শাশুড়িই দেখিয়েছিলেন পথ, একা ঐশ্বর্য নন, বিয়ের পর সন্তান মানুষ করতে অভিনয়কে বিদায় জানান জয়া বচ্চনও

বাংলাহান্ট ডেস্ক: বচ্চন পরিবার হিন্দি ইন্ডাস্ট্রির সম্ভ্রান্ত পরিবারগুলির মধ‍্যে অন‍্যতম। অমিতাভ এবং জয়া বচ্চনের (Jaya Bachchan) সময় থেকেই বংশানুক্রমে অভিনয় জগতে তাঁদের ছেলে মেয়ে, নাতি নাতনিরা। পুত্রবধূ ঐশ্বর্য রাই বচ্চনও (Aishwarya Rai Bachchan) বিশ্বসুন্দরীর খেতাব জেতার পর অভিনয়ে পা রেখেছিলেন। কিন্তু বিয়ের পর সন্তান সামলানোর জন‍্য ক‍্যামেরা থেকে সরে দাঁড়ান তিনি।

অবশ‍্য ঐশ্বর্য একা নন, তাঁর শাশুড়ি জয়াও এই একই পথে হেঁটেছিলেন। অমিতাভের সঙ্গে বিয়ের আগে পর্যন্ত বলিউডের একজন নামী অভিনেত্রী ছিলেন তিনি। কিন্তু বিয়ের পর সন্তানদের বড় করার জন‍্য অভিনয় থেকে সরে দাঁড়ান জয়া। অবশ‍্য তাঁর বক্তব‍্য, তিনি সে কাজ স্বেচ্ছায় করেছিলেন। ‘আত্মত‍্যাগ’ কথাটায় আপত্তি রয়েছে তাঁর।

Jaya bachchan
সম্প্রতি নাতনি নভ‍্যা নভেলি নন্দার শোতে বিবাহিত ভারতীয় নারীদের জীবনে পরিবর্তন, স্বাধীনতা নিয়ে মতামত প্রকাশ করেন জয়া। সেখানেই তিনি বলেন, বিয়ের পর ছেলেমেয়েদের মানুষ করার জন‍্য তিনিও অভিনয় ছেড়ে দিয়েছিলেন। তবে তাঁর মতে, এটা ঠিক ‘আত্মত‍্যাগ’ নয়। বরং অন‍্য কারোর আবেগ, ইচ্ছা অনিচ্ছাকে নিজের থেকে বেশি গুরুত্ব দেওয়া। নিজের মন থেকে কিছু করলে সেটা ত‍্যাগ নয়, বলে মন্তব‍্য করেন জয়া।

প্রবীণ অভিনেত্রী বলেন, “আমার মনে আছে, আমি যখন অভিনয় ছেড়ে দিয়েছিলাম, তখন সবাই বলেছিল বিয়ে এবং সন্তানদের জন‍্য নিজের কেরিয়ার ত‍্যাগ করেছি। ওটা সত‍্যি ছিল না। একজন স্ত্রী এবং মা হয়ে আমি খুবই খুশি ছিলাম। অভিনয়ের থেকেও ওই ভূমিকাটা আমি বেশি উপভোগ করতাম। কারণ অভিনয়ে একই জিনিস আমাকে বারবার করতে হত। কোনো ত‍্যাগই আমাকে করতে হয়নি।”

একই কাজ করেছিলেন ঐশ্বর্যও। আরাধ‍্যার জন্মের পর সফল কেরিয়ার ছেড়ে মেয়েকে মানুষ করাতেই মন দেন তিনি। মাঝে একটি দুটি ছবিতে অভিনয় করলেও নিয়মিত ভাবে ক‍্যামেরার সামনে আসা বন্ধ করে দেন ঐশ্বর্য। এর জন‍্য স্ত্রীর প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেছিলেন অভিষেক বচ্চন।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর