দুর্গাপুরে থেকে চিরতরে মুছতে চলেছে লেনিনের নাম! লতা মঙ্গেশকরের নামে নতুন নামকরণ রাস্তার

বাংলাহান্ট ডেস্ক : দুর্গাপুরে ব্রাত্য হতে চলেছেন লেনিন। বদলাচ্ছে লেনিন সরণির নাম। দুর্গাপুর নগর নিগমের নির্দেশে সরকারি কলেজ মোড় থেকে জহরলাল সরণির সংযোগকারী আড়াই কিলোমিটার লম্বা রাস্তাটির নাম বদলে লতা মঙ্গেশকরের নামে করা হবে নামকরণ।

এই নামকরণের সিদ্ধান্ত চূড়ান্ত করেছে তৃণমূল কংগ্রেস পরিচালিত পুরনিগমের দ্বিতীয় বোর্ড। মেয়র পরিষদের বৈঠকে এই রাস্তাটির নাম লেনিন সরণি থেকে বদলে লতা মঙ্গেশকর সরণি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দীর্ঘ ৪০ বছর পর বদলে ফেলা হচ্ছে লেনিন সরণির নাম।

শুধু এই রাস্তাটিই নয়, বদল হবে আরও ৪টি রাস্তার নামেও। বেঙ্গল অম্বুজা পূর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণ এই চারটি রাস্তার নামই বদলে ফেলা হবে। নতুন নামকরণ গুলি হবে সদ্য প্রয়াত সঙ্গীত শিল্পীদের সম্মান জানিয়ে তাঁদের নামেই। বেঙ্গল অম্বুজা পূর্ব রাস্তার নাম বদলে করা হবে গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় সরণি, বেঙ্গল অম্বুজা পশ্চিম রাস্তাটির নতুন নাম হবে বাপ্পি লাহিড়ী সরণি, বাকি উত্তর ও দক্ষিণ রাস্তা দুটির নাম হবে যথাক্রমে পুলক বন্দ্যোপাধ্যায় এবং অভিজিৎ বন্দ্যোপাধ্যায় সরণি।

road 2

শুধু নাম বদলই নয়, সংস্কারের কাজও শুরু হয়েছে লেনিন সরণিতে। আসানসোল দুর্গাপুর উন্নয়ন সংস্থা ইতিমধ্যেই ২৮ কোটি টাকা বরাদ্দ করেছে এই সংস্কারের কাজের জন্য। এই সংস্কারের কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই রাস্তার খানা খন্দের সঙ্গে সঙ্গেই মুছে যাবে কমিউনিস্ট নেতার নামও। স্বভাবতই বিষয়টিতে মোটেও খুশি নয় বাম শিবির। সেভাবে প্রতিক্রিয়া না জানালেও বাম নেতার নামের রাস্তার নাম বদলে যে অসন্তোষ জমছে লাল শিবিরে তা বলাই বাহুল্য।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর