মনোনয়ন পর্বেই অবাধ অশান্তি! রাজীব সিনহার ওপর কড়া পদক্ষেপ SC কমিশনের, ডাকা হবে দিল্লিতে

বাংলা হান্ট ডেস্কঃ গত সপ্তাহেই ঘোষণা হয়েছে ২০২৩ পঞ্চায়েত নির্বাচনের সময়। গতকাল ছিল প্রার্থীদের মনোনয়ন জমা করার অন্তিম দিন। মনোনয়ন পর্বের শুরু থেকেই অবাধ সন্ত্রাস (Panchayat Elections 2023), কোথাও বোমাবাজি কোথাও গুলিবৃষ্টি। এককথায় তাণ্ডব চলেছে রাজ্যজুড়ে। এই ইস্যুতে এবার কড়া পদক্ষেপ। সূত্রের খবর সদ্য দায়িত্বপ্রাপ্ত রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিন্হাকে (Rajiv Sinha) নোটিস ইস্যু করতে চলেছে এসসি কমিশন (SC Commission)।

এসসি কমিশনের ভাইস চেয়ারম্যান অরুণ হালদার জানিয়েছেন রাজীব সিন্হাকে তলব করা হবে দিল্লিতে। গোটা রাজ্যে প্রায় ২২ শতাংশ তফসিলি জাতির মানুষ রয়েছেন। মনোনয়নের সময় তাদের বেশিরভাগই আক্রান্ত, এই দাবি নিয়েই এবার নির্বাচন কমিশনারকে নোটিস দিতে চলেছে এসসি কমিশনের চেয়ারম্যান।

   

এই বিষয়ে চেয়ারম্যান অরুণবাবু বলেন, “রাজ্য নির্বাচন কমিশন সন্ত্রাস বন্ধ না করতে পারলে নির্বাচন স্থগিত রাখা উচিত। তফসিলি সম্প্রদায়ভুক্ত বেশিরভাগ মানুষ আক্রান্ত, এসব দেখে আমরা মুখ বন্ধ করে বসে থাকব না। সোনামুখী ও ইন্দাসের বিধায়ক আক্রান্ত, দু’জন বিধায়কই তফসিলি সম্প্রদায়ভুক্ত।”

প্রসঙ্গত, রাজ্যে নির্বাচনের ঘোষণা হওয়ার পর থেকেই জেলা-জেলা থেকে উঠে এসেছে অশান্তির খবর। আহত প্রায় একশোর কাছাকাছি। প্রাণও হারিয়েছেন বেশ কয়েকজন। এই নিয়ে গতকালই কলকাতা হাইকোর্টের রোষের মুখে পড়ে রাজ্য নির্বাচন কমিশন।

panchayat vote f=

হাইকোর্টের প্রধান বিচারপতি কমিশনকে উদ্দেশ্য করে বলেন, “আমরা নির্দেশ ফেলে রাখার জন্য দিইনি। বাস্তবায়নের জন্য দিয়েছি। যদি আমাদের রায় পছন্দ না হয়, তাহলে উচ্চ আদালতে যান। কিন্তু, উপেক্ষা করার জন্য নির্দেশ দেওয়া হয়নি। সময় চলে যাচ্ছে। আদালত স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করতে পারে।”

তবে এরপরই সন্ধ্যায় বড় নির্দেশ দেয় আদালত। গোটা রাজ্য জুড়ে হতে থাকা অশান্তির পরিস্থিতি বিবেচনা করে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যের প্রতিটি জেলায় কেন্দ্রীয় বাহিনী (Central Force) মোতায়েনের সুপারিশ দেয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর