টেট নিয়ে বড় খবর! ফের হবে পরীক্ষা, দু-মাসেই নিয়োগ হবে ১২ হাজার প্রাথমিক শিক্ষক

বাংলা হান্ট ডেস্কঃ শিক্ষক নিয়োগ (Teacher Recruitment) নিয়ে বড় খবর। এপ্রিল-মে মাসের মধ্যেই নিয়োগ হতে চলেছে ১২ হাজার প্রাথমিক শিক্ষক (Primary Teacher)। একথা জানিয়েছেন খোদ রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। প্রসঙ্গত, বৃহস্পতিবার থেকে ফের প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হয়েছে। তবে মূলত, ঝাড়গ্রাম জেলার আবেদনকারীদের এই পর্বে ইন্টারভিউ নেওয়া হবে বলে জানানো হয়েছে।

প্রাথমিক শিক্ষা পর্ষদ তরফে ইতিমধ্যেই এই বিষয়ে এক বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, মে মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই গোটা ইন্টারভিউ প্রক্রিয়া শেষ করা হবে। এই তোড়জোড়ের মাঝেই জানানো হল আগামী দুমাসের মধ্যেই নিয়োগ হতে চলেছে ১২ হাজার প্রাথমিক শিক্ষক। পর্ষদ সূত্রে খবর ফের প্রাথমিক শিক্ষক পর্ষদ টেট নিতে চলেছে। বর্তমানে জোর কদমে চলছে সেই প্রস্তুতি।

   

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও এই একই কথা জানিয়েছেন। তবে গোটা এই নিয়োগ পঞ্চায়েত নির্বাচনের আগেই হবে না পরে সেই নিয়ে এখনও কিছু বলা হয়নি। ইতিমধ্যেই, মে মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত ইন্টারভিউ নেওয়ার বিজ্ঞপ্তি দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ঠিক কী বলা হয়েছে পর্ষদের বিজ্ঞপ্তিতে?

বিজ্ঞপ্তিতে পর্ষদ জানিয়েছে, আগামী ১২ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত দশম থেকে পঞ্চদশ পর্যায় পর্যন্ত ইন্টারভিউ প্রক্রিয়া নেওয়া হবে। পাশাপাশি বলা হয়েছে, আগামী ১২ ও ১৩ এপ্রিল মালদহ জেলার আবেদনকারীদের ইন্টারভিউ নেওয়া হবে। একাদশ পর্যায়ে আগামী ১৯,২০ ও ২৪ এপ্রিল মুর্শিদাবাদ জেলার আবেদনকারীদের ইন্টারভিউ নেওয়া হবে।

primary tet

অন্যদিকে, ১২তম পর্যায়ে আগামী ২৫, ২৬ ও ২৭ এপ্রিল উত্তর ২৪ পরগনার আবেদনকারীদের নেওয়া হবে ইন্টারভিউ। ১৩ তম পর্যায়ে আগামী ২৮ ও ২৯ এপ্রিল হুগলি জেলার আবেদনকারীদের ইন্টারভিউ নেওয়া হবে। ১৪তম পর্যায়ে আগামী ২,৩ ও ৪ মে দক্ষিণ ২৪ পরগনা জেলার আবেদনকারীদের এবং ১৫তম পর্যায়ে ৬ ও ৮ মে পুরুলিয়া জেলার আবেদনকারীদের নেওয়া হবে ইন্টারভিউ।

তবে চাকরি নিয়ে এত প্রতিবাদের মাঝেও পর্ষদ সূত্রে খবর এখনও পর্যন্ত ইন্টারভিউ প্রক্রিয়ায় গড়ে ১০ শতাংশ আবেদনকারী অনুপস্থিত থাকছেন। প্রসঙ্গত, ইতিমধ্যেই হাইকোর্টে পর্ষদ জানিয়েছে, ইন্টারভিউ নিলেও, এখনই তারা নিয়োগ করছেন না। তবে শিক্ষামন্ত্রীর কথায় আগামী দুমাসের মধ্যেই ১২ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ করতে চলেছেন তারা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর