ভারতীয় স্পিনারদের সামলাতে চলছে প্রস্তুতি! অস্ট্রেলিয়ার নেটে হাজির ‘নকল অশ্বিন’

বাংলা হান্ট নিউজ ডেস্ক: মাঝে আর মাত্র পাঁচটা দিন। তারপরেই নাগপুর থেকে আরম্ভ হয়ে যাবে চার ম্যাচের ভারত-বনাম অস্ট্রেলিয়া (India vs Australia) টেস্ট সিরিজ। এই সিরিজে একটি ম্যাচ জিততে পারলেই অস্ট্রেলিয়ার টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপ (WTC) খেলা নিশ্চিত হয়ে যাবে। অপরদিকে ভারতীয় দল (Team India) এই সিরিজে একটির বেশি টেস্ট ম্যাচ হারলে তাদের পক্ষে নিজেদের খেলার ফলাফলের ভিত্তিতে আর টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপ ফাইনাল নিশ্চিত করা সম্ভব হবে না। তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলির ম্যাচের দিকে। এর থেকেই বোঝা যায় যে আসন্ন বোর্ডের গাভাস্কার ট্রফিতে (Border-Gavaskar Trophy) কোন পক্ষই একে অপরকে এক ইঞ্চি জমি ছেড়ে দেবে না।

অস্ট্রেলিয়া গত এক বছর ধরে টেস্ট ফরম্যাটে অসাধারণ ছন্দে রয়েছে। কিন্তু ভারতের ঘরের মাটিতে তারা আন্ডারডগ হিসেবেই মাঠে নামবে। স্টিভ স্মিথের পাশাপাশি বাকি অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা স্পিনার বিরুদ্ধে কতটা ভালো পারফরম্যান্স করতে পারবেন তার ওপর নির্ভর করছে অস্ট্রেলিয়ার সাফল্য। সেই উদ্দেশ্যে অনুশীলনে টার্নিং পিচ কঠিন পরিশ্রম করছেন অজি ব্যাটাররা।

   

এবার তারা একটি নতুন ফন্দি কষেছে ভারতীয় স্পিনারদের বিরুদ্ধে তৈরি হওয়ার জন্য। তাদের প্রস্তুতি শিবিরে হাজির করা হয়েছে নকল অশ্বিনকে। গুজরাটের এই স্পিনারের আসল নাম মহেশ পিথিয়া। ২১ বছর বয়সী এই স্পিনারের বোলিং অ্যাকশন হুবহু রবি অশ্বিনের মতো। তার বিরুদ্ধে নেটে খেলে ভারতীয় স্পিনারদের সামলানোর ছক তৈরি করছেন মার্নাস লাবুশানেরা।

ashwin, mahesh pithiya

কিন্তু ভারতীয় দলে শুধুমাত্র ৪০০-র বেশি টেস্ট উইকেট নেওয়া অশ্বিনই যে বিপজ্জনক স্পিনার এমন নয়। রবীন্দ্র জাদেজা এবং অক্ষর প্যাটেলও ছন্দে থাকলে নিজেদের দিনে যে কোনও ব্যাটিং লাইনআপ কে নিজেদের স্পিনের জাদুতে তছনছ করে দিতে পারেন। তবে সেই নিয়েও বিশেষ পরিকল্পনা তৈরি করছেন অজিরা। মেহরাট্ট শশাঙ্কর মতো বাঁ-হাতি স্পিনারের বিরুদ্ধে খেলে। শেষবার অজিরা ভারতের মাটিতে কোন টেস্ট সিরিজ জিতেছিল আজ থেকে ১৯ বছর আগে। ২০০৪ সালের সেই ঘটনার পুনরাবৃত্তি করতে মরিয়া স্টিভ স্মিথরা।

ইতিমধ্যে নাগপুর ক্রিকেট অ্যাসোসিয়েশনের স্টেডিয়ামের নেটে অনুশীলন শুরু করে দিয়েছেন পুজারা, কোহলি, রাহুল, সূর্যকুমাররা। উপস্থিত ছিলেন সদ্য সুস্থ হয়ে মাঠে ফেরা রবীন্দ্র জাদেজাও। অস্ট্রেলিয়া বেঙ্গালুরুতে অনুশীলন সারলেও সেটা কোন সমস্যার বিষয় হিসেবে দেখছে না কেউই। অস্ট্রেলিয়ার কাছে ভারতের মতো স্পিনার নেই ঠিকই কিন্তু তাদের প্রেসার লজের রিভার্স সোইয়িং কে কাজে লাগিয়ে বিপাকে ফেলতে পারে ভারতের ব্যাটিং লাইনআপকে, সেই সম্পর্কে ওয়াকিবহাল কোহলিরা।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর