দোলের পরই আবহাওয়ার ব্যাপক পরিবর্তন! বৃষ্টিতে ভাসবে বাংলার ৯ জেলা, ভিজবে এই রাজ্যগুলিও

বাংলা হান্ট ডেস্ক : কলকাতা-সহ আশপাশের এলাকার সর্বনিম্ন তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না। সকাল থেকে পরিষ্কার আকাশ। বেলা বাড়তেই বাড়ছে সূর্যের তেজ। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) জানাচ্ছে আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের ২ জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ৯ ও ১০ মার্চ নাগাদ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের (West Bengal Weather) কয়েকটি জেলাতেও বিচ্ছিন্নভাবে হাল্কা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

এক নজরে আজকের আবহাওয়া :

   

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৫.১°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৪.২° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৩%
বাতাস : ১২ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৭৫%

কলকাতার আবহাওয়া : মোটের উপর পরিষ্কার থাকবে শহরের আকাশ। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে আগের দিন কয়েকের মতো, ৩৪ ও ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২২.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৮৩ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া : বৃহস্পতিবার সকালের মধ্যে দার্জিলিং এবং কালিম্পং-এর কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েকদিন দিন ও রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে হাওয়া অফিসের পক্ষ থেকে।

Untitled design 2022 08 26T090246.048

দক্ষিণবঙ্গের আবহাওয়া : ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। দোলেও তাপমাত্রার পারদ ছিল উর্ধ্বমুখী। কিন্তু, উৎসবের রেশ মিটতে না মিটতেই ফের দক্ষিণবঙ্গের হাওয়া বদলের সম্ভাবনা। জানা যাচ্ছে, বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ৯ মার্চ পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি শুক্রবার ভিজতে পারে বীরভূমও। ফলে তাপমাত্রা জনিত অস্বস্তি থেকে ক্ষনিক স্বস্তি পাওয়া যাবে বলেই মনে করছে হাওয়া অফিস।

ভারতের আবহাওয়া : আইএমডি অনুসারে, ৮ মার্চ পর্যন্ত মধ্য ভারতে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৯ মার্চ মহারাষ্ট্রে, ৭ মার্চ রাজস্থান এবং গুজরাটে ঝড়ো বাতাসের সাথে বৃষ্টি হবে। অনেক জায়গায় ঝড়ের সঙ্গে শিলাও পড়তে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে ৮ ও ৯ মার্চ ঝাড়খণ্ডে ৩০-৪০ কি.মি. ঘণ্টায় প্রবল বেগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর