মৎস্যপ্রেমীদের জন্য সুখবর! ডায়মন্ডহারবারের বাজারে হাজির ‘রুপোলি শস্য’,কত টাকায় বিকোচ্ছে?

বাংলাহান্ট ডেস্ক : ভোজন রসিক বাঙালির পাতে বর্ষাকালে ইলিশ মাছ ছাড়া খুব একটা জমে না। কবে যে ইলিশ মাছ (Ilish Fish) বাজারে আসবে, সেই নিয়ে এতদিন ধরে অপেক্ষা করতে করতে ক্লান্ত আপামার বাঙালি। ইলিশ মাছের ঝাল থেকে শুরু করে, ভাপা ইলিশ, ইলিশ মাছের পাতুরি, সরষে ইলিশ সহ ইলিশ মাছের তেল ঝাল কত কিছুই না পদ রান্না করা যায় ইলিশ মাছ দিয়ে। তবে এবার অপেক্ষার অবসান ঘটলো।

ডায়মন্ড হারবারে (Diamond Harbour) বাজারে দেখা মিলল চলতি মরশুমের প্রথম ইলিশের। দক্ষিণবঙ্গে বর্ষা পুরোপুরিভাবে এখনো পর্যন্ত প্রবেশ করেনি। তবে এরই মধ্যে ডায়মন্ড হারবারের নগেন্দ্র বাজারে ঢুকেছে ইলিশ মাছ। তাও আবার ২-৩ হাজার কেজি। ১৪০০ টাকা প্রতি কেজি হিসেবে বিক্রি হচ্ছে এই ইলিশ মাছ। তাই এবার ভোজন রসিক বাঙালির পাতে যে ইলিশ মাছের নানান পদ পরতে চলেছে তা বলাই বাহুল্য।

   

আরোও পড়ুন : নিত্যযাত্রীদের জন্য সুখবর! এবার শিয়ালদার আরও ৩ প্ল্যাটফর্ম থেকে ছুটবে ১২ কামরার লোকাল

আড়তদার সমিতির সম্পাদক জগন্নাথ সরকার জানিয়েছেন, “মরসুমের শুরুতেই জালে ইলিশ দেখা দিয়েছে। পরিমাণে কম হলেও ইলিশগুলি সাইজে বেশ বড়ো। দু’মাস মাছ ধরা বন্ধ ছিল। মৎস্যজীবীরা আবার সমুদ্রে পাড়ি দিচ্ছেন। ভাল সাইজের ইলিশ ধরা পড়ছে মৎস্যজীবীদের জালে।” মৎস্যজীবীরাও আশাবাদী, ন্যানো বছরের তুলনায় হয়তো এবার তাদের জালে ধরা পড়বে ভালো ইলিশ মাছ।

ilish 4

প্রসঙ্গত, বিগত দুমাস ধরে সমুদ্রে যাওয়া বন্ধ ছিল মৎস্যজীবীদের জন্য চলছিল ব্যান পিরিয়ড। এই দুই মাস বলতে গেলে একেবারেই কর্মহীন থাকেন মৎস্যজীবীরা। অবশেষে মাছ ধরার খরা কাটিয়ে ডায়মন্ড হারবারের মৎস্যজীবীরা ১৫ই জুন থেকে মাছ ধরতে আবার সমুদ্রে পাড়ি দিয়েছেন। এই মৎস্যজীবীদের জালে পড়েছে ইলিশ। তাইতো ডায়মন্ড হারবারে নগেন্দ্র বাজারে মাছের আড়তে প্রায় তিন হাজার কেজি ইলিশ ঢোকার কথা জানানো হয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর