হয়েছে এই ভয়াবহ যুদ্ধ। স্বাভাবিকভাবে তাঁকে নিয়ে চলা বিতর্কের মাঝেই এই হামলার পর আমেরিকা ও তার মিত্ররা রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইউরোপীয় ইউনিয়ন, কানাডা এবং আমেরিকা জুড়েই এখন পুতিনকে নিয়ে নানা ধরনের সমালোচনা হচ্ছে।

তবে বিশেষজ্ঞদের অভিমত, পুতিনের ওপর নিষেধাজ্ঞা তেমন উল্লেখযোগ্য কোনো প্রভাব ফেলবে না। এর কারণ হিসেবে বলা হচ্ছে, পুতিন অগাধ সম্পদের মালিক। যার ভিত্তিতে তিনি রাজকীয় এবং বিলাসবহুল জীবনযাপন করেন।

   

রাশিয়ার প্রেসিডেন্ট কার্যালয়, Kremlin থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বর্তমানে ভ্লাদিমির পুতিন ১ লক্ষ ৪০ হাজার ডলার বেতন পান। ভারতীয় মুদ্রায় যেটি প্রায় ১.০৫ কোটি টাকার সমতুল্য। তবে, জনপ্রিয় সেলিব্রিটিদের নেট মূল্য ট্র্যাকিং সংক্রান্ত ওয়েবসাইট caknowledge অনুযায়ী, পুতিনের বার্ষিক বেতন বর্তমানে ২.৪০ লক্ষ ডলার বা প্রায় ১.৮০ কোটি টাকা। তবে, পুতিনের তুলনায় ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বেতন হয় অনেকটাই কম। বর্তমানে ভারতের রাষ্ট্রপতির বেতন বার্ষিক ৬০ লক্ষ টাকা। পাশাপাশি প্রধানমন্ত্রীর বার্ষিক বেতন ২০ লক্ষ টাকারও কম।

এদিকে, পুতিন তাঁর বিলাসবহুল জীবনযাপন নিয়ে সবসময়ই আলোচনায় থাকেন। তাঁর ব্যবহৃত সমস্ত জিনিসই রাজকীয়তায় পূর্ণ। রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, রুশ প্রেসিডেন্টের “গ্রেসফুল” নামের একটি সুপারইয়াট (প্রমোদতরী) রয়েছে। এটির মূল্য ৭৫০ কোটি টাকা। সুপারইয়াটটি রাশিয়ান নৌবাহিনীর জন্য পারমাণবিক সাবমেরিন নির্মাতা সেবামাশ দ্বারা ডিজাইন করা হয়েছে এবং অভ্যন্তরীণ-বাহ্যিক অংশটি H2 ইয়টের ডিজাইন দ্বারা তৈরি করা হয়েছে।

এই সুপারইয়াটে হেলিপ্যাড, ডাইনিং এরিয়া, ককটেল বারের মত একাধিক সুবিধা রয়েছে। পাশাপাশি, এখানে সারা বিশ্বের সবচেয়ে বিলাসবহুল ওয়াইনের ৪০০ টি বোতল রাখা থাকে। এটি কিছু সময়ের জন্য জার্মানিতে থাকলেও, হামলার পরে নিষেধাজ্ঞার প্রত্যাশায় এটি ইতিমধ্যেই জার্মানি ছেড়ে গেছে।

এছাড়াও, পুতিন যখন আকাশে উড়ে কোথাও যান তখন তিনি নিও-ক্লাসিক্যাল স্টাইলে ডিজাইন করা একটি বিশেষ বিমানে সফর করতেই পছন্দ করেন। এই প্রসঙ্গে নিউজউইকের এক প্রতিবেদনে বলা হয়েছে যে, এই বিমানটির মূল্য ৩৯০ মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ৩ হাজার কোটি টাকা। এটির নাম “ফ্লাইং ক্রেমলিন”, যার অর্থ “রাশিয়ার প্রেসিডেন্টের উড়ন্ত কার্যালয়”। এছাড়াও, গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে যে, বিমানটিতে সোনার তৈরি একটি টয়লেট রয়েছে, যার মূল্য ৩৫ লক্ষ টাকারও বেশি।

খুব কম মানুষই জানেন যে, রাজনীতিতে সক্রিয় হওয়ার আগে পুতিন সোভিয়েত ইউনিয়নের কুখ্যাত গোয়েন্দা সংস্থা কেজিবির একজন শীর্ষ এজেন্ট ছিলেন। যার ফলে তাঁর দীর্ঘ সামরিক অভিজ্ঞতা রয়েছে এবং তিনি অনেক গোপন মিশনও পরিচালনা করেছেন। সম্প্রতি তাঁর একটি ছবি ভাইরাল হয়েছে, যেখানে দেখা যায় যে, তিনি একটি সাবমেরিন চালাচ্ছেন।

পুতিন তখন সি-এক্সপ্লোরার 3.11 সাবমার্সিবল সাবমেরিনে ফিনল্যান্ড উপসাগরে সমুদ্রের গভীরে ডুব দিচ্ছিলেন। এছাড়াও, তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া সোভিয়েতের Shchuka-Class Submarine Shch-308 সাবমেরিনের অনুসন্ধান অভিযানের নেতৃত্বও দিয়েছিলেন।

nintchdbpict000631538704

এদিকে, ইতিমধ্যেই পুতিনের বিরোধিতাকারী তথা রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি পুতিনের একটি বিলাসবহুল প্রাসাদের ৫০০ টি ছবি প্রকাশ করেছেন। বলা হচ্ছে, রাশিয়ার কৃষ্ণ সাগরের তীরে অবস্থিত এই প্রাসাদটির মূল্য ১ বিলিয়ন ডলারেরও বেশি। এটি পুতিনের ব্যক্তিগত ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। এই প্রাসাদে মার্বেল দিয়ে তৈরি একটি সুইমিং পুল রয়েছে এবং এটি গ্রিসের দেবতাদের মূর্তি দিয়ে সজ্জিত। এই অট্টালিকাটিতে রয়েছে ওয়াইন সেলার, থিয়েটার এবং ক্লাব। গবেষক জিওর্জি আলবুরভ বলেছেন যে, পুতিনের এই প্রাসাদটি রাজা লুইয়ের ১৪ তম প্রাসাদের স্মরণ করিয়ে দেয়।

এমনিতেই ভ্লাদিমির পুতিনকে “ফিটনেস ফ্রিক” হিসাবে বিবেচিত করা হয়। পুতিনের বর্তমান বয়স ৬৯ বছর, তবে আজও তিনি ফিটনেসের ক্ষেত্রে যুবকদের হারাতে সক্ষম। এর পেছনে রয়েছে শরীরচর্চার প্রতি তাঁর আবেগ। তিনি বহুবার “মাচো ম্যান” অবতারে জনসমক্ষে হাজির হয়েছেন। শীতকালে হিমায়িত হ্রদে স্নান করার পাশাপাশি করা থেকে শুরু করে সামরিক মহড়ায় সক্রিয়ভাবে অংশ নেওয়া, সবক্ষেত্রেই সাবলীল তিনি।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর