পিছিয়ে পড়ল আমেরিকা! বিতর্কের মাঝেই ভারত-চিনের মধ্যে জোরদার বাণিজ্য, প্রকাশ্যে পরিসংখ্যান

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিসংখ্যান সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, চলতি বছর অর্থাৎ ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত চিন (China) এবং ভারতের (India) মধ্যে ৯ লক্ষ কোটি টাকারও বেশি বাণিজ্য হয়েছে। যেখানে আমেরিকা (America) ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য হয়েছে প্রায় ৮ লক্ষ ৯১ হাজার কোটি টাকার। বাণিজ্য ও শিল্প মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে জানা গিয়েছে, FY23-তে আমেরিকা ছিল ভারতের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। যাদের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ১০ লক্ষ ৩৮ হাজার ৭৭২ কোটি টাকা। এদিকে, ৯ লক্ষ ১৩ হাজার ৭০৫ কোটি টাকার বাণিজ্যের মাধ্যমে চিন ছিল ভারতের দ্বিতীয় বৃহত্তম ব্যবসায়িক অংশীদার।

এমতাবস্থায়, ২০২৪ সালের অর্থবর্ষে ফেব্রুয়ারি পর্যন্ত ভারত থেকে চিনে ১ লক্ষ ২৫ হাজার ৪৭ কোটি টাকার রপ্তানি হয়েছিল। এদিকে, চিন থেকে আমদানি হয়েছে ৭ লক্ষ ৭৮ হাজার ১৬১ কোটি টাকার পণ্য। এইভাবে সবচেয়ে বেশি আমদানি হয় চিন থেকে। তবে, ভারত থেকে সবচেয়ে বেশি রপ্তানি হয়েছে আমেরিকায়। এপ্রিল-ফেব্রুয়ারিতে আমেরিকায় রপ্তানি হয়েছে ৫ লক্ষ ৭৯ হাজার ৪০১ কোটি টাকার পণ্য। অপরদিকে, আমেরিকা থেকে পণ্য আমদানি হয়েছে ৩ লক্ষ ১১ হাজার ৪৬৪ কোটি টাকার। তবে, মার্চের চূড়ান্ত ডেটা আপডেট হলে এই পরিসংখ্যানের পরিবর্তন হতে পারে।

   

Amidst the controversy, India-China trade is booming.

ব্যবসার পরিমাণ: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, FY23-এর তুলনায় FY24-এর এপ্রিল-ফেব্রুয়ারির মধ্যে শীর্ষ ৫ টি বাণিজ্যিক অংশীদার দেশের তালিকায় আরেকটি পরিবর্তন হয়েছে। সৌদি আরবকে পেছনে ফেলে ভারতের চতুর্থ বৃহত্তম বাণিজ্যিক অংশীদার তথা ট্রেড পার্টনার হয়ে উঠেছে রাশিয়া। FY24 সালে (ফেব্রুয়ারি পর্যন্ত) সংযুক্ত আরব আমিরশাহী ৬ লক্ষ ১৯ হাজার কোটি টাকার বাণিজ্যের মাধ্যমে তৃতীয় অবস্থান ধরে রেখেছে।

আরও পড়ুন: বড় খেল আদানির! নিয়ে এলেন ট্রেনের টিকিট কাটার দুর্দান্ত অ্যাপ, মুহূর্তের মধ্যে সিট হবে কনফার্ম

এদিকে FY23-তে ভারত ও সৌদি আরবের মধ্যে ৮ লক্ষ ২৩ হাজার ৮৪৩ কোটি টাকার বাণিজ্য হয়েছিল। রাশিয়ার সাথে এই পরিমাণ ছিল ৩ লক্ষ ৯৯ ৯৯ ৪৬৬ কোটি টাকা। কিন্তু FY24 সালের এপ্রিল থেকে ফেব্রুয়ারি পর্যন্ত রাশিয়া ৪ লক্ষ ৯১ হাজার ৮০৩ কোটি টাকার বাণিজ্যের মাধ্যমে চতুর্থ স্থানে রয়েছে। এদিকে, সৌদি আরবের সঙ্গে বাণিজ্যের অঙ্ক হল ৩ লক্ষ ২৬ হাজার ৯৩৫ কোটি টাকা।

আরও পড়ুন: বদলাবে ১৩ বছরের ইতিহাস! পরের মরশুমেই MI ছাড়বেন রোহিত? ভবিষ্যদ্বাণী প্রাক্তন তারকা পেসারের

মন্দা থেকে বেরিয়ে এসেছে অর্থনীতি: উল্লেখ্য যে, ৩ বছর পর ব্রিটেনের অর্থনীতি মন্দা থেকে বেরিয়ে এসেছে। ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত, ব্রিটেনের অর্থনীতি ০.৬ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। ব্রিটেনের ন্যাশনাল স্ট্যাটিসটিক্স অফিস অনুসারে, ২০২৪ সালের জানুয়ারি থেকে মার্চের প্রথম ত্রৈমাসিকে ব্রিটেনের অর্থনীতির GDP বৃদ্ধির হার ০.৬ শতাংশ ছিল। যা ২০২১ সালের চতুর্থ ত্রৈমাসিকে ১.৫ শতাংশের জিডিপির পরিসংখ্যানে পরে সর্বোচ্চ হার। ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে, ব্রিটেনের GDP বৃদ্ধির হার মাইনাস ০.৩ শতাংশে ছিল। রিপোর্টে বলা হয়েছে, ব্রিটেনে মাথাপিছু GDP-ও দুই বছরের মধ্যে প্রথমবারের মতো বৃদ্ধি পেয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর