আধার কার্ড ধারকরা এখনই হয়ে যান সাবধান! এই কাজ না করলে হবে মোটা টাকা জরিমানা

বাংলাহান্ট ডেস্ক : আট থেকে আশি এখন সকল নাগরিকদের জন্যই আধার কার্ড (Aadhaar Card) বাধ্যতামূলক। এবার আধার কার্ড সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ তথ্য উঠে আসছে সরকারের পক্ষ থেকে। সেই তথ্য অনুযায়ী আগামী ৩০ শে জুনের মধ্যে একটি কাজ না করলে গুনতে হবে মোটা টাকা জরিমানা।

প্যান কার্ড বর্তমানে প্রত্যেকটি সাবালক নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। ব্যাংক হোক বা ইন্সুরেন্স, যেকোনো অর্থনৈতিক পরিষেবার জন্যই প্যান কার্ড বাধ্যতামূলক। এই প্যান কার্ডের মাধ্যমে যেমন কোনরকম অর্থনৈতিক জালিয়াতি থেকে সুরক্ষা পাওয়া সম্ভব তেমনি সরকারের পক্ষ থেকে কালো টাকা লেনদেনের উপর নজরদারি করাও অনেকটা সহজ।

   

গত বছরই ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট বা আয়কর দপ্তর নির্দেশিকা জারি করে, প্রত্যেকটি প্যান কার্ডের সাথে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক। এই বছরের ৩১ শে মার্চ পর্যন্ত প্যান আধার সংযুক্তিকরণ এর সর্বোচ্চ সময়সীমা ছিল। কিন্তু পরে তা বাড়িয়ে ২০২৩ সালের ৩১ শে মার্চ পর্যন্ত করা হয়। তবে আপনি যদি ভেবে থাকেন পরে যেকোনো সময় এই কাজটি করবেন তাহলে আপনার একটি ব্যাপারে সতর্ক হয়ে যাওয়া উচিত।

663639 pancard aadhaarcard 032318

 

গত ৩১ শে মার্চের পর আগামী ৩০ শে জুন পর্যন্ত যারা প্যান আধার সংযুক্ত করবেন তাদের ৫০০ টাকা জরিমানা ধার্য করা হয়েছিল। সম্প্রতিক পাওয়া তথ্য অনুযায়ী আগামী পয়লা জুলাই থেকে বিলম্বিত প্যান আধার সংযুক্তিকরণ এর জরিমানা ১০০০ টাকা হতে চলেছে। কোন নাগরিক যদি সরকারের দেওয়া নির্দিষ্ট সময়সীমার মধ্যে প্যান আধার সংযুক্তিকরণ না করে তাহলে তার প্যান নম্বরটি নিষ্ক্রিয় করা হবে বলেও জানা গেছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর