দেশের এই দুই বড় ব্যাঙ্ক’কে শাস্তি RBI-র, বাতিল হল লাইসেন্স! আপনার অ্যাকাউন্ট আছে?

বাংলাহান্ট ডেস্ক: দেশের ব্যাঙ্কিং ব্যবস্থা স্বচ্ছ ও নিরাপদ করার জন্য বরাবর পদক্ষেপ করে আসছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। সব সময়েই তারা বিভিন্ন ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানের উপর নজর রাখছে। সেখানে যে কোনও রকম বেলাগাম জিনিসপত্র দেখলে পদক্ষেপ করছে। এর আগে একাধিক আর্থিক প্রতিষ্ঠানকে শাস্তির মুখে ফেলেছে আরবিআই (RBI)। 

কখনও মোটা অঙ্কের জরিমানা করাই হোক বা কখনও লাইসেন্স বাতিল করা। কেন্দ্রীয় ব্যাঙ্কের রোষানলে পড়েছে একাধিক আর্থিক প্রতিষ্ঠান। আবারও রিজার্ভ ব্যাঙ্কের শাস্তির মুখোমুখি হল দু’টি আর্থিক প্রতিষ্ঠান। পুণেতে অবস্থিত প্রতিষ্ঠান কুডোস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড এবং মুম্বইয়ের ক্রেডিট গেট প্রাইভেট লিমিটেডের লাইসেন্স বাতিল হয়েছে। 

   

rbi ekyc

এই দুই প্রতিষ্ঠানই ঋণ সংক্রান্ত অনিয়ম করছিল। ফলে আরবিআইয়ের শাস্তির মুখে পড়েছে তারা। লাইসেন্স বাতিল হওয়া দুই সংস্থার রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, এই দুই সংস্থার রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল করা হয়েছে। ফলে এই দুই অ-ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠানই আর ব্যবসা করতে কারবে না। 

money count

রিজার্ভ ব্যাঙ্কের তরফে আরও জানানো হয়েছে যে কেন্দ্রীয় ব্যাঙ্কের নিয়মাবলী মেনে কাজ করছিল না এই দুই সংস্থা। কেন্দ্রীয় ব্যাঙ্ক সব সময়েই স্বচ্ছ ভাবে লেনদেন করার পরামর্শ দেয় প্রতিষ্ঠানগুলিকে। কোনও প্রতিষ্ঠান যদি তা মেনে না চলে, তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। তৃতীয় পক্ষের অ্যাপের মাধ্যমে ডিজিটাল ঋণ সংক্রান্ত আউটসোর্সিং এবং ন্যায্য লেনদেনের নিয়ম রয়েছে আরবিআইয়ের। এই দুই সংস্থাই সেগুলি মেনে চলছিল না।

এছাড়াও ওই দুই এনবিএফসি ঋণের উপর বেশি সুদ নেওয়া নিয়ে কেন্দ্রীয় ব্যাঙ্কের নিয়ম লঙ্ঘন করছিল। এর পাশাপাশি, ঋণ আদায়ের বিষয়ে গ্রাহকদের অহেতুক বিরক্ত করা হচ্ছিল। ফলে বহু গ্রাহকই এই দুই সংস্থার হাতে নির্যাতিত হয়েছেন। প্রসঙ্গত, ফেব্রুয়ারির শুরুর দিকে ক্রেজিবি সার্ভিসেস প্রাইভেট লিমিটেড নামক এক সংস্থাকে ৪২.৪৮ লক্ষ টাকা জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। কারণ এই সংস্থা ঋণ আদায়ের সময় গ্রাহকদের হেনস্থা করছিল।  

Avatar
Subhraroop

সম্পর্কিত খবর